X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
ঘূর্ণিঝড় ম্যাথিউ

যুক্তরাষ্ট্রে ২০ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ

বিদেশ ডেস্ক
০৬ অক্টোবর ২০১৬, ১৮:২৮আপডেট : ০৬ অক্টোবর ২০১৬, ১৮:৩১

হারিকেন ম্যাথিউ`র তাণ্ডব মোকাবিলায় সতর্ক ফ্লোরিডার বাসিন্দারা। হাইতি, কিউবা ও ডমিনিকাল রিপাবলিকে ২৬ জনের প্রাণহানির পর যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী হারিকেন ‘ম্যাথিউ’। ঘূর্ণিঝড়টি এখন যুক্তরাষ্ট্রের বাহামাস ও ফ্লোরিডা উপকূলের দিকে সরে যাচ্ছে। কর্তৃপক্ষের তরফ থেকে এরইমধ্যে ফ্লোরিডার উপকূল, জর্জিয়া ও সাউথ ক্যারোলিনা’র ২০ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।

কর্তৃপক্ষের নির্দেশের পর এরইমধ্যে ১৫ লাখেরও বেশি মানুষ ঘর ছেড়েছেন। ফ্লোরিডার কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের ইতিহাসে প্রথমবারের মতন এতো ব্যাপক সংখ্যক মানুষকে সরিয়ে নিতে হচ্ছে।

২০১২ সালের প্রলয়ংকরী হারিকেন স্যান্ডি আঘাত হানার পর এ ঘূর্ণিঝড়কে কেন্দ্র করে সবচেয়ে বেশি সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র।

হাইতি, কিউবা ও ডমিনিকাল রিপাবলিকে নিহত ২৬ জনের মধ্যে ২২ জনই মারা গেছেন হাইতিতে। ঝড়ে হাইতির যোগাযোগ ব্যবস্থার প্রায় সিংহভাগই ভেঙে পড়েছে। ক্ষয়ক্ষতির তথ্য নিরূপণের জন্য ত্রাণ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো এখনও অপেক্ষায় আছে।

ঘূর্ণিঝড় উপদ্রুত এলাকা থেকে পালাতে গিয়ে চার্লসটন সিটি ও সাউথ ক্যারোলাইনায় সড়কে দীর্ঘ জ্যামের সৃষ্টি হয়েছে।

ফ্লোরিডাবাসীকে সতর্ক করে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, 'এই ঝড় সঙ্কটজনক'। বৃহস্পতিবার সকাল নাগাদ এই ঝড় ফ্লোরিডাতে তার ছাপ রেখে যাবে।

ঘূর্ণিঝড় ম্যাথিউ-এর প্রভাবে আগামী রবিবার যুক্তরাষ্ট্রে চলমান প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার যেসব অনুষ্ঠান ছিল তার সবই বাতিল করা হয়েছে।

কিউবার কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের দেশে ঘূর্ণিঝড়ে এখনো কেউ প্রাণ হারাননি। তবে, রাস্তার ওপর বড় বড় পাথর পড়ে অনেক জায়গায় যোগাযোগ ব্যবস্থা প্রায় বন্ধ হয়ে গেছে।

কিউবার মতন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ও সাউথ ক্যারোলাইনায় যাতায়াতের প্রায় সকল পথই বন্ধ হয়ে আছে। এই দুই এলাকা ছেড়ে দলে দলে মানুষ নিরাপদ আশ্রয়ের সন্ধানে যাবার সময় তারা সড়কে বহু গাড়ির জ্যামে আটকা পড়েছে।

সাউথ ক্যারোলাইনার আটলান্টিক সাগরের তীরবর্তী সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।

এর আগে মঙ্গলবার কিউবা অভিমুখে যাওয়ার সময় হারিকেন ম্যাথিউ হাইতি ও ডমিনিকান রিপাবলিকে সজোরে আঘাত করে। এর তাণ্ডবে হতাহতের ঘটনা ঘটে। ঝড়টিকে তার তীব্রতা অনুযায়ী ‘ক্যাটাগরি ৪’ বলে উল্লেখ করা হয়েছে।

ঘণ্টায় ২৩০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া এবং প্রবল বৃষ্টিপাত নিয়ে হারিকেনটি হাইতিতে আঘাত হানে। এটি দেশটিতে গত এক দশকের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়। এই ক্ষয়ক্ষতির জন্য দেশটির বহুল প্রতীক্ষিত প্রেসিডেন্ট নির্বাচন স্থগিত করা হয়েছে।

ম্যাথিও’র প্রভাবে হাইতিতে প্রবল বৃষ্টিপাত ও প্রলয়ঙ্কারী বাতাস বয়ে গেছে। এতে অঞ্চলটির দরিদ্রতম দেশটিতে অবর্ণনীয় ক্ষতি হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গুইলাউমে অ্যালবার্ট মোলেওন বলেন, এটি একটি আংশিক চিত্র। আমাদের হাতে এখনও তথ্য আসছে। আমরা অত্যন্ত সতর্ক রয়েছি। তবে পরিস্থিতি যথেষ্ট আশঙ্কাজনক বলে মনে হচ্ছে।

তিনি জানান, ইতোমধ্যে ২৫ জন আহত ও ৮ জনের কলেরায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে গ্রান্ডে অ্যানসের সঙ্গে ১৮ ঘন্টা ধরে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। যোগাযোগ পুনঃপ্রতিষ্ঠার পর মৃতের সংখ্যা আরও বেড়ে যাওয়ার খবর জানা যেতে পারে বলে কর্তৃপক্ষ আশঙ্কা করছে।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় নগরী জেরেমিতে হেলিকপ্টার দিয়ে প্রাথমিক পর্যবেক্ষণের পর জানা গেছে, বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, প্রাকৃতিক দুর্যোগটির কারণে প্রধান প্রধান কৃষি জমি ধ্বংস হয়ে গেছে এবং বন্যার পানিতে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। একটি সেতু ধসে যাওয়ার পর জরুরি ত্রাণ তৎপরতা স্থগিত রয়েছে।

এই সেতুটির মাধ্যমে পোর্ট-অ-প্রিন্স ও দক্ষিণাঞ্চলীয় উপদ্বীপের সঙ্গে সংযোগ স্থাপন করা হয়েছিল। নদীগুলোর পানি উপচে বাইপাস সড়কগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে।

হাইতির নাগরিক সুরক্ষা সংস্থার পরিচালক ম্যারি আলটা জ্যঁ-ব্যাপ্টিস্তে মার্কিন বার্তা সংস্থা এপি-কে বলেন, ‘এখনই ক্ষয়ক্ষতির সব হিসাব পাওয়া যাবে না। দক্ষিণে ব্যাপক ধ্বংসের খবর জানা যাচ্ছে।’

ফ্লোরিডার গভর্নর রিক স্কট জানান, যে কোনও ধরনের দুর্ঘটনা মোকাবেলায় তারা প্রস্তুত। ইতোমধ্যে এলাকাবাসীকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সূত্র: সিএনএন, আল জাজিরা, বিবিসি, দ্য গার্ডিয়ান।

/এমপি/

সম্পর্কিত
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
সর্বশেষ খবর
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ