X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
মসুল পুনরুদ্ধারের লড়াই

এক লাখ ইরাকির ঘর হারানোর আশঙ্কা

বিদেশ ডেস্ক
১৭ অক্টোবর ২০১৬, ২২:৫০আপডেট : ১৭ অক্টোবর ২০১৬, ২২:৫০

এক লাখ ইরাকির ঘর হারানোর আশঙ্কা ইসলামিক স্টেট (আইএস)-এর দখলকৃত ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুল পুনরুদ্ধারে মার্কিন সেনাবাহিনীর সহায়তায় অভিযান শুরু করেছে ইরাকি সেনাবাহিনী। এ আক্রমণ অন্তত ১ লাখ ইরাকিকে সিরিয়া ও তুরস্ক ছেড়ে পালাতে বাধ্য করতে পারে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। সংস্থাটি ৬১ মিলিয়ন ডলারের অতিরিক্ত সহায়তা চেয়েছে। তবে এ ব্যাপারে নিজেদের প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছে ইরাকি কর্তৃপক্ষ। মসুলে নিজেদের দখল বজায় রাখতে শহরের মানুষদের মানববর্ম ও আত্মঘাতী হামলাকেই অস্ত্র বানাচ্ছে আইএস।

২০১৪ সালের জুন মাসে জঙ্গিদের হাতে মসুল নগরীর পতন হয়। ইরাকের দ্বিতীয় বৃহত্তম এই নগরী আইএসের হাত থেকে মুক্ত করার জন্য গত কয়েক মাস ধরে প্রস্তুতি চলছিল। সোমবার ভোরে রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে আনুষ্ঠানিকভাবে এ অভিযান শুরুর ঘোষণা দেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। তিনি বলেন, ‘মসুলমুক্ত করার অভিযান শুরু হয়েছে। আজ আমি দায়েশের (আইএস) সহিংসতা ও সন্ত্রাসবাদ থেকে আপনাদের মুক্ত করার অভিযান শুরু করার কথা ঘোষণা করছি। অভিযানে নেতৃত্ব দেবে সাহসী ইরাকি সেনাবাহিনী ও জাতীয় পুলিশ।’

এক লাখ ইরাকির ঘর হারানোর আশঙ্কা

ইউএনএইচসিআর যুদ্ধাবস্থায় থাকা এই মসুলে মানবিক কর্মকাণ্ড চালানোর জন্য আরও ৬১ মিলিয়ন ডলার দাবি করেছে। ইরাক, সিরিয়া ও তুরস্কে আক্রমণের পর তাবু, শিবির ও শীতকালীন বিভিন্ন উপকরণের জন্য এই অর্থ প্রয়োজন বলে জানিয়েছে ইউএনএইচসিআর।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে,  চলমান অভিযানের অংশ হিসেবে জনসাধারণকে আইএস অধ্যূষিত অঞ্চল ত্যাগের নির্দেশ দিয়েছে ইরাকি কর্তৃপক্ষ। সঙ্গে ইরাকের সেনাবাহিনী ও দেশটির কুর্দিপন্থী গেরিলাদের সঙ্গে ওই হামলায় মার্কিন নেতৃত্বাধীন বাহিনী পৃষ্ঠপোষকতা দিচ্ছে। তুরস্কের সেনাসূত্রের বরাত দিয়ে আরেক ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, ১৫০০ ইরাকি সেনাকে এরইমধ্যে অভিযানে নামানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের কমান্ডার মেজর জেনারেল গ্যারি জে ভোলেস্কি বলেন, তিনি এ বিষয়ে নিশ্চিত যে মসুলের অভিযান সফল হবে।

তিনি বলেন, ‘এই যুদ্ধটা কঠিন হবে, কিন্তু ইরাকি নিরাপত্তা বাহিনী পুরোপুরি প্রস্তুত। তারা দুই বছর ধরে মসুলকে মুক্ত করার চেষ্টা করছে। আজই সেই দিন।’

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র বিমান হামলা করতে ইরাকি ও কুর্দিদের সাহায্য করছে। মার্কিন সেনারাও স্থলপথের যুদ্ধে তাদের সহায়তা দিচ্ছে।

এদিকে, তুরস্কের ডেপুটি প্রধানমন্ত্রী নুমান কুরতুলমাস বলেছেন, যুদ্ধের কারণে হাজার হাজার মানুষ দেশ ছেড়ে পালিয়ে যেতে পারে। এ বিষয়ে প্রস্তুতিও রয়েছে তাদের।

মানববর্ম ও আত্মঘাতী হামলাই আইএসের অস্ত্র

ইরাকের দ্বিতীয় বৃহত্তম নগরী মসুলের নিয়ন্ত্রণ ধরে রাখতে বিভিন্ন রকম পদক্ষেপ নিচ্ছে আইএস। রাস্তায় বোমা স্থাপন করা, আত্মঘাতী হামলার প্রস্তুতি নেওয়া ও নগরীর প্রবেশমুখগুলোতে জ্বালানি তেল ভর্তি পিপা রেখে দেওয়ার মতো ভয়াবহ সব কর্মকাণ্ড চালাচ্ছে আইএস। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে,  ইরাকের গুরুত্বপূর্ণ শহর মসুলকে মার্কিন নেতৃত্বাধীন জোটসহ ইরাকি ও কুর্দি বাহিনীর হাত থেকে রক্ষা করতে মানুষকে ঢাল (মানববর্ম) হিসেবে ব্যবহারের পুরনো কৌশল নিয়েছে আইএস। দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, সাধারণ মানুষের শহর ত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে আইএস।  নগরীর বিভিন্ন স্থানে তল্লাশি চৌকি বসিয়েছে তারা। পাশাপাশি যারা ইতোমধ্যেই পালিয়েছে, তাদের বাড়িঘর গুড়িয়ে দিয়েছে জঙ্গিরা।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়, নাগরিকরা আত্মরক্ষার জন্য নিজেরাই অস্ত্র তুলে নিয়েছেন। তারা আইএসের গাড়িতে আগুন দিচ্ছেন ও তাদের অস্ত্র চুরি করছেন। যদিও এই তথ্য সম্পর্কে পুরোপুরি নিশ্চিত হওয়া সম্ভব হয়নি। 

মসুলের নাগরিকরা জানান, আইএস বিভিন্ন সেতুতে বুবি ট্র্যাপ বসাচ্ছে ও মূল সড়কগুলোতে গোপন গর্ত করে রাখছে। যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বিভাগ গত মাসেই আশঙ্কা প্রকাশ করে জানায়, আইএস কিছু লুপ্তপ্রায় পদ্ধতি ব্যবহার করতে পারে। যেমন মাস্টারড গ্যাস তৈরি করা। এ কারণে ইরাকি বাহিনীকে ৫০ হাজার গ্যাস মাস্কও সরবরাহ করা হয়। 

এক লাখ ইরাকির ঘর হারানোর আশঙ্কা

কিছু কিছু এলাকায় সিমেন্টে তৈরি দেয়াল দিয়ে টানেল তৈরি করা হয়েছে। সেই টানেলগুলো দিয়ে নাগরিকরা পার্শ্ববর্তী এলাকায় যেতে পারে, যেখানে তাদের মানব বর্ম হিসেবেও ব্যবহার করা হচ্ছে। রয়টার্সের পাঠানো ছবিতে দেখা যায়, ওই সুড়ঙ্গগুলো দিয়ে চলাচল করছেন যোদ্ধারা এবং অস্ত্র বহনও করা হচ্ছে। 

এই একই কৌশলে অন্যান্য নগরীরও দখল নিয়েছে আইএস। কিন্তু মসুলের ক্ষেত্রে তাদের মোকাবেলা করতে হয়েছে সবচেয়ে বড় প্রতিরোধ। মসুলের ওপর নিয়ন্ত্রণ রাখতে না পারলে আইএসকে হারাতে হবে ইরাক জয়ের লক্ষ্য। 

মসুল নগরীতে দুই মিলিয়ন মানুষের বাস।  মসুলের এক নাগরিক হোয়াটসঅ্যাপের মাধ্যমে জানান, ওই নগরীতে আট বছরের শিশুরাও রাইফেল ও ছুরি হাতে সশস্ত্র হয়ে টহল দিচ্ছে। তিনি লেখেন, ‘আইএস এতই মরিয়া যে তারা শিশুদেরও যুদ্ধ করতে বাধ্য করছে।’  তবে আল-আবাদিও নাগরিকদের প্রতিও জঙ্গিদের রুখতে সম্ভব হলে অস্ত্র হাতে প্রতিরোধের আহ্বান জানিয়েছেন। 

কুর্দি বাহিনীকে লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালাচ্ছে আইএস। আইএসের নিজস্ব গণমাধ্যম আমাক নিউজ এজেন্সি জানিয়েছে, কুর্দিদের বিরুদ্ধে অন্তত আটটি আত্মঘাতী বোমা হামলা চালানো হয়েছে। এ ছাড়াও আইএস কুর্দি ও শিয়াদের দুইটি হামভি (উচ্চ পরিবহন ক্ষমতাসম্পন্ন বহুমাত্রিক ব্যবহারযোগ্য যান) ধ্বংস করেছে।

/ইউআর/এএ/বিএ/

 

সম্পর্কিত
রাজনীতিকদের বিরোধে ক্ষোভ বাড়ছে ইসরায়েলি সেনাদের
দক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
যুদ্ধবিরতির আলোচনা: উত্তর গাজায় ফিলিস্তিনিদের ফিরতে দেবে ইসরায়েল
সর্বশেষ খবর
হৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালহৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
ফায়ার সার্ভিসের সঙ্গে কবে সমন্বয় করবে রাজউক?
বহুতল ভবনের সংজ্ঞাফায়ার সার্ভিসের সঙ্গে কবে সমন্বয় করবে রাজউক?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়