X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

কেমন হবেন থাইল্যান্ডের নতুন রাজা?

বিদেশ ডেস্ক
১৭ অক্টোবর ২০১৬, ২১:২৭আপডেট : ১৭ অক্টোবর ২০১৬, ২১:২৭
image

ভাজিরালংকর্ন রাজা ভূমিবল আদুল্যাদেজের মৃত্যুর পর নতুন এক রাজার অপেক্ষায় আছে থাইল্যান্ড। সবকিছু ঠিক থাকলে ভূমিবলের ছেলে মহা ভাজিরালংকর্নই পরবর্তী থাই রাজা হিসেবে সিংহাসনে আসীন হবেন। তবে থাইল্যান্ডের মানুষের কাছে খুব একটা জনপ্রিয় নন ভাজিরারংকর্ন। রাজোচিত গুণাবলীর জন্য তিনি যতটা না প্রশংসিত তার চেয়ে পোশাক পরিধানের ধরন, সম্পর্কজনিত কেলেঙ্কারি, তার বৈবাহিক জীবন সব মিলিয়ে তার বিরুদ্ধে বিতর্কটাই বেশি।

ভাজিরালংকর্নের পরিচিতি

১৯৫২ সালে ব্যাংককের রাজপরিবারে জন্ম হয় রাজা মহা ভাজিরালংকর্নের। স্কুলজীবনটা যুক্তরাজ্যেই কেটেছে তারা। পড়াশোনা করেছেন মিড স্কুল ও মিলফিল্ড স্কুলে। পরে অস্ট্রেলিয়ার রয়েল মিলিটারি কলেজে পড়াশোনা করেন তিনি। ভাজিরালংকর্নের কর্মজীবনের বেশিরভাগ সময় ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীর সঙ্গে প্রশিক্ষণ নিয়ে কাটিয়েছেন। পরে মিলিটারি টাইটেল ও পাইলট লাইসেন্স অর্জন করেন তিনি। জার্মানিতে বেশিরভাগ সময় কাটানোর পর বাবার অসুস্থতার খবরে বাড়ি ফিরে যান ভাজিরালংকর্ন। বাবা ভূমিবলের মৃত্যুতে শোক পালনের জন্য রাজা হিসেবে অভিষিক্ত হওয়ার জন্য এরইমধ্যে সময় চেয়েছেন তিনি। ধারণা করা হচ্ছে, এক বছরের আগে তার রাজ অভিষেক হচ্ছে না।

কেন তিনি বিতর্কিত?

থাইল্যান্ডের ক্রাউন প্রিন্স ভাজিরালংকর্ন ব্যক্তিগত জীবনে খুব ফূর্তিবাজ। নিজের পোষা কুকুর ফু ফু-এর প্রতি ভীষণরকমের নিবেদিতপ্রাণ তিনি। রয়েল থাই এয়ারফোর্সে কুকুরটিকে এয়ার ফোর্স মার্শালের পদমর্যাদা দেওয়া হয়েছে। কুকুরটির জন্য উইকিপিডিয়াতেও আলাদা পেজ রয়েছে। বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে কুকুরটিকে দেখা যায়। গত বছর কুকুরটি মারা যাওয়ার পর তার জন্য বৌদ্ধ ধর্মীয় বিধান মেনে চারদিনের শেষকৃত্য আয়োজন করা হয়েছিল।
প্রিন্স মহা ভাজিরালংকর্ন তিনটি বিয়ে করেছেন। প্রথম বিয়েটি হয় তার এক আত্মীয়ের সঙ্গে। সেই সংসারে তার পাঁচটি সন্তান হয়। তাদের সঙ্গে একজন মিসট্রেস থাকতেন। পরে সে মিসট্রেসকে বিয়ে করেন ভাজিরালংকর্ন। তার দ্বিতীয় স্ত্রীরও চার সন্তান রয়েছে। পরে তার স্ত্রী দেশ ছেড়ে চলে যান। ২০১১ সালে তার চার সন্তান একটি চিঠি প্রকাশ করে দাবি করে তাদের বাবা তাদের থাইল্যান্ডে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছেন। তারা লিখেছেন, ‘বাবা আমাদের আদেশ করেছেন যেন আমরা থাইল্যান্ডে ফিরে না যাই। আমরা রাজপরিবারের জন্য অসম্মান বয়ে আনতে পারি বলে শঙ্কা রয়েছে তার। গত ডিসেম্বরে তৃতীয় স্ত্রীর সঙ্গেও বিচ্ছেদ হয় ভাজিরারংকর্নের। পরে রাজপরিবারের মানহানির দায় দিয়ে ওই স্ত্রীর বাবা-মাকে আড়াই বছরের জন্য কারারুদ্ধ করা হয়।

পোশাক বিতর্ক

চলতি বছরের শুরুতে মিউনিখ বিমানবন্দরে ৬৪ বছর বয়সী ক্রাউন প্রিন্সকে ছোট ও হাতাকাটা সাদা গেঞ্জি, স্লিম ফিট জিন্স এবং হাতে ট্যাটু পরিহিত অবস্থায় ক্যামেরায় ধরা পরেন। প্রথার বাইরে গিয়ে ওইধরনের পোশাক পরা প্রিন্সের ছবিটিও ব্যাপক বিতর্কের জন্ম দিয়েছিল।

চলতি বছর মিউনিখ বিমানবন্দরে এমন পোশাকে দেখা যায় ভাজিরালংকর্নকে জনগণ কাকে রাজা হিসেবে দেখতে চান?

কেউ কেউ ভাজিরালংকর্নের বদলে তার ছোট বোন প্রিন্সেস চাকরি সিরিনধর্নকে সিংহাসনে দেখতে চান। তবে থাইল্যান্ডের আইন অনুযায়ী নারীরা রাজার আসনে বসতে পারেন না। ২০১০ সালে উইকিলিকস প্রকাশিত এক প্রতিবেদনে দেখা যায়, থাইল্যান্ডের উচ্চ শ্রেণীর রাজনীতিকরা আশা করেছিলেন রাজা সেই আইনকে উপেক্ষা করে প্রিন্সেসকে তার উত্তরাধিকারী মনোনীত করবেন। কেনা, সেসময় ভাজিরালংকর্নের বিরুদ্ধে রাজনীতিতে হস্তক্ষেপ ও আর্থিক কেলেঙ্কারির অভিযোগ উঠেছিল। কর্মকর্তা তখন আশঙ্কা জানিয়েছিলেন, জীবনের ৫৭ বছরেও যখন প্রিন্স পাল্টাতে পারেননি তবে তার আচরণ শুধরানোর আর সময় নেই।

ভাজিরালংকর্নের শত্রু কারা/বন্ধু কারা?

ক্রাউন প্রিন্স সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার বন্ধু হিসেবে পরিচিত। ২০০৬ সালে থাকসিন ক্ষমতাচ্যুত হন। ২০০৬ সাল ও ২০১৪ সালে সামরিক অভ্যুত্থানে থাকসিন ও ভাজিরালংকর্নের যৌথ প্ররোচনা ছিল বলে মনে করা হয়।

উল্লেখ্য, বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বিশ্বের সবথেকে দীর্ঘ সময়ের রাজতন্ত্র ধরে রাখা থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুল্যাদেজ-এর জীবনাবসান হয়। রাজপ্রাসাদের বিবৃতি আসার কিছুক্ষণ পরই থাই প্রধানমন্ত্রীর দফতর থেকে এক বছরের জন্য সরকারি কর্মকর্তাদের শোক পালনের ঘোষণা দেওয়া হয়। ১৪ অক্টোবর (শুক্রবার) থেকে এক মাসের জন্য সরকারি অফিস ও শিক্ষা-প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার কথাও বলা হয়। আর এ শোকে সরকারি কর্মকর্তাদের সঙ্গে সামিল হতে জনগণের প্রতিও আহ্বান জানানো হয়। থাই রাজপরিবারের শেষকৃত্য অনুষ্ঠানের প্রস্তুতি নিতেই কয়েক মাস সময় লেগে যায়। ২০০৮ সালে রাজা ভূমিবলের বোন যখন মারা যান তখনও ১০০ দিনের শোক ঘোষণা করা হয়েছিল। মৃত্যুর দশ মাস পর তার সৎকার করা হয়। থাইল্যান্ডের নিয়ম অনুযায়ী,শোককালীন সময় শেষ না হওয়া পর্যন্ত পরবর্তী রাজার অভিষেক হয় না। তাছাড়া, বাবার শেষকৃত্য হওয়ার পরই সিংহাসনে বসতে চেয়েছেন ভাজিরালংকর্ন। সূত্র: দ্য ইন্ডিপেনডেন্ট

/এফইউ/

সম্পর্কিত
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
সর্বশেষ খবর
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি