X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
নারী নিয়ে সর্বশেষ অডিও ফাঁসের প্রতিক্রিয়া

ট্রাম্পকে নিয়ে এখন কী করবেন রিপাবলিকানরা?

বিদেশ ডেস্ক
০৯ অক্টোবর ২০১৬, ১৬:৩০আপডেট : ০৯ অক্টোবর ২০১৬, ১৬:৩০
image

ম্যানহাটনে ট্রাম্প টাওয়ারের ভেতরের ছবি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর এক মাসেরও কম সময় বাকি। আর এমন সময়ে ১১ বছরের পুরনো নারীবিদ্বেষী বক্তব্য ফাঁস হয়ে ব্যাপক সমালোচনায় রয়েছেন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। বিভিন্ন বিতর্কিত মন্তব্যের জন্য তার প্রার্থিতাকে আগেই প্রশ্নবিদ্ধ করেছিলেন দলের কেউ কেউ। তবে শুক্রবার (৭ অক্টোবর) নারীবিদ্বেষী অডিও সাক্ষাৎকারটি ফাঁস হওয়ার পর নতুন করে রিপাবলিকানদের মধ্যে বিরোধিতা দেখা দিয়েছে। এরইমধ্যে ৩০ জনেরও বেশি রিপাবলিকান নেতা ট্রাম্পের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নিয়েছেন। ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তারা। অবশ্য, ট্রাম্প নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। এমন অবস্থায় রিপাবলিকান পার্টির ভেতরকার বিভাজন জোরালো হয়ে উঠেছে। তবে আদৌ কি ট্রাম্পের নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সুযোগ আছে? আর যদি ট্রাম্প শেষ পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করেই নেন তাহলেই বা কী হবে? আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকদের মতামত নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের তৈরি করা এক প্রতিবেদনে এ প্রশ্নগুলোর উত্তর খোঁজার চেষ্টা করা হয়েছে। বিশ্লেষকরা মনে করছেন, ট্রাম্পকে এ মুহূর্তে নির্বাচনি মাঠ থেকে সরানোর সম্ভাবনা নেই, তবে অসম্ভবও নয়।

যে অডিও সাক্ষাৎকার নিয়ে নতুন করে তোপের মুখে ট্রাম্প   

১১ বছর আগে দেওয়া একটি নারীবিদ্বেষী বক্তব্য গত শুক্রবার (৭ অক্টোবর) ফাঁস হওয়ার পর তুমুল সমালোচনার মুখে পড়েন ট্রাম্প। ২০০৫ সালে ধারণ করা অডিও সাক্ষাৎকারটি শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট ফাঁস করে। মার্কিন টেলিভিশন চ্যানেল এনবিসি-র উপস্থাপক বিলি বুশকে টেলিফোনে ওই ‘বিতর্কিত’ সাক্ষাৎকারটি দিয়েছিলেন এই রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী। ফাঁস হওয়া অডিও সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘তারকারা নারীদের নিয়ে যা খুশি তাই করতে পারে আর এতে ওই নারীরাও বাধা দেবে না।’ সাক্ষাৎকারে ট্রাম্প এক বিবাহিত অভিনেত্রীর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনে তার আগ্রহের কথা জানান। তাছাড়া, মিস ইউনিভার্সসহ কয়েকটি সৌন্দর্য প্রতিযোগিতার অন্যতম আয়োজক ট্রাম্প সুন্দরী নারীদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের আকাঙ্ক্ষাও জানিয়েছিলেন। শুক্রবার সেই মন্তব্য ফাঁস হবার পর তুমুল সমালোচনার মুখে পড়েন ট্রাম্প। শনিবার ‘বিতর্কিত’ বক্তব্যের জন্য এক ভিডিও বিবৃতিতে ক্ষমা চেয়ে ট্রাম্প বলেন, ‘আমি যা বলেছি এবং করেছি, তার জন্য আমি অনুশোচনায় ভুগছি। যারা আমাকে কাছ থেকে চেনেন, তারা জানেন, এসব কথা আমার সঙ্গে যায় না। আমি যা বলেছি, আমি ভুল ছিলাম, এজন্য আমি ক্ষমাপ্রার্থী।’

বেশ চাপের মুখে রয়েছেন ট্রাম্প
রিপাবলিকান পার্টির নেতাদের প্রতিক্রিয়া

শুক্রবার ট্রাম্পের অডিও সাক্ষাৎকারটি ফাঁস হবার পর পরই বেশ কয়েকজন রিপাবলিকান নেতা জানিয়ে দেন তারা ট্রাম্পকে ভোট দেবেন না। ট্রাম্পের রানিং মেটকে প্রার্থী করার দাবি তুলেছেন কেউ কেউ। এরইমধ্যে সমর্থন প্রত্যাহার করে নেওয়া রিপাবলিকান নেতার সংখ্যা ৩০ জন ছাড়িয়েছে। জন ম্যাককেইন, পল রায়ান, কন্ডোলিৎজা রাইসসহ অনেক সিনিয়র রিপাবলিকান নেতা ট্রাম্পকে ভোট দেবেন না বলে জানিয়ে দিয়েছেন। জন ম্যাককেইন বলেছেন,ট্রাম্পের মন্তব্যের কারণে ‘তার প্রতি শর্তসাপেক্ষে সমর্থন দেওয়াও অসম্ভব হয়ে দাঁড়িয়েছে’। কন্ডোলিৎজা রাইস বলেন ‘যথেষ্ট হয়েছে! ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়া উচিত নয়। তার সরে দাঁড়ানো উচিত’। মার্কিন কংগ্রেসের স্পিকার পল রায়ান জানান,তিনি ট্রাম্পের সঙ্গে উইসকনসিনের নির্বাচনি প্রচারণায় অংশ নেবেন না। তিনি বলেন, ট্রাম্পের মন্তব্য শুনে তিনি ‘অসুস্থবোধ করছেন’। উতাহ অঙ্গরাজ‌্যের রিপাবলিকান গভর্নর গারি হারভার্ট জানান,তিনি ট্রাম্পের সমাবেশে যাবেন না, তাকে ভোটও দেবেন না।

ট্রাম্পকে ঠেকাতে চলছে রিপাবলিকান নেতাদের তৎপরতা

বেশ কয়েকিটি সূত্রকে উদ্ধৃত করে গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, শুক্রবার রাতে রিপাবলিকান ন্যাশনাল কমিটি (আরএনসি) এর একটি বৈঠক হয়েছে। ট্রাম্পকে কিভাবে নির্বাচন থেকে সরিয়ে দেওয়া যায় সেই প্রশ্নে বেঠকটি অনুষ্ঠিত হয়। তবে শেষ পর্যন্ত কোনও সমাধান ছাড়াই বৈঠকটি শেষ হয় বলে জানিয়েছে গার্ডিয়ান।

ট্রাম্প ট্রাম্পকে সরানো কি আদৌ সম্ভব?

ট্রাম্পের প্রার্থিতাকে কেন্দ্র করে রিপাবলিকান পার্টির অভ্যন্তরে তৈরি হওয়া সংকটের ব্যাপারে গার্ডিয়ানের পক্ষ থেকে বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করা হয়।  তারা বলছেন, নির্বাচনের মাত্র এক মাস বাকি থাকায় এবং কোথাও কোথাও আগাম ভোটগ্রহণের কারণে ট্রাম্পকে সরিয়ে দেওয়া এবং কাউকে তার স্থলাভিষিক্ত করার সম্ভাবনা নেই। তবে ট্রাম্পকে নির্বাচন থেকে সরানোটা অসম্ভব নয় বলেই মত দিয়েছেন তারা।

রক্ষণশীল আইনজীবী জিম বপ এক্ষেত্রে রিপাবলিকান ন্যাশনাল কমিটি (আরএনসি)-এর গঠনতন্ত্রের ব্যাপারটি সামনে নিয়ে আসেন। তিনি বলেন, ‘আরএনসি-এর গঠনতন্ত্র অনুযায়ী মৃত্যু, নিজে থেকে সরে যাওয়া (ডিক্লাইনেশন) বা অন্য কোনও কারণে যদি দলের কোনও পদ শূন্য হয় তবে সদস্যরা ওই পদ পূরণ করতে পারবেন।’

সেক্ষেত্রে ট্রাম্পের স্থলাভিষিক্ত করতে হলে তার মৃত্যু হতে হবে, নয়তো তাকে অযোগ্য হতে হবে নয়তো তাকে স্বেচ্ছায় সরে দাঁড়াতে হবে।

তবে কোনও কোনও পর্যবেক্ষক এক্ষেত্রে আরেকটি সম্ভাব্যতার কথা বলছেন। তারা মনে করেন, আরএনসি’র গঠনতন্ত্রে ‘অন্য কারণ’ বলে যে শব্দের উল্লেখ রয়েছে তাকে প্রার্থী পরিবর্তনের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। অর্থাৎ কোনও প্রার্থীর বিরুদ্ধে দলের ভেতর থেকে ব্যাপক বিরোধিতা দেখা গেলে তখন ‘অন্য কারণ’ দেখিয়ে তার স্থলাভিষিক্ত করা যেতে পারে।

অবশ্য, জিম বপ মনে করেন, আরএনসি’র নীতিমালায় প্রেসিডেন্ট প্রার্থী কিংবা তার ভাইস প্রেসিডেন্টকে সরিয়ে দেওয়ার সুযোগ নেই। যদি সেই পদে শূন্যতা তৈরি হয়, তখনই কেবল সে শূন্যতা পূরণ করা যাবে। বপের মতে, রিপাবলিকানরা যদি এখন তাদের নিয়মের পরিবর্তন করতে যায় তবে আরও বিশৃঙ্খলা তৈরি হবে। ট্রাম্পের সমর্থকদের ভেতরে উত্তেজনা তৈরি হবে।

তাহলে বিকল্প উপায় কি? ইলিনয় বিশ্ববিদ্যালয়ের কলেজ অব ল-এর অধ্যাপক বিক্রম অমর কল্পনাপূর্ণ এক দৃশ্যপটের বর্ণনা দিয়েছেন। তার মতে, নির্বাচনে জয়লাভের পর নিজেকে অযোগ্য ঘোষণা করে ভাইস প্রেসিডেন্ট পেন্সের হাতে দায়িত্ব ছেড়ে দেওয়া হবে বলে ট্রাম্পের কাছ থেকে প্রতিশ্রুতি আদায় করে নিতে পারেন রিপাবলিকান নেতারা। অমর বলেন, ’২৫-তম সংশোধনী অনুযায়ী, প্রেসিডেন্ট নিজেকে অক্ষম ঘোষণা করতে পারেন। আর সেক্ষেত্রে ট্রাম্প প্রেসিডেন্ট হলে পেন্সকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে প্রেসিডেন্টের সকল দায়িত্ব পালনের সুযোগ দিতে পারেন।’ অমরের মতে, এটাই এখন রিপাবলিকানদের জন্য সবচেয়ে ভালো উপায়। কেননা, অনেক অঙ্গরাজ্যে ব্যালট পেপার প্রিন্ট হয়ে যাওয়ায় প্রার্থী বদলানোর চেয়ে এভাবে এগুলেই রিপাবলিকানদের জন্য ভালো হতে পারে।  

বপও মনে করেন, এ মুহূর্তে প্রার্থিতার বদল ঘটলে তা রিপাবলিকানদের বিপদে ফেলে দেবে এবং ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের জন্যই সুফল বয়ে আনবে। আর তাই নির্বাচনের এক মাস আগে স্থলাভিষিক্ত করার জন্য ট্রাম্পের টেকসই বিকল্প এখন রিপাবলিকানদের হাতে নেই।

/এফইউ/

সম্পর্কিত
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী