X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বেহাত হচ্ছে এফবিআইএ’র সংবেদনশীল নথি!

বিদেশ ডেস্ক
১২ অক্টোবর ২০১৬, ২৩:০০আপডেট : ১২ অক্টোবর ২০১৬, ২৩:০১

বেহাত হচ্ছে এফবিআইএ’র সংবেদনশীল নথি! যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইএ’র নজরদারি নতুন কিছু নয়। নিজ দেশের ভেতরে ও বাইরে দুই জায়গায়ই চলে তাদের এমন কর্মকাণ্ড। বিশ্বস্ততা, সাহস, বিশুদ্ধতার সঙ্গে কাজ করার অঙ্গীকার নিয়ে মার্কিন আইন মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হয় সংস্থাটি। কিন্তু নজরদারি সংক্রান্ত নিজেদের উচ্চ মাত্রায় সংবেদনশীল তথ্যের দেখভাল করতে একটি বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে এফবিআই। আর এতেই উদ্বেগ প্রকাশ করেছেন প্রবীণ এফবিআই এজেন্টরা। কারণ হিসেবে তারা বলছেন, এর ফলে রাষ্ট্রীয় সংস্থার হাতে থাকা নাগরিকদের অনেক গোপন নথি তৃতীয় পক্ষের হাতে চলে যাওয়ার ব্যাপক আশঙ্কা থাকে। আর এমন আশঙ্কা বাস্তবে পরিণত হলে সেটা নিঃসন্দেহে একটা ভীতিকর ব্যাপার।

২০১৫ সাল থেকেই কম্পিউটার নিরাপত্তা সেবা প্রদানকারী সংস্থা অ্যাভেশকা’র হাতে সংস্থাটির বেশকিছু গুরুদায়িত্ব ন্যস্ত করে। এগুলোর মধ্যে রয়েছে এফবিআইএ’র নজরদারির জন্য প্রয়োজনীয় সামগ্রী তৈরির মতো বিষয়ও রয়েছে। এছাড়া কিছু গুরুত্বপূর্ণ নথি বহনের মতো কাজেও লাগানো হচ্ছে প্রতিষ্ঠানটিকে। তবে এখনও পর্যন্ত ওই প্রতিষ্ঠান বা তার কোনও কর্মীর বিরুদ্ধে এফবিআই’র তথ্য পাচার বা সরিয়ে ফেলার কোনও অভিযোগ পাওয়া যায়নি। তবে সাবেক গোয়েন্দারা বলছেন, জাতীয় নিরাপত্তা নিয়ে নতুন করে চিন্তাভাবনার সময় এসেছে। কারণ গত সপ্তাহেই এক ব্যক্তিকে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসআই)-এর নথি চুরির সন্দেহে গ্রেফতার করা হয়েছে। এমন বাস্তবতায় প্রবীণ এফবিআই সদস্যরা মনে করছেন একটি বেসরকারি সংস্থার সঙ্গে এফবিআইএ-এর কাজের ক্ষেত্রেও তাই বিবেচনার অবকাশ রয়েছে। কারণ সহজাতভাবে অপ্রত্যাশিত কিছু ঘটে যাওয়া অসম্ভব কিছু নয়।

২০০৪ সালে এফবিআই থেকে অবসর নেন জিক ওয়েডিক। তিনি বলেন, ‘এফবিআই এখানে অক্ষরে অক্ষরে জাতীয় নিরাপত্তার চাবি দিয়ে রেখেছে। শত্রুরও প্রত্যাশা থাকতে পারে। এটা নথির জন্য একটা সন্ধিক্ষণ।’ জিক ওয়েডিক-এর সুরেই কথা বলেছেন অন্য একাধিক সাবেক কর্মকর্তা।

এর আগে মার্কিন গোয়েন্দা সংস্থার হয়ে ই-মেইলে ইয়াহুর নজরদারি ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছিল। মার্কিন সরকারের হয়ে লাখো ব্যবহারকারীর ই-মেইল অ্যাকাউন্টে গোপনে নজরদারি চালায় ইয়াহু। এমনকি নজরদারি চালানোর জন্য ২০১৫ সালে একটি বিশেষ সফটওয়্যারও তৈরি করেছিল ইয়াহু। তবে বিষয়টি সংবাদমাধ্যমে প্রকাশ হওয়ার পর প্রযুক্তি দুনিয়ার অন্যতম শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে দাবি করেছে, তারা আইন মেনে চলা প্রতিষ্ঠান এবং যুক্তরাষ্ট্রে প্রচলিত সব আইন মেনে চলে।

বিশেষ সফটওয়্যার দিয়ে ব্যবহারকারীদের অ্যাকাউন্টে আসা সব ই-মেইলে কিছু নির্দিষ্ট বিষয়ের ব্যাপারে অনুসন্ধান চালানো হয়েছিল। কী ধরনের তথ্য গোয়েন্দা সংস্থার হাতে তুলে দেওয়া হয়েছে, এ ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি। একইসঙ্গে আরও কোনো ইন্টারনেট কোম্পানির কাছে এ ধরনের নজরদারির অনুরোধ করা হয়েছিল কি না, এ ব্যাপারেও নিশ্চিত হওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রে আইন অনুযায়ী সন্ত্রাসী হামলা প্রতিরোধ বা এ ধরনের কারণ থাকলে, সে দেশের গোয়েন্দা সংস্থাগুলোর গ্রাহকদের তথ্য চাওয়ার অধিকার রয়েছে। সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো বৈদেশিক গোয়েন্দা নজরদারি আদালতে (ফরেন ইন্টেলিজেন্স সারভেইলেন্স কোর্ট) এ ধরনের আদেশের বিরুদ্ধে আপত্তি জানাতে পারে। সূত্র: দ্য গার্ডিয়ান, রয়টার্স।

/এমপি/

সম্পর্কিত
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
সর্বশেষ খবর
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি