X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

তুর্কি গোয়েন্দা সংস্থার ৮৭ কর্মী বরখাস্ত

বিদেশ ডেস্ক
২৭ সেপ্টেম্বর ২০১৬, ২০:২১আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০১৬, ২০:২৪

তুর্কি গোয়েন্দা সংস্থার ৮৭ কর্মী বরখাস্ত তুরস্কে গত ১৫ জুলাইয়ের ব্যর্থ সামরিক অভ্যুত্থানচেষ্টার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গোয়েন্দা সংস্থার ৮৭ কর্মীকে বরখাস্ত করা হয়েছে। বরখাস্ত গোয়েন্দাকর্মীদের মধ্যে ৫২ জনের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ আনা হয়েছে। গোয়েন্দা সংস্থার অভ্যন্তরীণ তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

নাম প্রকাশে অনিচ্ছুক তুরস্কের ন্যাশনাল ইন্টেলিজেন্স এজেন্সির একজন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ব্যর্থ অভ্যুত্থানের পর সংস্থার ১৪১ জন কর্মীর মধ্যে ১০০ জনের ব্যাপারে তদন্ত শুরু হয়। ওই তদন্তের ভিত্তিতেই ৮৭ জনকে বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়।

বরখাস্ত গোয়েন্দা সদস্যরা ১৫ জুলাইয়ের ব্যর্থ সামরিক অভ্যুত্থানচেষ্টার মূল হোতা ফেতুল্লাহ গুলেনের অনুসারী বলে জানা গেছে।

ওই ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টায় ব্যয় হয়েছিল ১০ হাজার কোটি ডলার। তুরস্কের শুল্ক ও বাণিজ্যমন্ত্রী অভ্যুত্থান প্রচেষ্টার রাতে দেশটিতে ব্যাপক ধ্বংসযজ্ঞের বর্ণনা দেন। তিনি বলেন, ‘যুদ্ধবিমান, হেলিকপ্টার, অস্ত্র, বোমা, ভবন মিলিয়ে ব্যয় হয়েছে ১০ হাজার কোটি ডলার। আমার ধারণা আরও বেশিও হতে পারে।’

তিনি বলেন, অভ্যুত্থান প্রচেষ্টার সময় তুরস্ককে তৃতীয় বিশ্বের একটি দেশের মতো মনে হয়েছে।

বুলেন্ট টুফেনকি বলেন, অভ্যুত্থানের প্রেক্ষাপটে কিছু বিদেশি অর্ডার বাতিল হয়েছে। বিভিন্ন সড়কে ট্যাংক মোতায়েন ও পার্লামেন্টে বোমা মারার ছবি প্রকাশিত হওয়ার পর বিনিয়োগকারীরা আসছেন না। এসব সত্ত্বেও পরিস্থিতি নিয়ন্ত্রণে তুরস্ক সক্ষম হয়েছে।

তিনি বলেন, অন্য দেশে অভ্যুত্থান হলে এক সপ্তাহের আগে মার্কেট খোলে না। অথচ তুরস্কে ১৫ জুলাই শুক্রবার ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টা হয় এবং এরপর মার্কেটগুলো স্বাভাবিক অবস্থার মতোই চালু থাকে।

বুলেন্ট টুফেনকি বলেন বলেন, ‘সুদের হার ব্যাপকভাবে বাড়েনি। পুঁজিবাজারের ক্ষতি সামান্য হয়েছে। প্রবৃদ্ধি বা রফতানির শর্ত সংশোধনের প্রয়োজন পড়েনি। জাতি সুদৃঢ় আছে।’

এর আগে ওই ব্যর্থ অভ্যুত্থানে জড়িত সন্দেহে ইতোমধ্যে তুরস্কের ৮ হাজার পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়। এছাড়া দেশটির বিচার বিভাগের সদস্য ও সেনাবাহিনীর জেনারেলসহ আরও অন্তত ৬ হাজার জনকে আটক করা হয়েছে।

অভ্যুত্থান চেষ্টা নিয়ন্ত্রণের পর তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, রাষ্ট্রের সব স্তর থেকে ‘ভাইরাস’ ঝেড়ে ফেলা হবে। ভাইরাস বলতে তিনি অভ্যুত্থান চেষ্টার সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে বুঝিয়েছেন।

এক টেলিভিশন সাক্ষাৎকারে ব্যর্থ অভ্যুত্থানের জন্য ফেতুল্লাহ গুলেনের বিষয়ে মুখ খোলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তিনি বলেন,‘এর মধ্যেই আমি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে কথা বলেছি। তাকে জানিয়েছি যাতে পেনসিলভানিয়ার সেলোরসবার্গের ৪০০ একরের বাসভবন থেকে গুলেনকে উৎখাত করে তুরস্কের হাতে তুলে দেওয়া হয়’

রজব তাইয়্যেব এরদোয়ান বলেন,‘যে ঘটনাটি (ব্যর্থ সেনা অভ্যুত্থান চেষ্টা) ঘটেছে তা অনৈতিক ও বেআইনি। যে গোষ্ঠী এই ঘটনা ঘটিয়েছে তারা কোনোভাবেই একটি গণতান্ত্রিক দেশের সেনার প্রতিনিধিত্ব করতে পারে না।’

১৫ জুলাই ২০১৬ শুক্রবার রাতের ওই ব্যর্থ অভ্যুত্থানে সেনাবাহিনীর একাংশ ট্যাংক ও সাঁজোয়া যান নিয়ে রাস্তায় নেমেছিল। তবে নির্বাচিত প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের আহ্বানে লাখো মানুষ রাজপথে নেমে তাদের সেই চেষ্টা ব্যর্থ করে দেয়। অভ্যুত্থানকারী সেনাসদস্যদের সঙ্গে রাজপথে এরদোয়ান সমর্থকদের সংঘর্ষে দু’পক্ষের ২৯০ জন নিহত হন। এর মধ্যে অভ্যুত্থানকারী সেনাসদস্য ১০৪ জন। অন্যরা পুলিশ ও বেসামরিক নাগরিক। আহত হন প্রায় দেড় হাজার মানুষ। অভ্যুত্থানে অংশ নেওয়া শীর্ষ পর্যায়ের কর্মকর্তাসহ প্রায় তিন হাজার সেনাসদস্যকে গ্রেফতার করা হয়েছে।

/এমপি/

সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!