X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

মার্কিন চাপেই অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন: উইকিলিকসের দাবি

বিদেশ ডেস্ক
১৯ অক্টোবর ২০১৬, ০৯:৪৩আপডেট : ১৯ অক্টোবর ২০১৬, ০৯:৪৬
image

হিলারি ক্লিনটনের নির্বাচনি প্রচারণার ইমেইল ফাঁস বন্ধ করতেই মার্কিন প্রশাসনের নির্দেশে জুলিয়ান অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে বলে দাবি বিকল্পধারার সংবাদমাধ্যম উইকিলিকসের। ইকুয়েডর অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করার বিষয়টি নিশ্চিত করার পর অফিশিয়াল টুইটার বার্তায় উইকিলিকস এই দাবি জানিয়েছে।

জুলিয়ান অ্যাসাঞ্জ

এর আগে ইকুয়েডরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা ২০১২ সালে অ্যাসাঞ্জকে রাজনৈতিক আশ্রয় দেওয়ার বিষয়টিকে এখনও সঠিক মনে করছে এবং তাকে রক্ষা করবে। তবে তারা অন্য দেশের সার্বভৌমত্বকেও সম্মান করে এবং অন্য দেশে অনুষ্ঠিত কোনও নির্বাচনের প্রার্থীকে বিশেষ সমর্থনও দেয় না। এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এসব কথা জানিয়েছে।

বিবৃতিতে আরও দাবি করা হয়, অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্নের বিষয়টি জনসমক্ষে নিয়ে আসার দায়-দায়িত্ব একান্তভাবেই উইকিলিকসের।

মঙ্গলবার উইকিলিকসের পক্ষ থেকে দাবি করা হয়েছে, মার্কিন প্রশাসনের নির্দেশেই অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। একাধিক সূত্রের বরাত দিয়ে উইকিলিকস জানিয়েছে, গত মাসে কলম্বিয়ায় ফার্ক বিদ্রোহীদের সঙ্গে দেশটির সরকারের শান্তি চুক্তি স্বাক্ষরের সময়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ইকুয়েডরের প্রেসিডেন্ট রাফায়েল কোরেয়াকে অ্যাসাঞ্জকে হিলারির তথ্য ফাঁস আটকাতে পদক্ষেপ নিতে বলেছিলেন। দুই পক্ষের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয় ২৬ সেপ্টেম্বর। এরই ফলশ্রিতিতে অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে বলে উইকিলিকসের দাবি।

উইকিলিকসের টুইটার বার্তা

তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে। অপরদিকে, কোরেয়ার বামপন্থী সরকার জানিয়েছে, তারা তাদের আগের অবস্থানেই রয়েছে। আর কোনও বিদেশি চাপে ওই ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়নি। ইকুয়েডরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে এই বিষয়টিও পরিষ্কার নয় যে, কতোদিন পর্যন্ত অ্যাসাঞ্জের ইন্টারনেট ব্যবহারের ওপর ওই ‘সাময়িক নিষেধাজ্ঞা’ জারি থাকবে।

এর আগে সোমবার রাতে উইকিলিকসের এক অফিশিয়াল টুইটার বার্তায় জানানো হয়, ‘আমরা নিশ্চিত করছি, শনিবার গ্রিনিচ মান সময় ৫টায় গোল্ডম্যান শ্যাস-এ দেওয়া ক্লিনটনের ভাষণ প্রকাশের কিছুক্ষণ পরই ইকুয়েডর অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয়।’ এই অভিযোগের ২৪ ঘন্টার মধ্যেই আসলো ইকুয়েডরের স্বীকারোক্তি।  

লন্ডনের ইকুয়েডর দূতাবাস

হিলারির নির্বাচনি প্রচারণা শিবিরের চেয়ারম্যান জন পোডেস্তার ইমেইল ফাঁসের পরপরই এই কথা জানায় উইকিলিকস। সোমবার উইকিলিকসের ইমেইল ফাঁস অব্যাহত থাকে। যা হিলারির বিষয়ে ফাঁস করা ইমেইলের দশম খণ্ড। বিনিয়োগকারী প্রতিষ্ঠান গোল্ডম্যান শ্যাস-এ দেওয়া হিলারির কয়েকটি ভাষণও সেখানে রয়েছে। ওই প্রতিটি ভাশণের জন্য হিলারি পেয়েছেন দুই লাখ ২৫ হাজার ডলার করে।

উল্লেখ্য, অ্যাসাঞ্জ ২০১২ সালের ১৯ জুন ইকুয়েডর দূতাবাসে পালিয়ে এসে সুইডেনে নির্বাসন এড়াতে সমর্থ হন, সুইডেনে তার বিরুদ্ধে ধর্ষণের মামলা রয়েছে। আশঙ্কা করা হচ্ছিল, তিনি মামলার জন্য সুইডেনে গেলে তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হবে। সুইডেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বন্দি বিনিময় চুক্তি রয়েছে। ব্রিটিশ কর্তৃপক্ষ জানায়, তিনি পালানোর চেষ্টা করলেই তাকে গ্রেফতার করা হবে। দূতাবাস ভবনের সামনে সব সময় ব্রিটিশ পুলিশ মোতায়েন রয়েছে।

সূত্র: এপি।

/এসএ/

সম্পর্কিত
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
ইরানে পাল্টা হামলা না চালাতে ইসরায়েলকে ক্যামেরনের আহ্বান
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া