X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সত্যিই কি পৃথিবীতে আছড়ে পড়ছে চীনা উপগ্রহ!

বিদেশ ডেস্ক
২১ সেপ্টেম্বর ২০১৬, ২০:০০আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৬, ২১:২৩

সত্যিই কি পৃথিবীতে আছড়ে পড়ছে চীনা উপগ্রহ! ২০১১ সালের সেপ্টেম্বরে মহাকাশে পাঠানো হয় চীনের প্রথম উপগ্রহ টিয়ানগং-১। তবে সম্প্রতি বিশ্লেষকরা আশঙ্কা প্রকাশ করে বলছেন, সাড়ে আট টন ওজনের ওই যানটির ওপর নিয়ন্ত্রণ হারিয়েছে সংশ্লিষ্ট চীনা কর্তৃপক্ষ। এটির জ্বালানি নিয়েও উদ্বেগ রয়েছে। আগামী বছরের যে কোনও মুহূর্তে এ উপগ্রহটি পৃথিবীতে আছড়ে পড়তে পারে।

টিয়ানগং-১ নামের এ উপগ্রহটি ‘স্বর্গীয় প্রাসাদ’ নামেও পরিচিত। মহাকাশে এটি পাঠানোকে চীনের ক্রমবর্ধমান ‘রাজনৈতিক ক্ষমতার প্রতীক’ হিসেবেও বিবেচনা করা হয়। মহাকাশ গবেষণায় নিজেকে পরাশক্তির মর্যাদায় আসীন করার উচ্চাভিলাষী লক্ষ্য নিয়েই এটি উৎক্ষেপণ করা হয়েছিল।

গত সপ্তাহে চীনের গোবি মরুভূমির একটি স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রের একজন কর্মকর্তা জানান, ওই মডিউলটি সর্বোতভাবে তার ঐতিহাসিক মিশন সম্পন্ন করেছে। এটিকে ২০১৭ সালের দ্বিতীয়ার্ধে পৃথিবীর বায়ুমণ্ডলে সেট করা হয়েছে।

বিষয়টি নিয়ে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া’র সঙ্গে কথা বলেন দেশটির মনুষ্যবাহী মহাকাশ প্রকৌশল দফতরের উপ পরিচালক উ পিং। তিনি বলেন, ‘আমাদের সমীকরণ ও বিশ্লেষণের আলোকে এটা বলা যায় যে, পতনের সময় এর অধিকাংশ অংশই পুড়ে যাবে।’

উ পিং-এর এই মন্তব্যের ফলে মনে করা হচ্ছে, ওই উপগ্রহটির ওপর চীনের নিয়ন্ত্রণ হারানোর যে গুজব রটেছিল সেটারই সত্যতা প্রকাশ পেয়েছে।

হার্ভার্ডের খ্যাতনামা জ্যোতিঃপদার্থবিজ্ঞান ও মহাকাশ গবেষক জোনাথন ম্যাক ডোয়েল। তিনি বলেন, উ পিং-এর এই মন্তব্য এটাই নির্দেশ করছে যে, চীন উপগ্রহটির ওপর নিয়ন্ত্রণ হারিয়েছে এবং স্বভাবতই এটি পুনরায় পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করবে।

এর আগে থমাস ডোরম্যান নামের এক জ্যোতির্বিজ্ঞানী দাবি করেন, চীনের পাঠানো প্রথম স্পেস স্টেশনের উপর নিয়ন্ত্রণ হারিয়েছেন দেশটির মহাকাশ বিজ্ঞানীরা। যে কোন মুহূর্তে তা পৃথিবীর বুকে বিপর্যয় সৃষ্টির কারণ হতে পারে। চীন এই কথা স্বীকার করেনি। প্রতিক্রিয়ায় থমাস ডোরম্যান জুলাইয়ে বলেছিলেন, ‘আমি যদি ঠিক হই, তাহলে চীন তাদের স্পেস স্টেশনে গড়বড়ের কথা বিশ্বকে জানাতে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করবে। তবে এরপর দ্বিতীয় মহাকাশ স্টেশন স্থাপনের ঘোষণা দিতে গিয়ে চীন জানিয়েছে, ২০১৭ সালের দ্বিতীয় ভাগে ওই স্পেস স্টেশন বিধ্বস্ত হবে। এটি যথাযথ অবস্থায় এবং তাদের পূণাঙ্গ নিয়ন্ত্রণে রয়েছে।

উল্লেখ্য, বেইজিং মহাকাশ পরীক্ষা চালানোর বিষয়টি বেশ গুরুত্বের সঙ্গে গ্রহণ করেছে। ২০২০ সালের মধ্যে মঙ্গল গ্রহে নিজেদের প্রথম মহাকাশযান অবতরণ করাতে চায় চীন। এপ্রিলে চীনের মহাকাশ গবেষণা কর্তৃপক্ষের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে তাদের এই পরিকল্পনার কথা জানানো হয়। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পর চীনই তৃতীয় বৃহত্তর রাষ্ট্র যে কিনা মহাকাশ বিষয়ক পরীক্ষা নিরীক্ষাকে এতখানি গুরুত্বের সঙ্গে দেখছে।

চীনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন-এর পরিচালক জু দাজে দেশটির রাজধানী বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে চীনের এই পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত জানিয়েছিলেন এপ্রিলে। জু দাজের সংবাদ সম্মেলনে দেওয়া বক্তব্যকে উদ্ধৃত করে বার্তা সংস্থা এএফপি তখন জানিয়েছিল, এত স্বল্প সময়ের মধ্যে মঙ্গল অভিযান সফল করাটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন তাঁরা। জু দাজে বলেছিলেন, ‘আমাদের লক্ষ্য হচ্ছে প্রথমে মঙ্গলের কক্ষপথে পৌঁছানো, তারপর মঙ্গলে মহাকাশযানটি নিরাপদে অবতরণ করানো এবং অন্তত একটা মঙ্গল মিশন সফলভাবে শেষ করা। এত অল্প সময়ে এটা অর্জন করা খুবই কঠিন হবে।’

চীনের মঙ্গল গবেষণার উদ্দেশ্য সম্পর্কে জু দাজে বলেন, ‘চীনা মহাকাশযানের প্রথম লক্ষ্য থাকবে মঙ্গলের মাটি পরীক্ষা করা, গ্রহটির পরিবেশ ও প্রকৃতি সম্পর্কে ধারণা নেওয়া এবং পানির উৎস খুঁজে বের করা।’ সূত্র: দ্য গার্ডিয়ান।

/এমপি/

সম্পর্কিত
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সর্বশেষ খবর
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!