X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সিরীয় বিদ্রোহী জোটের গণতান্ত্রিক ক্ষমতা হস্তান্তরের পরিকল্পনা

বিদেশ ডেস্ক
০৮ সেপ্টেম্বর ২০১৬, ১২:২০আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০১৬, ১২:২৭
image

সিরিয়াকে গণতান্ত্রিক এবং ধর্মীয় বহুত্ববাদের পথে নিয়ে আসতে ক্ষমতা হস্তান্তরের বিস্তারিত পরিকল্পনা সামনে এনেছে দেশটির সরকারবিরোধীদের জোট হাই নেগোসিয়েশন কমিটি (এইচএনসি)।

হাই নেগোসিয়েশন কমিটির বৈঠক

বুধবার (৭ সেপ্টেম্বর) লন্ডনে ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন, তুরস্ক, যুক্তরাষ্ট্র এবং আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকে ৩০টিরও বেশি রাজনৈতিক ও সশস্ত্র সংগঠনের জোট এইচএনসি ২৫ পৃষ্ঠার ক্ষমতা হস্তান্তরের পরিকল্পনা তুলে ধরেছে।

এইচএনসি নেতারা বলেছেন, ছয় মাস আলোচনার পর তাদের ওই পরিকল্পনা বাস্তবায়ন শুরু হবে। সেখানে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ওই ছয় মাসের মধ্যে ক্ষমতা ছাড়তে অনুরোধ করা হয়েছে।

গণতান্ত্রিক হস্তান্তরকালে ১৮ মাস একটি অন্তর্বর্তীকালীন সরকার ক্ষমতায় থাকবে। ওই সময়ের পর নির্বাচন অনুষ্ঠিত হবে।

এইচএনসি প্রধান রিয়াদ হিজাব বলেছেন, এইচএনসি-র শর্তাবলীর সঙ্গে সাংঘর্ষিক হলে তারা রুশ-মার্কিন চুক্তিকে মেনে নেবেন না।

এইচএনসি-র রাজনৈতিক অবস্থান ও প্রক্রিয়া সম্পর্কে হিজাব বলেন, ‘আমরা ২০১৪ সালে বেশ কয়েক দফা আলোচনা এবং রাজনৈতিক প্রক্রিয়া চালিয়েছিলাম। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আমরা ব্যর্থ হয়েছিলাম।’ রাজনৈতিক প্রক্রিয়া ব্যর্থ হওয়ার কারণ হিসেবে তিনি আলোচনায় আসাদ সরকারের অনাগ্রহকে দায়ী করেন।

এইচএনসি-র মুখপাত্র সালেম আল-মেসলেত

এর আগে এইচএনসি-র মুখপাত্র সালেম আল-মেসলেত ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে বলেন, ‘সিরিয়াকে দুঃস্বপ্ন থেকে বের করে আনার জন্য এক দীর্ঘমেয়াদী সমাধান দরকার। স্থানীয় বা স্বল্পমেয়াদী অস্ত্রবিরতি আসাদ সরকার বা তার রুশ মিত্রদের মাধ্যমে খুব সহজেই ভেঙে পড়তে পারে। দীর্ঘমেয়াদী সমাধান সম্ভব হতে পারে জাতিসংঘের মধ্যস্ততায় রাজনৈতিক হস্তান্তরের মাধ্যমে। আর তা হলো রাষ্ট্রীয় সন্ত্রাস থেকে সিরীয় জনগণের সামাজিক চুক্তির ভিত্তিতে পরিচালিত একটি দেশে রূপান্তরের প্রক্রিয়া।’ তিনি রাশিয়াকে আসাদের সঙ্গ ত্যাগ করারও পরামর্শ দেন।

এইচএনসি-র পরিকল্পনা অনুযায়ী, ‘এমন এক রাজনৈতিক ব্যবস্থা গড়ে তোলা হবে, যা হবে ব্যক্তিগত অধিকার ও মুক্তির রক্ষক, আর তার মূল নীতি হবে স্বাধীনতা, সমতা, নাগরিকত্ব এবং বিচার। এটি ধর্মীয়, স্থানিক, জাতিসত্তাগত বা শ্রেণিগতভাবে বিভক্ত সকল সিরীয়দের এক সাধারণ ভূখণ্ডে বসবাস করার সুযোগ নিশ্চিত করবে। যেখানে নারীরা সর্বজনীন স্বাধীনতা ভোগ করবে। ব্যক্তিগত এসব সাংবিধানিক অধিকার রক্ষা করবে রাষ্ট্রীয় বিভিন্ন প্রতিষ্ঠান। আর এসব প্রতিষ্ঠানে নারীদের ৩০ শতাংশ কোটা সংরক্ষিত থাকবে।’

হস্তান্তর প্রক্রিয়ায় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা এবং সমন্বিত সেনা কাউন্সিল গঠনের প্রস্তাব করা হয়েছে। যেখানে বিদ্রোহী বাহিনীর সঙ্গে আসাদ অনুগত বাহিনীর সদস্যরাও থাকবেন, যাদের হাত ‘সিরীয়দের রক্তে রঞ্জিত নয়’। 

অনুগত বাহিনীর সঙ্গে বাশার আল-আসাদ

কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, এই পরিকল্পনাটি সিরিয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি অত্যন্ত প্রায়োগিক। যে সিরীয়রা আসাদ সরকার এবং উগ্রপন্থীদের কারো পক্ষেই অবস্থান নেননি, তাদেরকেই এখানে ঊর্ধ্বে তুলে ধরা হয়েছে। তবে আইএস-কে হিসেবের বাইরে রাখলেও আসাদ সরকার এবং কুর্দি বিদ্রোহীদের মধ্যে এই প্রস্তাব গ্রহণের বিষয়ে অনেক প্রশ্ন রয়েছে। 

বুধবারের ওই বৈঠকে সিরিয়ার উত্তরাঞ্চলে ‘নো-ফ্লাই জোন’-এর দাবি জানিয়েছে বিদ্রোহীদের জোট এইচএনসি।

উল্লেখ্য, ২০১১ সালের মার্চে দেশজুড়ে আসাদবিরোধী আন্দোলন শুরু হয়। সরকার বিক্ষোভকারীদের দমন শুরু করলে তা সশস্ত্র গৃহযুদ্ধে রূপ নেয়। জাতিসংঘের হিসেবমতে, প্রায় সাড়ে পাঁচ বছর ধরে চলা এই গৃহযুদ্ধে দুই লাখ ৮০ হাজারেরও বেশি সিরীয় নিহত হয়েছেন। দেশ ছাড়তে হয়েছে ৪৮ লাখ মানুষকে। আর অভ্যন্তরীণভাবে ঘরহারা হয়েছেন প্রায় ৬৬ লাখ মানুষ।  

সূত্র: আল-জাজিরা, দ্য গার্ডিয়ান।

/এসএ/

সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা