X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কাশ্মিরে ৩ জঙ্গিকে হত্যার পর অভিযান সমাপ্তির আনুষ্ঠানিক ঘোষণা

বিদেশ ডেস্ক
০৬ অক্টোবর ২০১৬, ১৫:০০আপডেট : ০৬ অক্টোবর ২০১৬, ১৫:০৪
image

কাশ্মিরে ৩ জঙ্গিকে হত্যার পর অভিযান সমাপ্তির আনুষ্ঠানিক ঘোষণা

কাশ্মিরের সেনাঘাঁটিতে হামলার পর নিরাপত্তা বাহিনীর অভিযানে তিন জঙ্গি নিহত হয়েছে বৃহস্পতিবার সকালে। তবে দিনের দ্বিতীয়ভাগে এসে ভারতীয় সেনাবাহিনী অভিযান সমাপ্তির আনুষ্ঠানিক ঘোষণা দেয়। এর আগে সেনাসূত্র জানিয়েছিল, আরও জঙ্গি সংশ্লিষ্ট এলাকায় লুকিয়ে থাকতে পারে এই আশঙ্কা থেকে অভিযান অব্যাহত রয়েছে।

কাশ্মিরে জঙ্গিঘাঁটিগুলোতে সার্জিক্যাল স্ট্রাইক নামের কথিত ভারতীয় অভিযানের পর গত ৫ দিনে ২ বার হামলার লক্ষ্যবস্তু হলো ভারতীয় সেনাঘাঁটি। তাদের কাছে থেকে অস্ত্র, মানচিত্র, ওষুধ ও  খাদ্যসামগ্রী উদ্ধার করা হয়েছে দাবি করেছে ভারতের সেনাবাহিনী। বাদবাকী সামগ্রীগুলো পরীক্ষানিরীক্ষা করে দেখা হচ্ছে বলে জানিয়েছে তারা।

হান্ডওয়ারা ৩০ রাষ্ট্রীয় রাইফেলের কমান্ডিং অফিসার রাজীব শাহারান সাংবাদিকদের জানান, হঠাৎই নিরাপত্তা ভবনকে লক্ষ্য করে অব্যাহত গোলাগুলি শুরু করে ওই তিন সন্ত্রাসী। সে সময় নিরাপত্তা বাহিনীর এনকাউন্টারে তারা নিহত হয়।

উল্লেখ্য, গত ৫দিনে এ নিয়ে দুইবার জঙ্গি হামলার লক্ষ্যবস্তু হলো ভারতের সেনাঘাঁটি।

ভারতীয় সেনাবাহিনী

বারামুল্লাহ জেলারই উরি সেনাঘাঁটিতে গত ১৮ সেপ্টেম্বরের প্রথম হামলায় ১৯ ভারতীয় সেনা নিহত হন। এরপর ২৮ সেপ্টেম্বর দিবাগত রাতে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের সেনারা জঙ্গি ঘাঁটিগুলোতে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছে বলে মোদি সরকারের পক্ষ থেকে দাবি করা হয়। অভিযানে ৯ পাকিস্তানি সেনা ও ৩৫ থেকে ৪০ জঙ্গি নিহত হয়েছে বলে ভারতের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, জঙ্গিরা গুলি করতে করতে রাষ্ট্রীয় রাইফেলস-এর ওই ঘাঁটিতে প্রবেশের চেষ্টা চালায়। সেখানে উপস্থিত জওয়ানরা পাল্টা গুলি করতে তারা সেখান থেকে পালানোর চেষ্টা করে। পরে সেনা সদস্য এবং পুলিশের বিশেষ বাহিনী অভিযান চালিয়ে তাদের এনকাউন্টারে হত্যা করে।

২৮ সেপ্টেম্বর মধ্যরাতে সার্জিক্যাল স্ট্রাইক চালানোর দাবি করা হয়

প্রতিরক্ষা মুখপাত্র ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, ‘তিন জঙ্গি নিহত হয়েছে এবং তিনটি একে-৪৭ উদ্ধার করা হয়েছে।’

এক সংবাদ সম্মেলনে, সেনাবাহিনীর একজন মুখপাত্র জানান নিহত জঙ্গিরা যুদ্ধের পোশাক পরিহিত ছিল। তাদের কাছে জঙ্গিদের কাছে থেকে অস্ত্র, মানচিত্র, ওষুধ ও  খাদ্যসামগ্রী পাওয়া গেছে। সেনা মুখপাত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, উদ্ধারকৃত ওষুধগুলো পাকিস্তানে বানানো বলে সেগুলোর গায়ে উল্লেখ করা আছে। এর ভিত্তিতে তারা ধারণা করছেন, ওই জঙ্গিরা ৫ বা ৬ অক্টোবর রাতে পাকিস্তান থেকে ভারতে প্রবেশ করেছিল।

ওই সেনা মুখপাত্র জানান, উদ্ধারকৃত অন্যান্য সামগ্রী পরীক্ষা করে দেখা হচ্ছে।

বৃহস্পতিবার সকালে বারামুল্লা জেলার হাণ্ডওয়ারা এলাকার রাষ্ট্রীয় রাইফেলস (আরআর)-এর লাঙ্গাতে সেনাঘাঁটিতে ওই হামলা চালানো হয়।

এর আগে গত রবিবার বারামুল্লার অপর এক আরআর-এর সেনাঘাঁটিতে প্রবেশের চেষ্টা চালায় জঙ্গিরা। গত পাঁচ দিনে বারামুল্লার সেনাঘাঁটিতে জঙ্গি হামলার এটি দ্বিতীয় চেষ্টা।

উল্লেখ্য, পাঠানকোটের সেনাঘাঁটিতে জঙ্গি হামলা এবং পরবর্তিতে হিজবুল নেতা বুরহান ওয়ানিকে কথিত এনকাউন্টারে হত্যার পর থেকেই ভারত-পাকিস্তান উত্তেজনা বাড়তে থাকে। পাঠানকোটের জঙ্গি হামলায় ‘পাকিস্তানি মদদপুষ্ট’ জঙ্গি সংগঠন জয়েশ ই মোহাম্মদ হামলা চালিয়েছে উল্লেখ করে ইসলামাবাদকে দায়ী করে ভারত। বিপরীতে পাকিস্তান কাশ্মিরের মানবাধিকার হরণের প্রসঙ্গ নিয়ে সরব হয়ে ওঠে। এক পর্যায়ে সাম্প্রতিক উরি সেনাঘাঁটিতে জঙ্গি হামলার পর আবারও জয়েশ ই মোহাম্মদের সংশ্লিষ্টতার প্রসঙ্গ তুলে পাকিস্তানকে দায়ী করতে শুরু করে ভারত।

সার্জিক্যাল স্ট্রাইক

পারস্পরিক দোষারোপ এবং এ নিয়ে আন্তর্জাতিক তৎপরতার এক পর্যায়ে বুধবার (২৮ সেপ্টেম্বর) রাতে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের সেনারা সন্ত্রাসী ঘাঁটিগুলোতে সার্জিক্যাল স্ট্রাইক চালানোর দাবি করে। ওই অভিযানে ৯ পাকিস্তানি সেনা ও ৩৫ থেকে ৪০ জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করা হয়। ঘটনার পর থেকে দুই সেনা সদস্য নিহত হওয়ার খবর নিশ্চিত করে পাকিস্তান দাবি করে আসছে এটি সার্জিক্যাল স্ট্রাইক ছিল না, সীমান্ত সংঘর্ষ বা আন্তঃসীমান্ত গোলাগুলির ঘটনা ছিল। ঘটনাকে ভারতের দিক থেকে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ প্রমাণ করে তাদের সামরিক শক্তি জানান দেওয়ার চেষ্টা করা হলেও পাকিস্তানের সেনাবাহিনীর পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে ঘটনার পরপরই বলা হয়, ‘সন্দেহমূলক জঙ্গি ঘাঁটিগুলো লক্ষ্য করে সুনির্দিষ্ট হামলা চালানোর দাবিটি একটি ভ্রম। মিথ্যে প্রভাব তৈরির জন্য ভারতীয়রা ইচ্ছে করে এমনটা করছে। আন্তঃ সীমান্ত গোলাগুলিকে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে হামলা উল্লেখ করে ধোঁকা দিচ্ছে ভারত।’

এই প্রেক্ষাপটে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ এখন যতোটা না জঙ্গিবিরোধী অভিযানের সাফল্য-ব্যর্থতার প্রশ্ন, তার থেকেও বেশি করে ভারত ও পাকিস্তান সেনাবাহিনীর ক্ষমতা-আত্মমর্যাদা আর দম্ভের প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। 

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, এনেডিটিভি, টাইমস অব ইন্ডিয়া।

/বিএ/

সম্পর্কিত
মোদি ও রাহুলের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
সর্বশেষ খবর
চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪২.২ ডিগ্রি সেলসিয়াস
চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪২.২ ডিগ্রি সেলসিয়াস
৬ মামলায় জামিন পেলেন বিএনপি নেতা গয়েশ্বর
৬ মামলায় জামিন পেলেন বিএনপি নেতা গয়েশ্বর
চিকিৎসক ছাড়াই রক্ত ট্রান্সফিউশনের সময় হাজির ম্যাজিস্ট্রেট
চিকিৎসক ছাড়াই রক্ত ট্রান্সফিউশনের সময় হাজির ম্যাজিস্ট্রেট
অশ্রু ঝরিয়ে বৃষ্টির প্রার্থনা
অশ্রু ঝরিয়ে বৃষ্টির প্রার্থনা
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না