X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

লিবিয়ায় আগ্রাসন ও গৃহযুদ্ধের জন্য ‘দায়ী’ ডেভিড ক্যামেরন

বিদেশ ডেস্ক
১৪ সেপ্টেম্বর ২০১৬, ১৯:২৫আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০১৬, ১৯:৩৮

ডেভিড ক্যামেরন মুয়াম্মার গাদ্দাফির নেতৃত্বাধীন লিবিয়াকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করে ২০১১ সালে আগ্রাসন ও গৃহযুদ্ধে জড়িয়ে ফেলার জন্য সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন দায়ী। ব্রিটিশ পার্লামেন্টের পররাষ্ট্র বিষয়ক কমিটির এক প্রতিবেদনে ডেভিড ক্যামেরনের বিরুদ্ধে এ অভিযোগ আনা হয়েছে।

প্রতিবেদন অনুসারে, লিবিয়া আগ্রাসনের সময় ডেভিড ক্যামেরনের কাছে কোনও যথাযথ গোয়েন্দা বিশ্লেষণ ছিল না। নিজ দায়িত্বে তিনি লিবিয়ার শাসন ক্ষমতা পরিবর্তনে উদ্যোগী হয়েছিলেন।

প্রতিবেদনটি চিলকট কমিশনের প্রতিবেদনের সমপর্যায়ের বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। এর আগে চিলকট কমিটির ওই প্রতিবেদনে ইরাক আগ্রাসনের জন্য আরেক সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারকে দায়ী করা হয়েছিল। এবার লিবিয়া আগ্রাসনের জন্য দায়ী করা হলো ক্যামেরনকে। 

ব্রেক্সিটের পক্ষে গণভোটের রায়ের প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগের সদ্য পার্লামেন্ট সদস্য পদ থেকেও ইস্তফা দিয়েছেন ক্যামেরন। প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে, পার্লামেন্ট কমিটিকে ২০১১ সালে লিবিয়ায় আগ্রাসন চালানোর কারণ এবং পরবর্তী ব্যর্থতা সম্পর্কে কোনও প্রমাণ দিতে চাননি। তবে ক্যামেরন ওই আগ্রাসনের ব্যর্থতার জন্য লিবিয়ার জনগণকে দায়ী করেছেন। তিনি অভিযোগ করেন, লিবিয়ার জনগণ তাদের দেশে গণতন্ত্র কায়েমের সুযোগ হাতছাড়া করেছে।

প্রতিবেদনে বলা হয়, ‘ফরাসি-ইঙ্গ-মার্কিন জোটের লিবিয়া আগ্রাসনের ফলে সেখানকার রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থা ভেঙে পড়েছে, গোষ্ঠীগত ও জাতিগত দাঙ্গা ভয়ঙ্করভাবে বেড়েছে, মানবিক ও শরণার্থী সংকট দেখা দিয়েছে, মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ভয়াভভাবে বৃদ্ধি পেয়েছে, গাদ্দাফি শাসনের সমরাস্ত্র পুরো অঞ্চলে ছড়িয়ে পড়েছে এবং উত্তর আফ্রিকায় আইএস-এর উত্থান ঘটেছে।’

প্রতিবেদনে আরও বলা হয়, ‘লিবিয়া আগ্রাসনে কৌশলগত ব্যর্থতায় জাতীয় নিরাপত্তা কাউন্সিলে তার সিদ্ধান্তের জন্য তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন একান্তভাবে দায়ী।’

ক্যামেরন নিরস্ত্র মানুষকে রক্ষার কথা বলে আগ্রাসনের পক্ষে যে সাফাই দিয়েছিলেন, সে সম্পর্কে প্রতিবেদনে বলা হয়, ‘বেনগাজির বেসামরিক মানুষদের রক্ষার জন্য জোট সামরিক অভিযানকে জরুরি বলে উল্লেখ করেছিল, যা ২০১১ সালে মার্চে ২৪ ঘণ্টারও কম সময়ে অর্জিত হয়েছিল। কিন্তু পরে এমন একটি আংশিক আগ্রাসনের পরিকল্পনাকে শাসনক্ষমতা পরিবর্তনের সুবিধাবাদী নীতিতে পরিণত করা হয়।’

ওই প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে, ভবিষ্যতে যেন জাতীয় নিরাপত্তা কাউন্সিল থেকে সামরিক বাহিনীর কর্মকর্তারা পদত্যাগ করতে পারেন, সেই ক্ষমতা তাদের থাকতে হবে।

এমন এক সময়ে প্রতিবেদনটি প্রকাশিত হলো, যখন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা লিবিয়ায় যুক্তরাজ্য ও ফ্রান্সের ভূমিকার ব্যাপক সমালোচনা করেছেন এবং নিজেদের ভূমিকার আত্মসমালোচনাও করছেন। চলতি বছরের এপ্রিলে ওবামা বলেছেন, লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করার পর কী কী প্রতিবন্ধকতা আসতে পারে, সে সম্পর্কে তারা তৈরি ছিলেন না। আর এটাই তার মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে থাকাকালে সবচেয়ে বড় ভুল।

আটলান্টিক ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে ওবামা ফ্রান্স ও ব্রিটেনের সমালোচনা করেন। তিনি অভিযোগ করেন, লিবিয়া দখলের পর ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ‘বিভ্রান্ত’হয়ে পড়েন।

ইঙ্গ-মার্কিন নেতৃত্বাধীন জোট ২০১১ সালে লিবিয়ায় হামলা চালায়। তবে লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফিকে হত্যার পর দেশটি এক বিশৃঙ্খল অবস্থায় পড়ে। বিভিন্ন সশস্ত্র গ্রুপ নিজেদের সরকার ও পার্লামেন্ট গঠন করে। আর একে কেন্দ্র করে রক্তক্ষয়ী গৃহযুদ্ধে লিপ্ত হয়। বিশৃঙ্খলার সুযোগে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন কথিত ইসলামিক স্টেট (আইএস) লিবিয়ায় ঘাঁটি গড়ার সুযোগ পায়। সেই সঙ্গে লিবিয়া হয়ে ওঠে শরণার্থীদের ইউরোপে যাওয়ার পথ। চলতি বছরে জাতিসংঘ সমর্থিত ঐক্য সরকার রাজধানী ত্রিপলির ক্ষমতা গ্রহণ করলেও তারা বহুধা বিভক্ত লিবিয়াকে ঐক্যবদ্ধ করতে সক্ষম হয়নি।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প লিবিয়া আগ্রাসনে ব্যর্থতার জন্য ডেমোক্র্যাট পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনকে তার পররাষ্ট্রনীতির জন্য দায়ী করেছেন। তখন ওবামা প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন হিলারি।  সূত্র: দ্য গার্ডিয়ান।

/এসএ/এএ/

সম্পর্কিত
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
ইরানে পাল্টা হামলা না চালাতে ইসরায়েলকে ক্যামেরনের আহ্বান
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সর্বশেষ খবর
সারির হ্যাটট্রিকে ১১ গোলের ম্যাচ জিতলো মোহামেডান
সারির হ্যাটট্রিকে ১১ গোলের ম্যাচ জিতলো মোহামেডান
গরমে আরও ডায়রিয়া রোগী বাড়ার শঙ্কা
গরমে আরও ডায়রিয়া রোগী বাড়ার শঙ্কা
জাতীয় অভিযোজন পরিকল্পনায় জনস্বাস্থ্যের বিষয় যুক্ত করা হবে: পরিবেশমন্ত্রী
জাতীয় অভিযোজন পরিকল্পনায় জনস্বাস্থ্যের বিষয় যুক্ত করা হবে: পরিবেশমন্ত্রী
সড়ক দুর্ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি বিরোধী দলীয় নেতার
সড়ক দুর্ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি বিরোধী দলীয় নেতার
সর্বাধিক পঠিত
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের