X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

স্পষ্ট হলো পাকিস্তানকে নিয়ে ভারত-চীন মতপার্থক্য

বিদেশ ডেস্ক
১৭ অক্টোবর ২০১৬, ২০:৫৪আপডেট : ১৭ অক্টোবর ২০১৬, ২০:৫৪

স্পষ্ট হলো পাকিস্তানকে নিয়ে ভারত-চীন মতপার্থক্য ভারতের দাবি, পাকিস্তান জঙ্গিবাদের জন্মদাতা। বিপরীতে দেশটিকে জঙ্গিবিরোধী লড়াইয়ের শক্তি হিসেবেই দেখছে চীন। ভারত-পাকিস্তানের মূল সমস্যা রাজনৈতিকভাবে সমাধানের তাগিদ দিয়েছে বেইজিং। একক একটি দেশকে সন্ত্রাসবাদের তকমা দেওয়ার বিরুদ্ধেও নিজেদের অবস্থান জানিয়েছে তারা।

ভারত-পাকিস্তানকে মূল সমস্যার রাজনৈতিক সমাধানের তাগিদ দিয়েছে চীন। ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, চীন উল্লেখিত মূল সমস্যা বলতে কাশ্মির বিরোধকেই  সামনে আনতে চেয়েছে চীন।

আয়োজক দেশের প্রধানমন্ত্রী হিসেবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রিকস সম্মেলনের প্লেনারি ও সমাপনী অধিবেশনে সন্ত্রাসবাদ ইস্যুতে ব্রিকসভুক্ত দেশগুলোর গুরুত্বারোপের কথা জানিয়েছিলেন। নাম উল্লেখ না করে পাকিস্তানের প্রতি ইঙ্গিত করে মোদি দেশটিকে সন্ত্রাসের জন্মদাতা হিসেবে উল্লেখ করেন।  ব্রিকস সম্মেলনে ভারতের হয়ে বক্তব্য দেওয়ার সময় মোদি পাকিস্তান ও চীনের সমালোচনা করেন। মোদি বলেন, শুধু নির্দিষ্ট সন্ত্রাসী  ও সংগঠনের বিরুদ্ধে পদক্ষেপ নিলে তা শুধু ব্যর্থ হবে না বরং সন্ত্রাসবাদকে বাড়িয়ে দেবে। এখানে বাছ-বিছার করার কোনও সুযোগ নেই।

মোদির এ বক্তব্য ছিল পাঞ্জাবের বিমানঘাঁটিতে হামলাকারী হিসেবে ভারতের পক্ষ থেকে অভিযুক্ত মাসুদ আজহারকে জাতিসংঘ কর্তৃক আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে ঘোষণা করার প্রস্তাবে চীন কৌশলগতভাবে বাধা দেওয়ার সমালোচনা।

তবে সন্ত্রাসবাদের জন্য ভারত পাকিস্তানকে দায়ী করতে চাইলেও চীন এককভাবে কোনও দেশকে জঙ্গিবাদের কারণ বলতে রাজি নয়।  চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ব্রিকস সম্মেলনে তার দেওয়া ১০ মিনিটের বক্তব্যে ভারত নিয়ন্ত্রিত কাশ্মির নিয়ে কোনও কথা বলেননি। তিনি জোর দিয়েছেন আঞ্চলিক মূল সমস্যার রাজনৈতিক সমাধান খুঁজতে। শি জিনপিং সন্ত্রাসবাদের মতো বৈশ্বিক প্রতিবন্ধকতা মোকাবেলায় এসবের প্রকাশ ও উৎসের বিরুদ্ধে সুনির্দিষ্ট পদক্ষেপ ও বহুমুখী পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। ভারতের সংবাদমাধ্যমে চীনের এ অবস্থানকে কাশ্মির ইস্যুতে পাকিস্তানের অবস্থানের প্রতিফলন বলে উল্লেখ করা হচ্ছে।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর একজন মুখপাত্র বলেন, ‘কোনও সুনির্দিষ্ট দেশ, জাতি, অথবা নৃগোষ্ঠীকে এককভাবে জঙ্গিবাদী বলতে রাজি নই আমরা। এটা চীনের সামগ্রিক অবস্থান।’ বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনের পর এসব কথা জানান চীনা পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র। তিনি বলেন, ‘সবাই জানে যে ভারত ও পাকিস্তান জঙ্গিবাদের বিরুদ্ধে বড় ধরনের ভূমিকা নিয়েছে এবং ত্যাগ শিকার করেছে। আমরা মনে করি, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত পাকিস্তানের এই ভূমিকাকে শ্রদ্ধার চোখে দেখা।’

আর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার বক্তব্যে একবারও সন্ত্রাসবাদের কথা উল্লেখ করেননি।

সন্ত্রাসবাদ ইস্যুতে ভারত পাকিস্তানকে একঘরে করতে চাওয়ার উদ্যোগ নেওয়ার পরই চীনের সঙ্গে এ বিষয়ে মতপার্থক্য সামনে আসে। ব্রিকসের গোয়া ঘোষণাপত্রে মোদি ও ভারতের পক্ষ থেকে সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তান নিয়ে বক্তব্য দিয়ে আসছিলেন তা স্থান পায়নি।  ঘোষণাপত্রে এমনকি কাশ্মিরের উরিতে হামলার কথাও উল্লেখ করা হয়নি। শুধু এক অনুচ্ছেদে  ভারতসহ ব্রিকসভুক্ত দেশগুলোতে সাম্প্রতিক সময়ে সন্ত্রাসী হামলার নিন্দা করা হয়েছে।

১০৯ অনুচ্ছেদের ব্রিকস গোয়া ঘোষণাপত্রে অন্তত ৫টি অনুচ্ছেদে সন্ত্রাসবাদের কথা উল্লেখ করা হয়েছে। ব্রিকসভুক্ত দেশগুলো কম্প্রিহেনসিভ কনভেনশন অন ইন্টারন্যাশনাল টেরোরিজম (সিসিআইটি) নিয়ে একসঙ্গে কাজ করার প্রত্যাশা করা হয়েছে। যদিও এর বিস্তারিত কিছু বলা হয়নি।

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিদ দোভাল বিষয়টি আলোচনায় আনেন। ২০১৫ সালের ইউএফএ ঘোষণাপত্রে সিসিআইটি বাদ পড়ে। যদিও ২০১৪ সালের ঘোষণাপত্রে বিষয়টি উল্লেখ করা হয়েছিল।  সূত্র: ডন।

/এএ/বিএ/

সম্পর্কিত
জনগণ এনডিএ জোটকে একচেটিয়া ভোট দিয়েছে: মোদি
ভারত সফর স্থগিত করলেন ইলন মাস্ক
বাঘ ছাড়া হবে জঙ্গলে, তাই শেষবার ভোট দিলেন বাসিন্দারা!
সর্বশেষ খবর
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি