X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সিরিয়া ইস্যুতে উত্তপ্ত নিরাপত্তা পরিষদ

বিদেশ ডেস্ক
২৬ সেপ্টেম্বর ২০১৬, ১৪:৪২আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৬, ১৬:৫৭
image

যুদ্ধবিধ্বস্ত সিরিয়া সিরিয়ার চলমান সংঘাত নিরসনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার ব্যাপারে একমত হতে পারেনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। রবিবার (২৫ সেপ্টেম্বর) সিরিয়া ইস্যুতে নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক ডাকা হলেও তা পাল্টাপাল্টি দোষারোপের কারণে থমকে যায়। এমন পরিস্থিতিতে জাতিসংঘের বিশেষ দূত ডি মিস্তুরা বলেছেন, সিরিয়া ইস্যুতে ভবিষ্যতে কী ব্যবস্থা নেওয়া হবে তা এখন যুক্তরাষ্ট্র আর রাশিয়ার ওপর নির্ভর করছে।
গত সপ্তাহে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যস্থতায় সিরিয়ায় দুই পক্ষের মধ্যে হওয়া অস্ত্রবিরতি ভেস্তে যাওয়ার পর রবিবার জরুরি বৈঠকে বসে নিরাপত্তা পরিষদ। তবে সিরিয়ার সংঘাত সমাধান নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে কোনও সমঝোতায় পৌঁছানো যায়নি। বৈঠকে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর প্রচণ্ড মতবিরোধ থাকায় তা সম্ভব হচ্ছে না। রবিবার জরুরি বৈঠক আহ্বানকারী দেশ যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ফ্রান্স সিরিয়ায় সরকারি অভিযানকে সমর্থন দেওয়ায় রাশিয়াকে দুষেছে। সিরিয়ার সরকারি বাহিনীকে সমর্থন দেওয়ার মধ্য দিয়ে রাশিয়া বর্বরতাকে সমর্থন দিচ্ছে বলে মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের দূত সামান্থা পাওয়ার।
কেবল তাই নয়, জাতিসংঘে নিয়োজিত সিরিয়ার দূত বাশার জাফারিকে বক্তব্য রাখার জন্য নিরাপত্তা পরিষদে ডাকা হলে তিন পশ্চিমা দেশের প্রতিনিধিরা সেখান থেকে ওয়াকআউট করেন।
বৈঠকে সামান্থা পাওয়ার বলেন, ‘সিরিয়ার সরকারকে সমর্থন দেওয়ার মধ্য দিয়ে রাশিয়া সন্ত্রাসবিরোধী কাজ নয় বরং বর্বরতা চালাচ্ছে’।
তবে জাতিসংঘে নিয়োজিত রাশিয়ার দূত ভিটালি চারকিন সিরিয়ায় অস্ত্রবিরতি ভঙ্গ হওয়ার জন্য দেশটির বিদ্রোহীদের তৎপরতাকে দায়ী করেছেন।

বিধ্বস্ত আলেপ্পো
বৈঠকের শুরুতে সিরিয়াবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ডি মিস্তুরা বলেন,  ‘আলেপ্পোর উত্তরাঞ্চলে চলমান অভিযানের কারণে সেখানকার ২,৭৫০০০ মানুষ ২০ দিন ধরে কার্যত অবরুদ্ধ রয়েছে।’

৯ সেপ্টেম্বরের সমঝোতা অনুযায়ী কাজ করতে যুক্তরাষ্ট্র ও রাশিয়াকে আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘যে সমঝোতা হয়েছে তা রক্ষা করা না হলে ধীরে ধীরে ওয়াশিংটন ও মস্কোর ওপর থেকে আস্থা হারিয়ে ফেলবে আন্তর্জাতিক সম্প্রদায়।’

সিরিয়ায় ত্রাণ ও চিকিৎসা সহায়তা নির্বিঘ্ন করতে প্রতি সপ্তাহে ৪৮ ঘণ্টা সংঘাতবিরতির ব্যবস্থা করার জন্যও নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যখন বৈঠক চলছে তখন রবিবার নতুন করে আলেপ্পোর উত্তরাঞ্চলে সরকারি বাহিনীর বিমান হামলায় অন্তত ২৬ জন নিহত হয়েছে। সিরিয়ায় মানবাধিকার পর্যবেক্ষণকারী ব্রিটিশ সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের বরাত দিয়ে মার্কিন বার্তা সংস্থা এপিসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম খবরটি নিশ্চিত করেছে। অবশ্য আরেক মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, নিহতের সংখ্যা ৮৫। সিভিল ডিফেন্সের এক কর্মকর্তার বরাত দিয়ে তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সিও নিহতের সংখ্যা ৮৫ বলে জানিয়েছে।

এপির খবরে বলা হয়, সিরিয়ায় চলমান সহিংসতার অবসানের ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যখন জরুরি বৈঠক চালিয়ে যাচ্ছে তখন রবিবার নতুন করে বিমান হামলা হয়। সিরিয়ান অবজারভেটরি জানিয়েছে, স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটার দিকে চালানো ওই হামলায় ২৬ জন নিহত হয়। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নতুন করে হওয়া ওই হামলার আগে রবিবার সকালে সিরিয়ান অবজারভেটরি জানিয়েছিল, সিরিয়ায় অস্ত্রবিরতি ভেঙ্গে পড়ার পর থেকে আলেপ্পো ও আশেপাশের এলাকায় হামলায় এক সপ্তাহে ২১৩ বেসামরিকের মৃত্যু হয়েছে।। সূত্র: এপি, সিএনএন, আনাদোলু এজেন্সি, গার্ডিয়ান, মিডল ইস্ট আই

/এফইউ/

 

সম্পর্কিত
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
সর্বশেষ খবর
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী