X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

রাশিয়ায় মার্কিন সাইবার হামলার নীলনকশা চূড়ান্ত

বিদেশ ডেস্ক
১৫ অক্টোবর ২০১৬, ১৬:১০আপডেট : ১৫ অক্টোবর ২০১৬, ১৬:১৩

রাশিয়ায় মার্কিন সাইবার হামলার নীলনকশা চূড়ান্ত

রাশিয়ায় মার্কিন সাইবার হামলার নীলনকশা চূড়ান্ত করেছে সিআইএ। মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ খবর দিচ্ছে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার অপ্রত্যাশিত হস্তক্ষেপের জবাবে ওবামা প্রশাসন এক অভূতপূর্ব গুপ্ত সাইবার হামলার প্রস্তুতি নিচ্ছে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে এই খবর জানিয়েছে এনবিসি।

 ঠিক কী ধরনের হামলা চালানোর প্রস্তুতি নেওয়া হয়েছে, এনবিসির প্রতিবেদন থেকে তা নিয়ে কিছু জানা যায়নি। তবে গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে এনবিসি জানিয়েছে,  তবে সাবেক মার্কিন কর্মকর্তারা রাশিয়ার অভ্যন্তরীণ ইন্টারনেট ব্যবস্থায় নজরদারির উপায় খুঁজে বের করার তাগিদ দিয়েছেন।

মার্কিন গোয়েন্দা সংস্থার সাবেক ও বর্তমান কর্মকর্তাদের সূত্রে এনবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, হোয়াইট হাউজ থেকে ব্যাপক আকারের ‘চোরাগোপ্তা’ হামলা চালানোর সম্ভাব্য কিছু বিকল্প হাজির করার নির্দেশ দেওয়া হয়েছে সিআইএকে। ক্রেমলিনের নেতৃত্বকে ‘বিব্রত’ করার জন্যই এই হামলার নীলনকশা করতে বলা হয়েছে।   

সিআইএ এই হামলা চালাতে কী ধরনের পদ্ধতি ব্যবহার করতে পারে সে সম্পর্কে বিস্তারিত কিছুই জানায়নি ওই সূত্র। তবে বলা হয়েছে, সিআইএ ইতোমধ্যে সাইবার অভিযান চালানোর উদ্দেশ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া শুরু করেছে। সাবেক গোয়েন্দা কর্মকর্তারা আরও জানান, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কূট কৌশল উন্মোচন করার মতো নথিপত্রও সংগ্রহ করেছে সিআইএ।

ভাইস প্রেসিডেন্ট জো বিডেন শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেন ‘আমরা পুতিনের প্রতি এই বার্তা পাঠাচ্ছি যে আমাদের যখন খুশী হামলা চালাতে পারি এবং তার প্রভাব হতে পারে সর্বোচ্চ।’  অবসরপ্রাপ্ত অ্যাডমিরাল জেমস স্টেভরিদিস বলেন, যুক্তরাষ্ট্রের উচিত হবে এমনভাবে হামলা চালানো যাতে করে রাশিয়া তাদের আভ্যন্তরীণ ইন্টারনেট প্রবাহ নজরদারি করার সামর্থ হারায় ও প্রেসিডেন্ট পুতিনের আর্থিক লেনদেনের তথ্য উন্মোচিত হয়ে যায়।  তিনি বলেন, ‘রাশিয়া থেকে বাইরে বিপুল পরিমাণ অর্থ পাচারের কথা সবাই জানে। এইসব প্রকাশিত হলে তা হবে রাশিয়ার জন্য বিব্রতকর এবং তাদের কৃতকর্মের যথাযথ জবাব।’

উচ্চ পর্যায়ের গোয়েন্দা কর্মকর্তা শন কানুক বলেন, ‘কাউকে প্রকাশ্যে অভিযুক্ত করা হলে সেই প্রতিক্রিয়ায় যথাযোগ্য ব্যবস্থাও নেওয়া উচিত। তা নইলে এই অভিযোগ ও প্রতিক্রিয়া দুর্বল হয়ে পড়ে।’  তবে এই প্রস্তুতি সম্পন্ন হয়ে গেলেও এই অভিযান চালানো হবে কিনা সেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রেসিডেন্ট ওবামা।

সিআইএর দুই কর্মকর্তা বলেন, হোয়াইট হাউজ এর আগেও অনেকবার সিআইএকে রাশিয়ার বিরুদ্ধে সাইবার অভিযানের নীলনকশা প্রণয়ন করতে বলেছে।  তাদের একজন বলেন, ‘আমরা প্রচুর লোকবল ব্যবহার করতে ইতস্তত করি, কিন্তু এটা তো রাজনৈতিক সিদ্ধান্ত। সিদ্ধান্ত নেওয়া হয়ে গেলে আমরা রাশিয়ার বিরুদ্ধে অনেক কিছুই হাজির করতে পারি। এ ক্ষেত্রে দুটো পদ্ধতি হতে পারে। এক, আমরা তাদের জানাতে পারি যে আমাদের কাছে তাদের বিরুদ্ধে কাজে লাগানোর মতো অনেক কিছুই আছে। দুই, আমরা তাদের নেটওয়ার্ক লণ্ডভণ্ড করে দিতে পারি। কিন্তু তাহলে তারা অন্য কোথাও আমাদের সঙ্গে এর চেয়েও খারাপ কিছু করতে পারে।’

দ্বিতীয় কর্মকর্তা জানান, তাকে অনেকবারই রাশিয়ার বিরুদ্ধে হামলার পরিকল্পনা করতে বলা হয়েছে। কিন্তু কোন সময়ই সেই পরিকল্পনাগুলো কার্যকরী বলে বিবেচিত হয়নি।’ তবে সিআইএর সাবেক কর্মকর্তা মাইকেল মুর বলেন, যুক্তরাষ্ট্র শেষ পর্যন্ত সত্যিই হামলা চালাবে কিনা সে সম্পর্কে তিনি যথেষ্ট সন্দিহান।

তিনি বলেন, ‘পেশীশক্তির ব্যবহার করা যুক্তরাষ্ট্রের পক্ষে উচিত হবে না। কেননা তাতে অন্যদের সামনে উদাহরণ তৈরি হবে। আমার মতে আমাদের গুপ্ত হামলা না চালিয়ে প্রকাশ্য আক্রমণ করা উচিত।’ সিআইএর এই সাইবার অভিযান প্রস্তুতিতে কাজ করছেন সংস্থাটির সেন্টার ফর সাইবার ইন্টেলিজেন্সের সদস্যরা।

এই প্রস্তুতিতে আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের দলিল দস্তাবেজে যেন রাশিয়া কোন রকমে প্রভাব ফেলতে না পারে সেই প্রতিরক্ষা ব্যবস্থাও নেওয়া হবে। ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি বা এনএসএ মার্কিন ডিজিটাল গুপ্তচরবৃত্তির দায়িত্বপ্রাপ্ত একটি সংস্থা যা সিআইএর অধীনে থেকেই কাজ করে। এই অভিযানে এনএসএ এবং পেন্টাগনও সাহায্য করবে বলে জানান কর্মকর্তারা।  

এডওয়ার্ড স্নোডেনের উন্মোচিত নথি থেকে জানা যায় ২০১৩ সালে কম্পিউটার নেটওয়ার্ক অভিযানের জন্য ৬৮৫ দশমিক ৪ মিলিয়ন ডলার দাবি করে যেখানে এনএসএ দাবি করে ১ বিলিয়ন ডলার।  

/ইউআর/বিএ/

 

সম্পর্কিত
রুশ হামলা ঠেকানোর ক্ষেপণাস্ত্র ফুরিয়ে গেছে: জেলেনস্কি
রাশিয়ায় বন্যা, শত শত ঘরবাড়ি প্লাবিত
মধ্যপ্রাচ্যে সংযমের আহ্বান ইরাকি নেতার
সর্বশেষ খবর
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ: ২ আসামির স্বীকারোক্তি
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ: ২ আসামির স্বীকারোক্তি
‘সাংগ্রাই জলোৎসব’ যেন পাহাড়ে এক মিলন মেলা
‘সাংগ্রাই জলোৎসব’ যেন পাহাড়ে এক মিলন মেলা
পাঁচ উপায়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পরিকল্পনা
বাজেট ২০২৪-২৫পাঁচ উপায়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পরিকল্পনা
টাকা ভাগাভাগি নিয়ে কাউন্সিলর-যুবলীগ নেতার সংঘর্ষে যুবক নিহত
টাকা ভাগাভাগি নিয়ে কাউন্সিলর-যুবলীগ নেতার সংঘর্ষে যুবক নিহত
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’