X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
এমএইচ১৭

পশ্চিমাদের সঙ্গে আইনি বিরোধে জড়াচ্ছে রাশিয়া!

বিদেশ ডেস্ক
২৯ সেপ্টেম্বর ২০১৬, ১২:৪৫আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০১৬, ১২:৪৯

পশ্চিমাদের সঙ্গে আইনি বিরোধে জড়াচ্ছে রাশিয়া! রাশিয়ার তৈরি বাক মিসাইলের আঘাতেই বিধ্বস্ত হয়েছিল মালয়েশিয়ার যাত্রীবাহী বিমান এমএইচ১৭। নেদারল্যান্ডসের নেতৃত্বাধীন এ যৌথ তদন্ত টিমের এমন প্রতিবেদন প্রকাশের পর নতুন করে চাপের মুখে পড়েছে মস্কো। ধারণা করা হচ্ছে, বিষয়টি নিয়ে পশ্চিমাদের সঙ্গে আইনি বিরোধে জড়িয়ে পড়তে পারে রাশিয়া। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

মালয়েশিয়ার বিধ্বস্ত যাত্রীবাহী বিমান এমএইচ১৭ নিয়ে নেদারল্যান্ডসের নেতৃত্বাধীন যৌথ তদন্ত টিমের প্রতিবেদন অবশ্য নাকচ করে দিয়েছে মস্কো। তবে এরইমধ্যে ওই প্রতিবেদনে পাওয়া তথ্য উপাত্তের ভিত্তিতে রাশিয়ার বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণের কথা বলছেন নেদারল্যান্ডসের প্রসিকিউটররা। কারণ বিধ্বস্ত বিমানটির আরোহীদের অধিকাংশই  ছিলেন নেদারল্যান্ডসের নাগরিক।

এমএইচ১৭ ভূপাতিত হওয়ার ঘটনায় নিহতদের বেশ কয়েকজনের পরিবারের পক্ষ থেকে অবশ্য এরইমধ্যে আইনি প্রতিকার চাওয়া হয়েছে। ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটসে রাশিয়া এবং দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আইনি লড়াই চালাচ্ছেন নিহতদের স্বজনরা। যাত্রীদের জীবনের অধিকার ক্ষুণ্ন করার দায়ে মামলাটি চলছে। এতে বিমান বিধ্বস্তে নিহতদের প্রত্যেকের পরিবারকে ক্ষতিপূরণ বাবদ ৭ দশমিক ২ মিলিয়ন ডলার করে দেওয়ার দাবি জানানো হয়েছে। সর্বশেষ এই প্রতিবেদন প্রকাশের আগেই এ মামলা করা হয়েছিল।

রাশিয়ার প্রেসিডেন্টের আবাসিক দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ অবশ্য এই প্রতিবেদনকে গুরুত্ব দিতে রাজি নন। প্রতিবেদন প্রকাশের পর তিনি বলেছেন, দুর্ভাগ্যবশত পুরো গল্পটাই জল্পনা এবং বিপুল পরিমাণ অপেশাদার তথ্য দ্বারা বেষ্টিত।

এর আগে ২৮ সেপ্টেম্বর ২০১৬ বুধবার এ প্রতিবেদন প্রকাশ করে নেদারল্যান্ডসের নেতৃত্বাধীন এ যৌথ তদন্ত টিম। এতে বলা হয়, বাক মিসাইল-এর আঘাতেই পূর্ব ইউক্রেনের আকাশসীমা থেকে মাটিতে আছড়ে পড়েছিল মালয়েশিয়ার যাত্রীবাহী বিমান এমএইচ১৭। রাশিয়া থেকে আনা ওই মিসাইলটি ছোড়া হয়েছিল পূর্ব ইউক্রেনে রুশপন্থীদের নিয়ন্ত্রিত একটি এলাকা থেকে।

নেদারল্যান্ড, অস্ট্রেলিয়া, বেলাজিয়াম, মালয়েশিয়া ও ইউক্রেনের প্রসিকিউটররা যৌথভাবে এ তদন্তকাজ পরিচালনা করেন।

বুধবার এক সংবাদ সম্মেলনে এ যৌথ তদন্ত প্রতিবেদন নিয়ে কথা বলেন নেদারল্যান্ডসের জাতীয় গোয়েন্দা সংস্থার প্রধান উইলবার্ট পলিসেন। তিনি জানান, যাত্রীবাহী বিমানটি যে রাশিয়ার তৈরি বাক মিসাইলের আঘাতে বিধ্বস্ত হয়েছিল সে বিষয়ে তাদের কাছে অকাট্য প্রমাণ রয়েছে।

তদন্ত প্রতিবেদন প্রকাশকালে সেখানে ভিড় করেন নেদারল্যান্ডসের প্রসিকিউটররা। তারা এ ঘটনার একটি সম্ভাব্য ফৌজদারী বিচারের জন্য প্রমাণ সংগ্রহের চেষ্টা করছেন।

এর আগে গত জুনে এমএইচ১৭ ভূপাতিত করার ঘটনায় তথ্য সরবরাহের জন্য রাশিয়াকে চাপ দেওয়ার সুপারিশ করেন নেদারল্যান্ডসের নেতৃত্বাধীন এ যৌথ তদন্ত টিমের প্রসিকিউটররা।

২০১৪ সালের ১৭ জুলাই ২৯৮ জন আরোহী নিয়ে আমস্টারডাম থেকে কুয়ালালামপুর যাওয়ার পথে ইউক্রেনে এমএইচ১৭ ফ্লাইটটি বিধ্বস্ত হয়। যেখানে বিমানটি বিধ্বস্ত হয়েছে সেটি ইউক্রেন সরকার ও দেশটির রুশপন্থী বিদ্রোহীদের মধ্যকার বিবাদপূর্ণ এলাকা।

এ ঘটনার জন্য পূর্বাঞ্চলের রুশপন্থী বিদ্রোহীর দায়ী করে থাকে ইউক্রেন সরকার ও পশ্চিমারা। অন্যদিকে রাশিয়ার দাবি, ইউক্রেনের সরকারি বাহিনীই বিমানটি ভূপাতিত করেছে। এমন প্রেক্ষাপটে ঘটনার তদন্তে নামেন নেদারল্যান্ডসের নেতৃত্বাধীন প্রসিকিউটররা। তবে বাক মিসাইলের ব্যাপারে রাশিয়ার কাছ থেকে তথ্য চেয়েও তা পাওয়া যায়নি বলে অভিযোগ করেন তারা।

তদন্তের ক্ষেত্রে ফরেনসিক পরীক্ষাসহ কয়েকটি ইস্যুতে ধারণার চেয়ে বেশি সময় লেগেছে বলে জানান প্রসিকিউটররা।

/এমপি/

সম্পর্কিত
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
জেলেনস্কিকে হত্যার পরিকল্পনায় জড়িত অভিযোগে পোলিশ নাগরিক গ্রেফতার
রাশিয়ায় বোমারু বিমান বিধ্বস্ত
সর্বশেষ খবর
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী
কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?