X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

উইকিলিকস নিয়ে মিথ্যাচার করেছে এপি?

ফাহমিদা উর্ণি
২৬ আগস্ট ২০১৬, ২১:৫১আপডেট : ২৬ আগস্ট ২০১৬, ২১:৫৭

উইকিলিকস নিয়ে মিথ্যাচার করেছে এপি? ঢালাওভাবে ব্যক্তিগত তথ্য ফাঁসের অভিযোগ এনে উইকিলিকসের বিরুদ্ধে প্রতিবেদন করেছে মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)। উইকিলিকস এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে। উইকিলিকস জানিয়েছে,  যে তুর্কি নারী ও সৌদি এলজিবিটি অ্যাক্টিভিস্টের ব্যক্তিগত তথ্য ফাঁস করা হয়েছে, তা তারা করেনি। এবং উইকিলিকস দাবি করেছে, হিলারি ক্লিনটনের আরও ই-মেইল ফাঁস করার হুমকি দেওয়ার কারণে উইকিলিকসের বিশ্বাসযোগ্যতা নষ্ট করতে এক বছর আগের বিষয় নিয়ে এখন সংবাদ প্রকাশ করছে এপি। একই সঙ্গে ব্যক্তিগত তথ্য ফাঁসের অভিযোগ তুলে খবর প্রকাশ করায় এপির দুই সাংবাদিকের বিরুদ্ধে পাল্টা অভিযোগ জানিয়েছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের আইনজীবী মেলিন্ডা টেরর। এপি কর্তৃপক্ষ বরাবর দেওয়া একটি চিঠিতে তিনি সাংবাদিক রাফায়েল সাত্তার ও ম্যাগি মাইকেল এপির সংবাদকর্মীদের জন্য নির্ধারিত নীতিমালা লঙ্ঘনের অভিযোগ তুলেছেন। 

উল্লেখ্য, গত ২৩ আগস্ট (মঙ্গলবার) মার্কিন বার্তা সংস্থা এপির এক অনুসন্ধানে উইকিলিকস-এ ঢালাও ব্যক্তিগত তথ্যফাঁসের খবর প্রকাশ করা হয়। এপির অনুসন্ধানে দাবি করা হয়, সম্প্রতি যে গোপন নথিগুলো ঢালাওভাবে উইকিলিকস ফাঁস করেছে, তাতে শত শত মানুষের ব্যক্তিগত তথ্যও রয়েছে। ব্যক্তিগত এসব তথ্যের মধ্যে রয়েছে অসুস্থ শিশু, ধর্ষণের শিকার নারী ও মানসিক রোগীর তথ্য।

এপির ওই প্রতিবেদনে দাবি করা হয়, অভিযোগের ব্যাপারে উইকিলিকস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল এবং তাদেরকে স্বপক্ষে ব্যাখ্যা দেওয়ার সুযোগ দেওয়া হয়েছিল। এপি বলছে, অভিযোগের ব্যাপারে প্রতিক্রিয়া জানতে অভিযুক্ত উইকিলিকস-এর প্রধান সম্পাদক জুলিয়ান অ্যাসাঞ্জকে কয়েক মাস ধরে যোগাযোগের চেষ্টা চালিয়েও ব্যর্থ হয়েছেন তারা।

এপি-র লিখিত প্রশ্নেরও কোনও উত্তর দেওয়া হয়নি। তবে নিজেদের টুইটারে দেওয়া এক পোস্টে উইকিলিকস অভিযোগটি অস্বীকার করেছে। তারা গোপনীয়তা নিয়ে উদ্বেগের বিষয়টি উড়িয়ে দিয়েছে এবং দাবি করেছে এসব ‘বানানো সংবাদ’ এবং তা ‘শিরোনাম হওয়ার মতোও গুরুত্বপূর্ণ নয়’।

এমন প্রেক্ষাপটে ২৪ আগস্ট (বুধবার) এপি কর্তৃপক্ষ বরাবর চিঠি দেন অ্যাসাঞ্জের আইনজীবী মেলিন্ডা। চিঠিতে বলা হয়েছে, রাফায়েল সাত্তার তার (মেলিন্ডা) সঙ্গে যোগ করেছেন, উইকিলিকস কর্তৃপক্ষের সঙ্গে নয়। নিজেকে উইকিলিকসের প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জের আইনজীবী মাত্র উল্লেখ করে চিঠিতে আরও অভিযোগ করা হয়, রাফায়েল তার সঙ্গে যোগাযোগের ক্ষেত্রেও কৌশল অবলম্বন করেছেন। সেসময় এপিতে প্রকাশের অপেক্ষায় থাকা প্রতিবেদনটির ব্যাপারে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। এমনকি প্রতিবেদনটি যে পরদিনই প্রকাশ হতে যাচ্ছে, সে ব্যাপারেওর রাফায়েল কিছু জানাননি বলে অভিযোগ করেন মেলিন্ডা।

চিঠিতে তিনি অভিযোগ করেন, ২৩ আগস্ট এপিতে ‘প্রাইভেট লাইভস আর এক্সপোজড অ্যাজ উইকিলিকস স্পিলস ইটস সিক্রেটস’ নামে প্রকাশিত প্রতিবেদনটি মিথ্যে ও বিকৃত তথ্যে ভরপুর। মেলিন্ডা দাবি করেন, রাফায়েল উইকিলিকসের সঙ্গে যোগাযোগ করেনি। তিনি বলেন, ‘রাফায়েল আমার কাছে একটি ইমেইল করেছিলেন। আমি অ্যাসাঞ্জের আইনজীবী মাত্র। উইকলিকসে নিয়ে লেখা প্রতিবেদনটি ছাপা হওয়ার মাত্র সাত ঘণ্টা আগে তারা মেইলটি করেছিলেন। তখন রাত সাড়ে দশটা বাজে। একজন সাংবাদিকের সঙ্গে কথা বলার ক্ষেত্রে সেটা অনেক বেশি রাত বলে আমি তাকে ইঙ্গিত দিয়েছিলাম। জানতে চেয়েছিলাম, ঘটনাটি জরুরি কিনা। তখন রাফায়েল জানিয়েছিলেন, ভিন্ন টাইম জোনে থাকা শেঙ্কমেনের সঙ্গে তিনি যোগাযোগ করবেন। তাকে না পেলে মঙ্গলবার সকালে আমার সঙ্গে আলাপ করবেন। প্রতিবেদনটি শিগগির প্রকাশ হবে বলে রাফায়েল ইঙ্গিত দিলেও তা যে পরের দিনই প্রকাশ হতে যাচ্ছে তা বলেননি।’

হিলারি ক্লিনটন

ব্যক্তিগত তথ্য ফাঁস নিয়ে প্রতিবেদন সম্পর্কেও তাকে জানানো হয়নি বলে অভিযোগ করেছেন মেলিন্ডা। তিনি লিখেছেন, রাফায়েলের সঙ্গে ইমেইলে কথোপকথনের সময় তাকে যা বলা হয়েছিল তার সঙ্গে প্রতিবেদন প্রকাশের পরবর্তী দাবি সাংঘর্ষিক। মেলিন্ডার দাবি, উইকিলিকসের কেউ সাক্ষাৎকার দেবে কিনা সে ব্যাপারে জানার জন্যই তার সঙ্গে যোগাযোগ করেছেন বলে ইঙ্গিত দিয়েছিলেন রাফায়েল। মেলিন্ডা বলেন, ‘উইকিলিকসের অর্থ যোগানদাতা প্রতিষ্ঠান সানশাইন প্রেস-এর ওয়েবসাইটে উল্লিখিত তথ্য অনুযায়ী রাফায়েল জানতেন আমি সাংবাদিক নই, অ্যাসাঞ্জের আইনজীবী মাত্র। তিনি আমাকে প্রশ্ন করার চেয়ে ঘটনাকে সংক্ষিপ্তভাবে বর্ণনা করতে চান বলে ইঙ্গিত দিয়েছিলেন। আমি যে উইকিলিকস সংক্রান্ত কোনও প্রশ্নের উত্তর দেওয়ার অবস্থানে নেই সেটা তিনি আগেই জানতেন।’

মেলিন্ডা দাবি করেছেন, ওইদিন, রাত ১০টা ৩৮ মিনিট থেকে রাত ১১টা ৭ মিনিট পর্যন্ত তাদের দুজনের আলাপ হয়েছে। সেসময় রাফায়েল সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নথির প্রসঙ্গ তুলেছিলেন এবং বলেছিলেন ব্যক্তিগত তথ্য ফাঁস নিয়ে তিনি এক বছর আগে জুলিয়ান অ্যাসাঞ্জ এবং অনুসন্ধানি সাংবাদিক ক্রিস্টিনা হ্রাফসনকে ইমেইল করেছেন। মেলিন্ডার দাবি, তিনি রাফায়েলকে সেই মেইলগুলো ফরোয়ার্ড করতে বলেছিলেন। কিন্তু ১০ মিনিটের মধ্যে মেইল ফরোয়ার্ড করার কথা বলে সাড়ে ১২টা পর্যন্ত তিনি কোনও সাড়াই দেননি। রাত ১২টা ৪০ মিনিটের দিকে রাফায়েল একটি মেইল পাঠান, যেখানে বলা ছিল পরেরদিন অর্থাৎ মঙ্গলবার এ ইস্যুতে কথা বলার জন্য অ্যাসাঞ্জ ও ক্রিস্টিন সময় পাবেন। অথচ মঙ্গলবার সকালেই খবরটি প্রকাশ হয়ে যায়।

ফলে মেলিন্ডার অভিযোগ দাঁড়াচ্ছে, যথাযথভাবে মন্তব্য জানতে না চেয়ে অ্যাসাঞ্জের মন্তব্য চাওয়া হয়নি বলে খবর প্রকাশ করে মিথ্যাচার করেছে এপি।

চিঠিতে এপি কর্তৃপক্ষের প্রতি মেলিন্ডা আবেদন জানিয়েছেন যেন রাফায়েলের বিরুদ্ধে তদন্ত চালানো হয় এবং তদন্তকালীন তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। তাছাড়া রাফায়েলের প্রতিবেদনের বিরুদ্ধে উইকিলিকস থেকে দেওয়া প্রতিক্রিয়া যেন এপিতে প্রকাশ করা হয়, সে দাবিও জানিয়েছেন মেলিন্ডা।

এদিকে, তুর্কি নারীর ব্যক্তিগত তথ্য ফাঁসের যে অভিযোগ ওঠেছে উইকিলিকসের বিরুদ্ধে তা মিথ্যে বলে দাবি করেছে উইকিলিকস। এ তথ্য ফাঁসকারী মাইকেল বিস্ট নামক একটি টুইটার ব্যবহারকারী নিজেই দাবি করেছেন, এসব তথ্য তিনি ফাঁস করেছেন। মাইকেল বিস্টের টুইটটি রিটুইট করেছে উইকিলিকস।

সৌদি সমকামী অ্যাক্টিভিস্টের তথ্য ফাঁসের কথাও অস্বীকার করেছে উইকিলিকস। তারা দাবি করেছে, এক বছর আগে ফাঁস সৌদি ক্যাবল নিয়ে ২৩ আগস্ট সংবাদ প্রকাশ করে সংবাদমাধ্যমগুলো নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী হিলারির পক্ষ নিচ্ছে। হিলারির আরও তথ্য ফাঁসের ঘোষণার পরই এ খবর প্রকাশ করেছে এপি। এবং মূলধারার সংবাদমাধ্যগুলো এ জন্যই উইকিলিকসের বিরুদ্ধে উঠেপড়ে লেগেছে।

ঢালাও ব্যক্তিগত নথি ফাঁসের অভিযোগে বিশ্বজুড়ে হতাশা-উদ্বেগ আর বিতর্কের মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের আরও বেশকিছু তথ্য ফাঁস করার প্রতিশ্রুতি দিয়েছে উইকিলিকস।  জুলিয়ান অ্যাসাঞ্জ হুমকি দিয়েছেন, হিলারি ক্লিনটনের এমন কিছু গোপন মেইল তারা প্রকাশ করবেন, যা প্রেসিডেন্ট নির্বাচনে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে। তাই হিলারির মেইল ফাঁসের হুমকি আর উইকিলিকসের মিথ্যাচার সম্পর্কযুক্ত তা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আর উইকিলিকসের বিরুদ্ধে ওঠা অভিযোগ পারস্পরিক সম্পর্কযুক্ত; এই আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

/এএ/এমপি/

সম্পর্কিত
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
সর্বশেষ খবর
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা