X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

কাশ্মিরে নিহত হামলাকারীদের কাছ থেকে পাকিস্তানি গ্রেনেড উদ্ধার

বিদেশ ডেস্ক
০৮ অক্টোবর ২০১৬, ২৩:৩০আপডেট : ০৮ অক্টোবর ২০১৬, ২৩:৩০


পাকিস্তানি চিহ্নযুক্ত গ্রেনেড
ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে বন্দুকযুদ্ধে নিহত চার হামলাকারীর কাছ থেকে পাকিস্তানি চিহ্নযুক্ত গ্রেনেড উদ্ধার করেছে ভারতীয় সেনাবাহিনী। বৃহস্পতিবার কাশ্মিরের নওগাম থেকে এসব গ্রেনেড উদ্ধার করা হয়।
ভারতীয় সেনাবাহিনীর দাবি, এ গ্রেনেড উদ্ধারের ফলে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে পাকিস্তান- বিষয়টি একেবারে নিশ্চিত হলো।
ভারতীয় সেনাবাহিনীর এক মুখপাত্র বলেন, ‘পাকিস্তান অর্ডিন্যান্স ফ্যাক্টরির চিহ্ন সম্বলিত হ্যান্ড গ্রেনেড ও ইউবিজিএল গ্রেনেড সন্ত্রাসীদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে। এতে নিশ্চিত হলো পাকিস্তান কাশ্মিরে সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে।’
মুখপাত্র আরও বলেন, ‘গ্রেনেড ছাড়াও সেনাবাহিনীর উদ্ধার করা ওষুধ এবং খাবারে পাকিস্তানি চিহ্ন পাওয়া গেছে।’
বৃহস্পতিবার নওগাম সেক্টরে ভারতীয় সেনাদের সঙ্গে চার হামলাকারী নিহত হয়। ভারতীয় সেনাদের দাবি, এ চার হামলাকারী পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মির থেকে ভারতের কাশ্মির উপত্যকায় প্রবেশের চেষ্টা করছিল।

নিহত হামলাকারীদের কাছ থেকে উদ্ধারকৃত সামগ্রী
সেনা মুখপাত্র জানান, নিহত হামলাকারীদের কাছ থেকে উচ্চ ক্ষমতার দাহ্য পদার্থ, ছয়টি প্লাস্টিক এক্সপ্লোসিভ স্ল্যাভস, ছয় বোতল পেট্রোলিয়াম জেলি, ছয় বোতল তরল দাহ্য পদার্থ ও ছয়টি লাইটার উদ্ধার করা হয়েছে।
সেনা মুখপাত্র বলেন, ‘১১ সেপ্টেম্বর পুঁচে ও ১৮ সেপ্টেম্বর উরিতে হামলায় একই ধরণের দাহ্য পদার্থ ব্যবহার করা হয়েছে। সর্বোচ্চ নাশকতা সৃষ্টির জন্য এভাবেই পাকিস্তান সন্ত্রাসীদের সহযোগিতা করছে’।
এদিকে, হিজবুল কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর পর ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরজুড়ে টানা উত্তেজনার ৯২তম দিনে নিরাপত্তাবাহিনীর ছোড়া ছররা গুলিতে ১২ বছরের এক কিশোরের মৃত্যু হয়েছে। এ মৃত্যুকে কেন্দ্র করে ফের উত্তাল হয়েছে কাশ্মিরের শ্রীনগর। বিক্ষোভ দমনে পুনরায় শ্রীনগরজুড়ে জারি করা হয়েছে কারফিউ। ৯২তম দিনেও কাশ্মিরের স্বাধীনতাকামীদের ডাকে সাড়া দিয়ে স্কুল-কলেজ ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।
শ্রীনগরের সৈয়দপাড়ার বাসিন্দা কিশোর জুনায়েদ আহমদ নিজ বাড়ির সামনেই পুলিশের ছররা গুলিতে আহত হয়। পুলিশ ও নিরাপত্তাবাহিনীর সদস্যরা জানায়, তারা বিক্ষোভ দমনের জন্য ছররা গুলি ছোড়ে। তবে পুলিশেরই একটি সূত্র ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে জানিয়েছে, জুনায়েদ বিক্ষোভে অংশগ্রহণকারী ছিল না।

ছররা গুলিতে ১২ বছরের কিশোরের মৃত্যুর পর বিক্ষুব্ধ হয়ে ওঠেন কাশ্মিরবাসী
নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের ওই কর্মকর্তা বলেন, ‘সে (জুনায়েদ) নিজ বাড়ির মূল ফটকের সামনে দাঁড়ানো ছিল। এ সময় তার গায়ে এক ঝাঁক ছররা গুলিতে সে আহত হয়।’
জুনায়েদের মৃত্যুর পর তার মরদেহ বাড়িতে নিয়ে আসলে কয়েকশ মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেন। এ সময় বিক্ষোভকারীরা সরকারবিরোধী স্লোগান দেন। ঈদগাহ ময়দানে জানাজার জন্য জুনায়েদের মরদেহ নিয়ে যাওয়ার সময় নিরাপত্তাবাহিনী টিয়ারগ্যাস শেল ছোড়ে।
স্থানীয়রা জানান, জানাজার প্রস্তুতি শুরু হলে নিরাপত্তাবাহিনীর সদস্যরা তা থামিয়ে দেওয়ার চেষ্টা করে। এতে করে বিক্ষুব্ধ মানুষের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘর্ষ শুরু হয়। তখনও বিক্ষুব্ধদের থামাতে টিয়ারগ্যাস শেল ও ছররা গুলি ছোড়া হয়।
৮ জুলাই হিজবুল মোজাহেদিন বন্দুকযুদ্ধে নিহত হওয়ার পর শুরু হওয়া বিক্ষোভে এ পর্যন্ত ৯০ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন দশ হাজারেরও বেশি। টানা বিক্ষোভের ৯২তম দিনেও স্কুল-কলেজ ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।
উত্তাল পরিস্থিতির মধ্যেই কাশ্মিরে বারামুল্লাহ জেলারই উরি সেনাঘাঁটিতে গত ১৮ সেপ্টেম্বর জঙ্গি হামলায় ১৯ ভারতীয় সেনা নিহত হন। এতে পাকিস্তানের বিরুদ্ধে জঙ্গিবাদে মদতের অভিযোগ আনে ভারত। দুদেশের সম্পর্কে উত্তেজনা শুরু হয়। বাগযুদ্ধে জড়িয়ে পড়েন দুই দেশের নেতারা। এরপর ২৮ সেপ্টেম্বর দিবাগত রাতে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের সেনারা জঙ্গি ঘাঁটিগুলোতে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছে বলে মোদি সরকারের পক্ষ থেকে দাবি করা হয়। অভিযানে ৯ পাকিস্তানি সেনা ও ৩৫ থেকে ৪০ জঙ্গি নিহত হয়েছে বলে ভারতের পক্ষ থেকে দাবি করা হয়েছে। এতে করে নতুন করে দুদেশের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়।
সার্জিক্যাল স্ট্রাইক অভিযানের আগে-পরে গত ১৯ দিনে তিন বার হামলার লক্ষ্যবস্তু হয় ভারত-নিয়ন্ত্রিত কাশ্মিরের সেনাঘাঁটি। সার্জিক্যাল স্টাইকের আগে গত ১৮ সেপ্টেম্বর কাশ্মিরের সেনাঘাঁটিতে হামলা চালানো হয়। আর গত রবিবার (২.১০.২০১৬) সেখানকার এক সেনাঘাঁটিতে হামলার পর বৃহস্পতিবার আবারও লক্ষ্যবস্তু হয়েছে কাশ্মিরের অপর এক সেনাঘাঁটি। দুই সেনা ঘাঁটিই ভারত নিয়ন্ত্রিত জম্ম-কাশ্মিরে অবস্থিত। সূত্র: এনডিটিভি।
/এএ/

সম্পর্কিত
ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট কাল
‘দিদির শপথ’ নামে তৃণমূল কংগ্রেসের ইশতেহার প্রকাশ
৪০০ আসনে জিততে চায় মোদির এনডিএ জোট, কী বলছে জরিপ?
সর্বশেষ খবর
ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট কাল
ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট কাল
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট