X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘সার্জিক্যাল স্ট্রাইক’-এর ফাঁদে পা দিলো পাকিস্তানের পুলিশ?

বিদেশ ডেস্ক
০৬ অক্টোবর ২০১৬, ১৪:৩৩আপডেট : ০৬ অক্টোবর ২০১৬, ১৪:৩৫
image

ভারতীয় সেনা পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ভারতীয় সেনাবাহিনীর দাবিকৃত ‘সার্জিক্যাল স্ট্রাইক’ এর সত্যতার ব্যাপারে খোদ পাকিস্তানের এক পুলিশ সুপার স্বীকারোক্তি দিয়েছেন বলে ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে দাবি করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম সিএনএন নিউজ এইটিন কৌশল খাটিয়ে এ স্বীকারোক্তি আদায় করেছে বলে দাবি করা হয়েছে। সেই দাবির ব্যাপারে পাকিস্তানের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। 

উল্লেখ্য, পাঠানকোটের সেনাঘাঁটিতে জঙ্গি হামলা এবং পরবর্তীতে হিজবুল নেতা বুরহান ওয়ানিকে কথিত এনকাউন্টারে হত্যার পর থেকেই ভারত-পাকিস্তান উত্তেজনা বাড়তে থাকে। সাম্প্রতিক উরি সেনাঘাঁটিতে জঙ্গি হামলার পর আবারও জয়েশ ই মোহাম্মদের সংশ্লিষ্টতার প্রসঙ্গ তুলে পাকিস্তানকে দায়ী করতে শুরু করে ভারত। পারস্পরিক দোষারোপ এবং এ নিয়ে আন্তর্জাতিক তৎপরতার এক পর্যায়ে ২৮ সেপ্টেম্বর (বুধবার) রাতে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের সেনারা সন্ত্রাসী ঘাঁটিগুলোতে সার্জিক্যাল স্ট্রাইক চালানোর দাবি করে। ওই অভিযানে ৯ পাকিস্তানি সেনা ও ৩৫ থেকে ৪০ জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করা হয়। ঘটনার পর থেকে দুই সেনা সদস্য নিহত হওয়ার খবর নিশ্চিত করে পাকিস্তান দাবি করে আসছে এটি সার্জিক্যাল স্ট্রাইক ছিল না, সীমান্ত সংঘর্ষ বা আন্তঃসীমান্ত গোলাগুলির ঘটনা ছিল। ঘটনাকে ভারতের দিক থেকে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ প্রমাণ করে তাদের সামরিক শক্তি জানান দেওয়ার চেষ্টা করা হলেও পাকিস্তানের সেনাবাহিনীর পক্ষ থেকে দাবি করা হচ্ছে সার্জিক্যাল স্ট্রাইকের দাবিটি একটি ভ্রম। মিথ্যে প্রভাব তৈরির জন্য ভারতীয়রা ইচ্ছে করে এমনটা করছে। সম্প্রতি ভারতের দাবিকে মিথ্যা প্রমাণে দেশি-বিদেশি সাংবাদিকদের নিয়ন্ত্রণরেখায় পরিদর্শনে নিয়ে যায় পাকিস্তানি কর্তৃপক্ষ।

এই প্রেক্ষাপটে বৃহস্পতিবার (৬ অক্টোবর) ভারতীয় সংবাদমাধ্যমগুলো দাবি করেছে, ‘সিএনএন নিউজ এইটিন’-এর এক সাংবাদিকের কৌশলগত ফাঁদে পড়ে স্বয়ং এক পাকিস্তানি পুলিশ সুপার সার্জিক্যাল স্ট্রাইকের সত্যতা নিশ্চিত করেছেন। ‌ওই কর্মকর্তা হলেন পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের মীরপুর এলাকার পুলিশ সুপার গোলাম আকবর। আর বুধবার (৫ অক্টোবর) তাকে ফোন করেন সিএনএন নিউজ এইটিন-এর অনুসন্ধানী সাংবাদিক মনোজ গুপ্ত। তবে নাকি সাংবাদিক পরিচয় গোপন করে নিজেকে পাকিস্তানের পাঞ্জাবের আইজি মুশতাক হিসেবে পরিচয় দেন মনোজ। আর মনোজের সেই ফাঁদে পা দিয়ে আকবর স্বীকারোক্তি দেন যে ২৯ সেপ্টেম্বরের প্রথম প্রহরে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ পরিচালনা করেছে ভারত। এ ব্যাপারে আরও কিছু তথ্যও জানান তিনি। সিএনএন নিউজ এইটিন-এর দাবি, ফোনে আকবরের স্বীকারোক্তিগুলো রেকর্ড করা হয়েছে।  

২৮ সেপ্টেম্বর মধ্যরাতে সার্জিক্যাল স্ট্রাইক চালানোর দাবি করা হয়
সিএনএন নিউজ এইটিন-এর দাবি অনুযায়ী, আকবর স্বীকার করেছেন, রাত ২টা থেকে ভোর ৪টা-৫টা পর্যন্ত পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে অভিযান চালিয়েছে ভারত। বিভিন্ন জায়গায় অভিযান চালানো হয়েছে। ভারতীয় বাহিনীকে প্রতিরোধ করতে গিয়ে পাকিস্তান সেনাবাহিনীর ৫ জন সদস্য নিহত হয়েছেন বলেও স্বীকার করেন তিনি। নিহত ৫ পাকিস্তানি সেনার নাম-পরিচয় নিজেদের কাছে থাকার দাবি করেছে সিএনএন এইটিন।

তবে ভারতীয় অভিযানে কতজন জঙ্গি নিহত হয়েছে সে সংখ্যা জানাতে পারেননি আকবর। জঙ্গিদের মরদেহ পাকিস্তানি সেনাবাহিনী অ্যাম্বুলেন্সে করে সরিয়ে নিয়ে যায় বলে জানান তিনি।

প্রসঙ্গত, সার্জিক্যাল স্ট্রাইক দিয়ে এমন সামরিক অভিযানকে বোঝানো হয়, যে অভিযানে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুর বাইরে আশপাশের অবকাঠামো কিংবা জনসাধারণ হামলার শিকার হয় না বলে দাবি করা হয়। আর সীমান্ত সংঘর্ষ হলো আন্তঃসীমান্ত গোলাগুলির ঘটনা। পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ভারতের দাবিকৃত ‘সার্জিক্যাল স্ট্রাইক’ এখন যতোটা না জঙ্গিবিরোধী অভিযানের সাফল্য-ব্যর্থতার প্রশ্ন, তার থেকেও বেশি করে ভারত ও পাকিস্তান সেনাবাহিনীর ক্ষমতা-আত্মমর্যাদা আর দম্ভের প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। সূত্র:টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি, ইন্ডিয়া টুডে

/এফইউ/

 

 

 

 

সম্পর্কিত
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
সর্বশেষ খবর
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী