X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে লাল গালিচা চাওয়া হয়নি’

বিদেশ ডেস্ক
০৫ সেপ্টেম্বর ২০১৬, ১৪:৫১আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০১৬, ১৫:০১

‘যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে লাল গালিচা চাওয়া হয়নি’ চীনা বিমানবন্দরে বারাক ওবামার অবতরণের সময় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোনও লাল গালিচা চাওয়া হয়নি। চীনের কর্মকর্তাদের বরাত দিয়ে এমনটাই দাবি করছে দেশটির সংবাদমাধ্যমগুলো। জি-টুয়েন্টি সম্মেলনে যোগ দেওয়া অন্য বিশ্বনেতাদের লাল গালিচা সংবর্ধনা দেওয়া হলেও বারাক ওবামা ছিলেন এর ব্যতিক্রম। এ ঘটনা নিয়ে ব্যাপক সমালোচনার প্রেক্ষিতে এমন দাবি করা হচ্ছে।

এ ঘটনায় জি-টুয়েন্টি সম্মেলনের শুরুতেই বৈষম্যের অভিযোগ উঠে। কারণ ওবামা যখন চীনের হ্যাংঝৌ বিমানবন্দরে পৌঁছান তখন তাকে মোটেও অভ্যর্থনা জানায়নি চীনা কর্তৃপক্ষ। বরং পরোক্ষে চীনা কর্মকর্তাদের রোষানলে পড়েন তিনি। স্বীকার হন উগ্র চীনা জাতিয়তাবাদী দৃষ্টিভঙ্গির। লাল গালিচা তো নয়ই, তাকে বিমান থেকে নামার জন্য রোলিং স্টেয়ারকেইজ (আলাদা সিঁড়ি) দেওয়ার মতো কূটনৈতিক শিষ্টাটার প্রদর্শনেও অস্বীকৃতি জানানো হয়। এ নিয়ে চীনা কর্মকর্তাদের সঙ্গে মার্কিন কর্মকর্তাদের বিবাদও হয়।

রবিবার বিকেলে চীনের চীনের হ্যাংঝৌ বিমানবন্দরে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মুখোমুখি হন বারাক ওবামা। এ সময় তিনি বলেন, বিমানবন্দরে ঘটে যাওয়া ব্যাপারগুলোকে তিনি গুরুত্ব দিতে চান না।

চীনের দক্ষিণাঞ্চলের ওই বিমানবন্দরে এয়ার ফোর্স ওয়ান-এর অবতরণের পরই ওই ঘটনার সূত্রপাত। প্রটোকল অনুযায়ী সেখানে মার্কিন প্রেসিডেন্টের অবতরণের জন্য স্টেয়ারকেইজ অপেক্ষমান থাকার কথা থাকলেও বাস্তবে তা ছিল না। একপর্যায়ে বিকল্প হিসেবে বিমানের অভ্যন্তরীণ সিঁড়ি ব্যবহার করেই বিমান থেকে নামতে বাধ্য হন ওবামা। গালিচাবিহীন কংক্রিটের ওপর দিয়েই হেঁটে যান মার্কিন প্রেসিডেন্ট।

ওবামার ক্ষেত্রে যেটা ঘটেছে ঠিক তার বিপরীতটা ঘটেছে অন্য বিশ্বনেতাদের সঙ্গে। জি-টুয়েন্টি শীর্ষ সম্মেলনে যোগ দেওয়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাই, ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল তেমার, ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা  মে’সহ বিশ্বনেতাদের লালগালিচা সংবর্ধনা দেয় বেইজিং। ব্যতিক্রম কেবল মার্কিন প্রেসিডেন্ট। তবে চীনা সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট বলছে, যুক্তরাষ্ট্রই বরং লাল গালিচা ও স্টেয়ারকেইজের ব্যাপারে অস্বীকৃতি জানিয়েছে।

বিষয়টি নিয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার সঙ্গে কথা বলে নিউজ আউটলেট। ওই কর্মকর্তা জানান, ‘সফরে আসা নেতাদের প্রত্যেককেই রোলিং স্টেয়ারকেইজ দিয়েছে চীন। কিন্তু যুক্তরাষ্ট্রের তরফ থেকে বলা হচ্ছে, সেখানে যে ড্রাইভারকে পাঠানো হয়েছিল তিনি ইংরেজি বলতে বা বুঝতে পারেন না। ফলে তিনি মার্কিন কর্মকর্তাদের নির্দেশনা বুঝতে পারছিলেন না। ফলে চীনের পক্ষ থেকে ওই ড্রাইভারের পাশাপাশি একজন অনুবাদক দেওয়ার প্রস্তাব করা হয়। কিন্তু যুক্তরাষ্ট্র ওই প্রস্তাব প্রত্যাখ্যান করে। বিমানবন্দরের কোনও স্টেয়ারকেইজ তাদের প্রয়োজন নেই বলে জানানো হয়।’

পুরো ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বারাক ওবামা। তিনি বলেছেন, চীনের উত্থানকে যুক্তরাষ্ট্র স্বাগত জানায়। কিন্তু আন্তর্জাতিক রীতিনীতি ভঙ্গ করলে বেইজিংকে এর পরিণাম ভোগ করতে হবে।

বারাক ওবামা সিএনএনকে বলেন, ‘যখন নিরাপত্তা সংক্রান্ত ইস্যু সামনে আসে, আপনি যদি সমুদ্রসীমা বিষয়ক আন্তর্জাতিক চুক্তিতে স্বাক্ষর করেন, তাহলে আপনি ফিলিপাইন বা ভিয়েতনামের চেয়ে বড় দেশ হতে পারেন; কিন্তু আপনি পেশীশক্তি প্রদর্শন করতে পারেন না। আপনাকে আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে।’

/এমপি/

সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
সর্বশেষ খবর
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
প্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!