X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট হিসেবে তেমারের শপথ

বিদেশ ডেস্ক
০১ সেপ্টেম্বর ২০১৬, ১৫:২২আপডেট : ০১ সেপ্টেম্বর ২০১৬, ১৫:২২
image

মাইকেল তেমার ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দিলমা রৌসেফ চূড়ান্তভাবে অপসারিত হওয়ার কয়েক ঘণ্টার মাথায় দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইকেল তেমার। স্থানীয় সময় বুধবার (৩১ আগস্ট) সিনেটের চেম্বারে শপথ নেন তিনি।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ৭৫ বয়সী তেমার হাত তুলে সংবিধান অনুযায়ী দেশ পরিচালনা করার শপথ গ্রহণ করেন। সমর্থকরা হাত তালি তাকে তাকে স্বাগত জানায়। পরবর্তী নির্বাচন অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত অর্থাৎ ২০১৮ সালের শেষ নাগাদ ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন তেমার।
শপথ গ্রহণের পর মন্ত্রিসভার এক বৈঠকে ব্রাজিল সরকারের জন্য নতুন যুগের সূচনা করার অঙ্গীকার করেন নতুন প্রেসিডেন্ট। তিনি বলেন, ‘বর্তমান প্রেসিডেন্সিয়াল শাসনের অংশ হিসেবে আজ আমরা দুই বছর চার মাস সময়ের জন্য নতুন একটি যুগের সূচনা করলাম।’
এর আগে পাঁচদিনের বিচার প্রক্রিয়া চলার পর বুধবার ব্রাজিলের সিনেটের ৮১ জন সদস্যের মধ্যে রৌসেফকে চূড়ান্তভাবে অভিশংসনের পক্ষে ভোট দেন ৬১ জন। রৌসেফের ক্ষমতায় থাকার পক্ষে ভোট দেন মাত্র ২০ জন সিনেট সদস্য।
অভিশংসিত প্রেসিডেন্ট দিলমা রৌসেফ
রৌসেফের বিরুদ্ধে অভিযোগ,ক্ষমতায় থাকাকালে ক্রমবর্ধমান ঘাটতি লুকাতে তিনি বাজেটে অবৈধভাবে হস্তক্ষেপ করেছেন। এ অভিযোগে চলতি বছরের মে মাসে ব্রাজিলের পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে তাকে অভিসংশনের সিদ্ধান্ত নেওয়া হয় এবং তাকে সাময়িকভাবে প্রেসিডেন্ট পদ থেকে বরখাস্ত হয়। ছয়মাস ধরে সিনেটে অভিশংসন শুনানি চলে। এ সময় রৌসেফ প্রেসিডেন্টের পদ থেকে বরখাস্ত ছিলেন। সেসময় ভাইস প্রেসিডেন্ট মাইকেল তেমার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

তবে রৌসেফ সব সময় তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করেছেন। সিনেটের শুনানিতে আত্মপক্ষ সমর্থন করে জবানবন্দিতে তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে দাবি করেছেন, তাকে ক্ষমতাচ্যুত করার কোনও ন্যায্যতা নেই।

রৌসেফ দাবি করেন, তিনি আইন ভঙ্গ করেননি। এমন কোনও কাজ করেননি যার জন্য তাকে অভিশংসন করা যেতে পারে। তিনি বলেন, আমার সরকার ভুল করেছে কিন্তু কখনও ভোটারদের সঙ্গে প্রতারণা করেনি। আমার বিরুদ্ধে অযৌক্তিক ও অন্যায়ভাবে যেসব অভিযোগ আনা হয়েছে, সে অপরাধ আমি কখনও করিনি।

সিনেট শুনানিতে রৌসেফ তার বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়াকে একে ‘সংসদীয় ক্যু’ বলে পুনরায় অভিহিত করেন। তিনি বলেন,আমাকে ক্ষমতাচ্যুত করার কোনও ন্যায্যতা নেই। আমি নির্দোষ, আমি একজন সৎ মানুষ এবং কখনও আমি কোনও অপরাধ করিনি।

/এফইউ/

সম্পর্কিত
লাতিন আমেরিকায় এক বছরে ১২৬ অ্যাক্টিভিস্ট নিহত
হাইতির প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করার হুমকি গ্যাং লিডারের
ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করলেন লুলা
সর্বশেষ খবর
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান