X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রাশিয়া-সিরিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্তের দাবি যুক্তরাষ্ট্রের

বিদেশ ডেস্ক
০৮ অক্টোবর ২০১৬, ১০:৫৫আপডেট : ০৮ অক্টোবর ২০১৬, ১০:৫৯
image

রুশ ও সিরীয় সরকারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্তের দাবি জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

জন কেরির পাশে জ্যঁ-মার্ক আইরোত

এক সংবাদ সম্মেলনে জন কেরি অভিযোগ করেন, ‘রাশিয়া এবং সিরিয়ার সরকার পুরো বিশ্বের তোয়াক্কা না করে হাসপাতাল ও শিশুদের ওপর হামলা চালিয়েছে। এসব কাজের জন্য যুদ্ধাপরাধের যথার্থ তদন্ত হওয়া দরকার।’

তিনি আরও দাবি করেন, ‘হাসপাতালে হামলা চালানোটা ভুলবশত হয়নি। এটা তাদের বেসামরিক মানুষদের আতঙ্কিত করার একটা কৌশল। এটা বোঝানো যে, তাদের সামরিক লক্ষ্যবস্তুর পথে যারা আসবে, তাদেরই হত্যা করা হবে।’

শুক্রবার ওয়াশিংটনে ফরাসি পররাষ্ট্রমন্ত্রীর জ্যঁ-মার্ক আইরোতের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে কেরি এই দাবি জানান। সিরিয়ার আলেপ্পো নগরীতে মানবিক সাহায্য পাঠানোর জন্য অস্ত্রবিরতির বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক বৈঠকে যোগ দেওয়ার আগে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে তিনি অস্ত্রবিরতির একটি প্রস্তাব পেশ করেন।   

তবে মস্কো বরাবরই বেসামরিক লক্ষ্যবস্তুতে আঘাতের বিষয়টি অস্বীকার করে আসছে। রুশ কর্তৃপক্ষের দাবি, তারা সিরিয়ায় কেবল জঙ্গি ঘাঁটিতেই হামলা চালিয়ে আসছে।

রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী গেন্নাডি গাতিলভ বলেন, বেশ কয়েকটি বিষয়ে ফ্রান্সের ওই অস্ত্রবিরতি প্রস্তাব গ্রহণ করা সম্ভব নয়। তিনি একে ‘রাজনৈতিক মানবিক সাহায্য’ বলেও উল্লেখ করেন।

রাশিয়া এবং সিরিয়ার দাবি, তারা পূর্ব আলেপ্পোতে জাবাথ ফাতেহ আল-শাম (আল-কায়েদা ঘনিষ্ট সাবেক নুসরা ফ্রন্ট)-এর ওপর হামলা চালাচ্ছে।

আলেপ্পোতে বিধ্বস্ত হাসপাতাল

জাতিসংঘের সিরিয়া বিষয়ক বিশেষ দূত স্তেফাল ডি মিস্তুরা আলেপ্পোর মানবিক সংকট কাটাতে জাবাথ ফাতেহ আল-শাম সদস্যদের তাদের অস্ত্রসহ আলেপ্পো থেকে বিরিয়ে যাওয়ার সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছে।

মিস্তুরা বলেন, আলেপ্পোতে মাত্র ৯০০ জাবাথ ফাতেহ আল-শাম সদস্য রয়েছে। যেখানে বিদ্রোহীদের সংখ্যা সাত হাজারেরও বেশি। কোণঠাসা হয়ে পড়লেও জাবাথ ফাতেহ আল-শাম আত্মসমর্পণ করবে না বলে জানিয়েছে।

তিনি আরও বলেন, ‘প্রয়োজনে তাদের নিরাপদে আলেপ্পো বাইরে পর্যন্ত আমি পৌঁছে দেবো।’  

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ‘আলেপ্পোকে বাঁচানোর স্বার্থে’ এই আহ্বানের প্রতি সমর্থন জানিয়েছেন।

আলেপ্পোর একাংশ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ অনুগত বাহিনীর নিয়ন্ত্রণে আসলেও পূর্ব আলেপ্পোতে প্রায় দুই লাখ ৭৫ হাজার মানুষ আটকা পড়ে আছে। ২০১১ সালে গৃহযুদ্ধ শুরুর পর থেকে আলেপ্পো সবচেয়ে ভয়াবহ বিমান হামলার শিকার হয়েছে। অস্ত্রবিরতি চুক্তি ভেঙে যাওয়ার পর সেখানে সহস্রাধিক মানুষ নিহত হয়েছেন। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে আলেপ্পো।

বিধ্বস্ত আলেপ্পো নগরী

উল্লেখ্য, সিরিয়ান অবজারভেটরি তাদের নিজস্ব পর্যবেক্ষণ সূত্রে সিরিয়ার গৃহযুদ্ধে ৪ লাখেরও বেশি মানুষের মৃত্যুর আশঙ্কার কথা জানিয়েছে। কিছুদিন আগে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স-এর খবরে আগে বলা হয়, ২০১১ সালের ১৮ মার্চ গৃহযুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত তারা ৩ লাখ ১ হাজার ৭৮১ জনের প্রাণহানি সম্পর্কে নিশ্চিত হয়েছেন। তবে নিহতের প্রকৃত সংখ্যা এর চেয়েও অনেক বেশি হবে বলে দাবি করেছেন তারা। সিরিয়ান অবজারভেটরি বলছে, ওই যুদ্ধে এখন পর্যন্ত প্রাণহানির সংখ্যা ৪ লাখ ৩০ হাজারের কাছাকাছি হবে।

সিরিয়ার চলমান সংকট নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের অবস্থান বিপরীতমুখী। বর্তমান প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করতে চায় যুক্তরাষ্ট্র। এ জন্য তারা আসাদ সরকারের বিদ্রোহ ঘোষণাকারী সশস্ত্র গোষ্ঠীগুলোকে সামরিক সহযোগিতা করছে। অভিযোগ রয়েছে, তারা মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে বিমান হামলার নামে সরকারি বাহিনীর ওপর হামলা চালাচ্ছে। আর রাশিয়া বাশার আল-আসাদকেই ক্ষমতায় দেখতে চায়। তারা আসাদ সরকারের সমর্থনে আইএস ও বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে বলেও অভিযোগ রয়েছে। সিরিয়ার গৃহযুদ্ধকে মার্কিন-রুশ ‘ছায়াযুদ্ধ’ বলেও মনে করছেন অনেকে।

সূত্র: বিবিসি।

/এসএ/

সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা