X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

যুক্তরাজ্যের আদালতে বাংলাদেশের কান্না

বিদেশ ডেস্ক
১৭ সেপ্টেম্বর ২০১৬, ১৩:০১আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০১৬, ১৩:০৫
image

বাংলাদেশের কান্না শোনা গেল যুক্তরাজ্যের আদালতে। যুক্তরাজ্যে বাংলাদেশি ইমাম জালাল উদ্দিনকে হত্যার ঘটনায় রায়ের প্রতিক্রিয়ায় কান্নায় ভেঙে পড়েন বাংলাদেশ থেকে সেখানে যাওয়া জালালের স্বজনরা।

নিহত বাংলাদেশি ইমাম জালাল উদ্দিন

নিহত জালাল উদ্দিনের পরিবারের পক্ষ থেকে তার সাত ছেলের একজন সালা আল-আরিফের নামে লিখিত বক্তব্য আদালতে পড়ে শোনানো হয়। সেখানে বলা হয়, প্রায় ১৫ বছর আগে যুক্তরাজ্যে আসার পর চলতি বছরের শেষের দিকে প্রথমবারের মতো স্বজনদের দেখতে দেশে যেতে চেয়েছিলেন তার বাবা।

যুক্তরাজ্যের ক্রাউন কোর্টে রায় ঘোষণার পর জালাল উদ্দিনের স্বজনরা পরস্পরকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন। তবে কেন তার বাবাকে হত্যা করা হলো, তার জবাব চান আরিফ। তিনি জালাল উদ্দিনকে ‘একজন ধর্মপ্রাণ শান্তিকামী মানুষ’ হিসেবে উল্লেখ করেন।

আদালতের রায়ে বলা হয়, মোহাম্মেদ হোসেন সাঈদী নামের ২১ বছর বয়সী তরুণের বিরুদ্ধে ওই হত্যাকাণ্ডের প্রমাণ মিলেছে। রায়ে আরও বলা হয়, রোগমুক্তিসহ অন্যান্য বিভিন্ন সমস্যা সমাধানে তাবিজ দেওয়ার অজুহাতে ৭১ বছর বয়সী ‘বিনয়ী, শ্রদ্ধেয়’ এই ইমামকে হত্যা করা হয়। হত্যাকাণ্ডের পিছনে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর আদর্শ কাজ করেছে।

হত্যাকারী মোহাম্মেদ হোসেন সাঈদী ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি-গার্ডিয়ানসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে¸ আদালতে উপস্থাপিত এক ছবিতে জালালিয়া মসজিদের বাইরে আইএসের পতাকার মতো একটি পতাকা ধরে সাঈদীকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। আরেকটি ছবিতে তাকে দেখা যায় ‘স্ট্যাবপ্রুফ ভেস্ট’ পরা অবস্থায়। তাকে ন্যূনতম ২৪ বছর কারাদণ্ড ভোগ করতে হবে বলে গার্ডিয়ানের খবরে বলা হয় ।
আদালতের রায়ে বলা হয়, কোরআন সম্পর্কে জানাশোনার কারণে অনুসারীদের কাছে ‘ক্বারি সাব’ নামে পরিচিত জালাল উদ্দিনকে সাঈদী ও তার বন্ধু কাদির ‘ম্যাজিশিয়ান’ হিসেবে বিবেচনা করেন। হত্যাকাণ্ডের ছয় মাস আগে তারা মসজিদ থেকে জালাল উদ্দিনের তাবিজ সংক্রান্ত নথিপত্র ও বই নিয়ে ধ্বংস করেন।
ঘটনার পাঁচদিন পর গোয়েন্দারা সাঈদীকে তার রচডেলের বাসা থেকে গ্রেপ্তারের পর তার মোবাইলে জালাল উদ্দিনের মৃত্যুর দৃশ্য দেখতে পান। এ সময় তার বাসা থেকে আইএসের প্রচারণামূলক অনেক নথি উদ্ধার করা হয়।
প্রসিকিউটর পল গ্রিনি আদালতে বলেন, “জালাল উদ্দিন রোগ সারাতে রুকিয়া নামে ইসলামি পন্থা চর্চা করতেন। আইএস এই চর্চাকে ‘ব্ল্যাক ম্যাজিক (কালো জাদু)’ বলে মনে করে, আর যারা এমন চর্চা করে, তাদের কঠিন শাস্তি, এমনকি মৃত্যুদণ্ড প্রাপ্য।”
ম্যানচেস্টার ক্রাউন কোর্টে দেওয়া জবানবন্দিতে অভিযুক্তরা জানিয়েছে, চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি জালাল উদ্দিন মসজিদ থেকে বের হয়ে তার বন্ধুর ঘরে খাবারের জন্য যাচ্ছিলেন। পার্কে অভিযুক্তরা তাকে হাতুড়ি দিয়ে হামলা চালায়। হামলার আগে কয়েকমাস ধরে তার ওপর নজর রেখেছিল তারা।

প্রসিকিউটর পল গ্রিনি কিউসি শুনানির সময় আদালতে বলেন, ঘটনার দিন সাঈদী গাড়িতে করে কাদিরকে ওই পার্কের ফটকে নিয়ে যান। কাদির বারবার তার (ইমাম) মুখে সজোরে আঘাত করেন। তারপর তিনি পার্কের অন্য পাশ দিয়ে বেরিয়ে সাঈদীর গাড়িতে উঠে পালিয়ে যান। দুই কিশোরী রাত পৌনে ৯টার দিকে অচেতন অবস্থায় জালাল উদ্দিনকে দেখতে পান। এরপর দ্রুত তাকে হাসপাতালে নিলে কিছুক্ষণ পর তার মৃত্যু হয়।

/এসএ/বিএ/ 

সম্পর্কিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
ইরানে পাল্টা হামলা না চালাতে ইসরায়েলকে ক্যামেরনের আহ্বান
সর্বশেষ খবর
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা