X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

আসাম এখন সুখে ভাসছে বাংলাদেশের সুখীতে

রঞ্জন বসু, দিল্লি প্রতিনিধি
১৯ জুলাই ২০১৬, ২৩:৫৫আপডেট : ১৯ জুলাই ২০১৬, ২৩:৫৬


ভারত-বাংলাদেশের শিথিল সীমান্ত পেরিয়ে গরু থেকে ড্রাগস, জালনোট থেকে জামদানি কী না পাচার হয়ে থাকে! আর তা থেকে থেকেই ঘুম ছোটায় দুদেশের সীমান্তরক্ষীদের। কিন্তু ইদানিং নতুন একটি পণ্য চোরাকারবারীদের মধ্যে ভীষণ প্রিয় হয়ে উঠেছে। আর তা হলো গর্ভনিরোধক বা কন্ট্রাসেপ্টিভ পিল। আরও নির্দিষ্ট করে বললে বাংলাদেশের ‘সুখী’ পিল, যা ছেয়ে ফেলেছে বাংলাদেশ সীমান্তবর্তী আসামের বেশ কিছু জেলাকে!
‘সুখী’ পাওয়া যায় ১০টি বড়ির এক একটি পাতায়– আর বাংলাদেশে পরিবার পরিকল্পনার জন্য স্বাস্থ্যকেন্দ্র বা হাসপাতালগুলোতে তা নিখরচায় বিলি করার কথা থাকলেও ভারতে তা বিক্রি হয় ১০ থেকে ২০ টাকায়। অর্থাৎ বাংলাদেশের স্বাস্থ্য বিভাগ বা হাসপাতালের সাপ্লাই চেন থেকেই তা কোনোভাবে সোজা চলে আসছে চোরাকারবারীদের হাতে। আর তারপর এসে উদয় হচ্ছে আসামের ধুবড়ি বা বরপেটা শহরে ওষুধের দোকানের তাকে।
ধুবড়ি জেলায় বাংলাদেশ সীমান্তে মোতায়েন রয়েছে বিএসএফের সেভেনটিন ব্যাটালিয়ন। সেই বাহিনীর কমান্ড্যান্ট বি বি সিধরা বাংলা ট্রিবিউনকে এদিন বলছিলেন, গর্ভনিরোধক পিলের পাচার যে ইদানিং অনেক বেড়ে গেছে, সেটা আমরাও খেয়াল করেছি। স্মাগলিংয়ে যাদের ক্যারিয়ার বলা হয়, তারাই পকেটে বেশ কয়েক গোছা এই ওষুধের পাতা নিয়ে খুব সহজেই সীমান্তের এদিক-ওদিক করছে। পাতাগুলো খুব ছোট বলে সহজেই এগুলো নিয়ে পারাপার করা যায়।
তবে বিএসএফ সূত্রগুলো এটাও স্বীকার করছে, গরু যেমন শুধু ভারতের দিক থেকে বাংলাদেশে যায়, তেমনি এই পিলগুলো ঠিক উল্টোপথে শুধু বাংলাদেশ থেকে ভারতের দিকে আসে। আর গরু পাচার বন্ধ করার জন্য বিএসএফের প্রতি যেমন ভারত সরকারের কড়া নির্দেশ আছে, তেমনি এই গর্ভনিরোধক পিল ভারতে আমদানি ঠেকানোর জন্য কিন্তু তেমন কোনও হুকুম নেই!
কাজেই অনেক ক্ষেত্রে ‘সুখী’ পিলের চালান ধরা পড়লেও বিএসএফ প্রায় সময়ই চোখ বুজে থাকে কিংবা একটু ধমকধামক দিয়েই সেই ক্যারিয়ারকে ছেড়ে দেয়। ফলে যা হওয়ার তাই হয়েছে। সীমান্তবর্তী আসামের বহু জেলায় এখন গর্ভনিরোধক পিল বলতে বোঝায় শুধুই ‘সুখী’। কুড়িগ্রাম থেকে ধুবড়ি বা মানকারচরের মতো সীমান্ত এলাকা দিয়ে হু হু করে ঢুকছে এই পিল। আর এটা শুধু সম্প্রতি নয়, গত সাত/আট বছর ধরেই এই প্রবণতা ধীরে ধরে বেড়েছে এবং ভারতে ক্রমেই আরও বেশি করে জনপ্রিয় হয়েছে ‘সুখী’।
সুখী পিল‘সুখী’র এই জনপ্রিয়তার একটা বড় কারণ এর কম দামও বটে। কারণ, ভারতে তৈরি আই-পিলের মতো কন্রায় সেপ্টিভগুলো কিনতে যেখানে ১০টা ওষুধের একটা পাতার দাম পড়ে প্রায় ৭৫ রুপি, সেই জায়গায় মাত্র ১০/২০ বিশ রুপিতেই মেলে ‘সুখী’র ১০টা পিল।
আসামের পরিবার পরিকল্পনা কর্মসূচিতে ধুবড়ি জেলায় নোডাল অফিসার ইলিয়াস আলিও স্বীকার করছেন, সীমান্ত এলাকায় ‘সুখী’র ব্যবহার বাড়ছে রমরম করে। ইলিয়াস আলির কথায়, আমি জানি না বাংলাদেশের এই পিলগুলো গর্ভনিরোধক হিসেবে কতটা কার্যকরী! কিন্তু সীমান্ত এলাকার মানুষজন যে এই ‘সুখী’র ওপর বিরাট ভরসা করেন তাতে কোনও সন্দেহ নেই। গত বেশ কয়েক বছর ধরে তারা এটা ব্যবহার করছেন এবং তারা বিশ্বাসও করেন যে, এতে খুব ভালো কাজ হয়!             
তবে মুশকিল হলো, আসামে যে নারীরা ঢালাওভাবে ‘সুখী’ ব্যবহার করে চলেছেন তারা এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্বন্ধে সচেতন নন। এমন কী সেটা তারা ডাক্তারের পরামর্শ মেনেও খান না। এই ওষুধ ভারতের সরকারি স্বাস্থ্যকেন্দ্রে মেলে না। কিন্তু ওষুধের দোকানে খুব সহজে ও সস্তায় পাওয়া যায়। আর পরিবার পরিকল্পনায় ইচ্ছুক দম্পতিরাও তা মুড়ি-মুড়কির মতো কিনে যেমন খুশি ব্যবহার করতে শুরু করে দেন। আর সে কারণেই আসামের স্বাস্থ্য বিভাগও সম্প্রতি নড়েচড়ে বসতে বাধ্য হয়েছে।
মন্ত্রণালয়ের শীর্ষ এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘সুখী’-র নির্বিচার ব্যবহার কীভাবে সীমান্ত এলাকায় প্রভাব ফেলছে এবং কীভাবে এটা বন্ধ করা যায়, সেটা তারা খতিয়ে দেখছেন।
তবে নির্বিচার ব্যবহারে ঝুঁকি যাই থাক না কেন ‘সুখী’র প্রধান উদ্দেশ্য যে সফল, সেটা কিন্তু বলে দিচ্ছে পরিসংখ্যানই। ভারতের যে সামান্য কয়েকটি জেলায় জন্মহার কমেছে বলে সবশেষ আদমশুমারিতে বলা হয়েছে, তার একটি হলো আসামের ধুবড়ি এবং সেই ২০০৯ থেকেই সেখানে শিশুদের জন্মের হার পড়তির দিকে। ফলে, চোরাপথে ভারতে ঠুকলে কী হবে, আসামের ঘরে ঘরে পরিবারকে ছোট রাখতে ও সুখী রাখতে ‘সুখী’ তার কাজ ঠিকই করে যাচ্ছে!
এবি

সম্পর্কিত
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
সর্বশেষ খবর
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা