X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

দূরত্ব বাড়লেও হিলারিকে আটকাতে ট্রাম্পকেই সমর্থন দেবেন পল রায়ান

বিদেশ ডেস্ক
১১ অক্টোবর ২০১৬, ০৩:৪৫আপডেট : ১১ অক্টোবর ২০১৬, ০৪:০০
image

পল রায়ান ও ডোনাল্ড ট্রাম্প নারী বিদ্বেষী বক্তব্যের জের ধরে যুক্তরাষ্ট্রের সবচেয়ে উচ্চপদস্থ নির্বাচিত রিপাবলিকান কর্মকর্তা কংগ্রেস স্পিকার পল রায়ানের সঙ্গে দূরত্ব বেড়েছে প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের। কিন্তু তার পরও হিলারিকে আটকাতে ট্রাম্পের ওপর থেকে সমর্থন উঠিয়ে নিচ্ছেন না বলে তিনি জানিয়েছেন।
পল রায়ান স্পষ্টভাবেই জানিয়ে দিয়েছেন, তিনি ট্রাম্পের পক্ষে সাফাই গাইবেন না। তবে রিপাবলিকান প্রার্থী হিসেবে তার ওপর থেকে সমর্থনও উঠিয়ে নেবেন না। পল আরও জানিয়েছেন, কংগ্রেসে রিপাবলিকান আসনসংখ্যা ধরে রাখতে চান তিনি।
উল্লেখ্য, ১১ বছর আগে দেওয়া একটি নারীবিদ্বেষী বক্তব্য গত শুক্রবার (৭ অক্টোবর) ফাঁস হওয়ার পর তুমুল সমালোচনার মুখে পড়েন ট্রাম্প। ২০০৫ সালে ধারণ করা অডিও সাক্ষাৎকারটি শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট ফাঁস করে। মার্কিন টেলিভিশন চ্যানেল এনবিসি-র উপস্থাপক বিলি বুশকে টেলিফোনে ওই ‘বিতর্কিত’ সাক্ষাৎকারটি দিয়েছিলেন এই রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী। ফাঁস হওয়া অডিও সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘তারকারা নারীদের নিয়ে যা খুশী করতে পারে আর এতে ওই নারীরাও বাধা দেবে না।’ সাক্ষাৎকারে ট্রাম্প এক বিবাহিত অভিনেত্রীর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনে তার আগ্রহের কথাও জানান। মিস ইউনিভার্সসহ কয়েকটি সৌন্দর্য প্রতিযোগিতার অন্যতম আয়োজক ট্রাম্প সুন্দরী নারীদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের আকাঙ্ক্ষাও জানিয়েছিলেন।
ওই অডিও সাক্ষাৎকার ফাঁসের পর জন ম্যাককেইন, কন্ডোলিৎজা রাইস, গ্যারি হারভার্টসহ বেশ কয়েকজন রিপাবলিকান নেতা ট্রাম্পের ওপর থেকে সমর্থন উঠিয়ে নিয়েছিলেন। আগেই মিট রমনি, জন কেসিক, জেব বুশ, লিন্ডসে গ্রাহামসহ অনেক সিনিয়র রিপাবলিকান নেতা ট্রাম্পকে ভোট দেবেন না বলে জানিয়েছেন।
অডিও ফাঁসের পর পল রায়ান জানিয়েছিলেন, তিনি ট্রাম্পের সঙ্গে উইসকনসিনের নির্বাচনি প্রচারণায় অংশ নেবেন না। তিনি বলেন, ট্রাম্পের মন্তব্য শুনে তিনি ‘অসুস্থবোধ করছেন’।  

ট্রাম্প এক টুইটার বার্তায় পলকে উদ্দেশ্য করে বলেছেন, তার উচিত ঝগড়া করে সময় নষ্ট না করে কাজ শুরু করা।

সোমবার রিপাবলিকানদের নিয়ন্ত্রণে থাকা মার্কিন কংগ্রেসের নিয়ন্ত্রণ যে কোনও মূল্যে ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করেন পল রায়ান। তিনি তার দলের কংগ্রেস সদস্যদের বলেছেন, তারা যেন নিজ নিজ এলাকায় হিলারিকে আটকানোর জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করেন।

স্ত্রী-কন্যার সঙ্গে ডোনাল্ড ট্রাম্প

অডিও ফাঁসের পরদিন, শনিবার তার ‘বিতর্কিত’ বক্তব্যের জন্য এক ভিডিও বিবৃতিতে ক্ষমা চেয়েছেন ট্রাম্প। বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘আমি যা বলেছি এবং করেছি, তার জন্য আমি অনুশোচনায় ভুগছি। যারা আমাকে কাছ থেকে চেনেন, তারা জানেন, এসব কথা আমার সঙ্গে যায় না। আমি তা বলেছি, আমি ভুল ছিলাম, এজন্য আমি ক্ষমাপ্রার্থী।’

তিনি আরও বলেন, ‘আমি কখনোই বলছি না,আমি একজন নিখুঁত মানুষ। যা আমি নই,তা হওয়ার চেষ্টাও আমি করিনি। আমি কেবল আগামী দিনে আরও ভালো একজন হতে চাই।’

ট্রাম্পের ফাঁস হওয়া নারীবিদ্বেষী বক্তব্যকে ‘অগ্রহণযোগ্য ও আক্রমণাত্মক’ বলে উল্লেখ করে তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পও ট্রাম্পকে ক্ষমা করে দেওয়ার জন্যও জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। এক ভিডিও বার্তায় তিনি ওই আহবান জানান।

তবে অডিও ফাঁসের পর ‘তার পক্ষ নেওয়া সম্ভব নয়’ জানালেও ট্রাম্পের রানিংমেট মাইক পেন্স তার সমর্থন তুলে নিচ্ছেন না। তিনি ট্রাম্পের পাশে থেকে গর্বিত বলেও মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে জানিয়েছেন।

পেন্স বলেন, ‘আমি মনে করি, গতরাতে (শনিবার) টাম্প দেখিয়েছেন তার অন্তরে রয়েছেন মার্কিন জনগণ। তিনি জানিয়েছেন, নিজের কর্মকাণ্ডের জন্য তিনি বিব্রত। তাই তিনি পরিবার এবং মার্কিন জনগণের কাছে ক্ষমা চেয়েছেন।’ 

হিলারি ক্লিনটন এবং ডোনাল্ড ট্রাম্প

এদিকে, রবিবার (৯ অক্টোবর) দ্বিতীয় দফায় প্রেসিডেন্সিয়াল বিতর্কে মুখোমুখি হন হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প। এদিন পররাষ্ট্রনীতি উপস্থাপনের চেয়ে একে অপরকে ব্যক্তিগত আক্রমণ করেই কথা বেশি বলেছেন তারা। বিতর্কে ডোনাল্ড ট্রাম্প বলেন, ই-মেইল কেলেঙ্কারির জন্য হিলারির কারাগারে থাকা উচিত। নির্বাচনে বিজয়ী হলে তিনি হিলারির বিষয়ে তদন্ত চালাতে একজন স্পেশাল প্রসিকিউটর নিয়োগ দেবেন। ট্রাম্পের এমন মন্তব্যের জবাবে হিলারি বলেন, ট্রাম্প যা বলেছেন সেটা একেবারেই মিথ্যা। এতে আমি বিস্মিত হইনি। এটা বরং খুবই ভালো যে, ট্রাম্পের মতো একজন বদমেজাজি লোক আমাদের দেশের সর্বময় কর্তা হতে পারেন না। হিলারির এমন বক্তব্যের মাঝপথেই ফের হিলারিকে জেলে পাঠানো উচিত বলে মন্তব্য করেন ট্রাম্প।

বিতর্ক চলার সময় ট্রাম্পকে ২০০৫ সালে এক অডিও সাক্ষাৎকারে নারীবিদ্বেষী মন্তব্য করার ব্যাপারে প্রশ্ন করা হয়। আত্মপক্ষ সমর্থন করে ট্রাম্প উল্টো তীব্র আক্রমণ করেন হিলারি দম্পতিকে। নারীদের সঙ্গে নিজের যে কোনও ধরনের যৌন অসদাচরণের কথা অস্বীকার করেন ডোনাল্ড ট্রাম্প। রিপাবলিকান দলীয় এ প্রার্থী বলেন, ২০০৫ সালের অশালীন মন্তব্য নিয়ে তিনি গর্বিত নন। তবে রাজনীতির ইতিহাসে বিল ক্লিনটন সবচেয়ে বেশি নারী নির্যাতন চালিয়েছেন। যৌন নিপীড়নের ঘটনায় বিল ক্লিনটনের বিরুদ্ধে কোনও ফৌজদারী ব্যবস্থা নেওয়া হয়নি।

সূত্র: বিবিসি।

/এসএ/

সম্পর্কিত
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দুই প্রধান বিচারপতির সাক্ষাৎ
সর্বশেষ খবর
বাড়তি ফসল মিষ্টিকুমড়ায় কৃষকের মুখে হাসি
বাড়তি ফসল মিষ্টিকুমড়ায় কৃষকের মুখে হাসি
ধাক্কা মেরে ফেলে চাপা দিলো কাভার্ডভ্যান, মোটরসাইকেলচালক নিহত
ধাক্কা মেরে ফেলে চাপা দিলো কাভার্ডভ্যান, মোটরসাইকেলচালক নিহত
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!