X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

অবশেষে বব ডিলানের ওয়েবসাইটে যুক্ত হলো তার নোবেল জয়ের তথ্য

বিদেশ ডেস্ক
২১ অক্টোবর ২০১৬, ০৯:২২আপডেট : ২১ অক্টোবর ২০১৬, ০৯:২২
image

বব ডিলানের গানের বই নোবেল জয়ের ব্যাপারে মার্কিন সংগীতশিল্পী ও গীতিকার বব ডিলানের পক্ষ থেকে এখন পর্যন্ত প্রতিক্রিয়া না পাওয়া গেলেও শেষ পর্যন্ত তার ওয়েবসাইটে খবরটি যুক্ত হয়েছে। সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণার ৫দিন পর ডিলানের ওয়েবসাইটে তাকে নোবেলজয়ী হিসেবে উল্লেখ করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে খবরটি নিশ্চিত করা হয়েছে।
সঙ্গীতের ঐতিহ্যে নতুন কাব্যিক মূর্ছনা তৈরির জন্য গত ১৩ অক্টোবর সাহিত্যে নোবেল পুরস্কার জিতে নেন প্রখ্যাত মার্কিন সঙ্গীত শিল্পী ও গীতিকার বব ডিলান। কিন্তু এরপর থেকে তার সঙ্গে যোগাযোগ করতে পারছে না নোবেল কমিটি। ডিলানকে ফোন করা হয়েছে, ধরেননি। প্রতিনিধি পাঠিয়েছে নোবেল কমিটি। কিন্তু ডিলান নাকি তাদের কারও সঙ্গে দেখা করতে চাননি। বব ডিলানও নোবেল জয়ের ব্যাপারে তার প্রতিক্রিয়া জানাননি। তার ওয়েবসাইটেও এ ব্যাপারে নতুন তথ্য সংযুক্ত করা হচ্ছিল না। এমনকি নোবেল জয়ের পর লাস ভেগাসের কনসার্টে অংশ নিয়ে দর্শক মাতিয়ে দিলেও, সেই ডিলানের মুখে এক বারও শোনা যায়নি নোবেল কমিটি তাকে এ বছরের সাহিত্য পুরস্কার বিজয়ী বলে ঘোষণা করেছে।  তাহলে কি  এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার জয়ী বব ডিলানের বিশ্বের সর্বোচ্চ সম্মাননা নিতে কোনও আপত্তি আছে? তিনি কি নোবেল পুরস্কার নিতে চাইছেন না? এমন নানা প্রশ্ন ও কৌতুহল জন্মেছে ভক্তদের মনে।
এমন প্রেক্ষাপটে বৃহস্পতিবার (২০ অক্টোবর) গার্ডিয়ানে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বব ডিলানের ওয়েবসাইটে এ সংগীতশিল্পের ব্যক্তিগত তথ্যে কিছু পরিবর্তন আনা হয়েছে। সেখানে বব ডিলানকে ‘সাহিত্যে নোবেলজয়ী’ হিসেবে উল্লেখ করা হয়েছে। ওয়েবসাইটটিতে মূলত ডিলানের রচিত নতুন নতুন গানের বইগুলো সম্পর্কে জানানো হয়ে থাকে।

তবে এখনও নিশ্চুপ ভূমিকায় রয়েছেন ডিলান। তবে নোবেল কমিটি বলছে, এক বার কারও নাম ঘোষণা হয়ে গেলে নোবেল পুরস্কার ফিরিয়ে দেওয়া যায় না বা তা বাতিল হয়ে যায় না। তিনি ওই পুরস্কার নিন বা না নিন, তার নামেই ওই পুরস্কার ও তার নগদ অর্থমূল্য রাখা থাকে।

বব ডিলান
সুইডিশ অ্যাকাডেমির পার্মানেন্ট সেক্রেটারি সারা ডানিয়াস বলেছেন, ‘ডিলান যদি পুরস্কার প্রদান অনুষ্ঠানে হাজির না হতে চান, তবে তিনি না আসতে পারেন। তার পরেও তার সম্মানে একটি বড় পার্টি হবে । সম্মাননাটাও তারই থাকবে।’

অতীতেও দেখা গেছে যারা নোবেল পুরস্কার নিতে অস্বীকৃতি জানিয়েছেন তাদের নাম তালিকায় রেখে দিয়েছে নোবেল কমিটি।

উল্লেখ্য, ডিলানকে বলা হয় রক গানের বিদ্রোহী রাজা। গত পঞ্চাশ বছর ধরে জীবনের জন্য গান গেয়ে যাচ্ছেন তিনি। কেবল সঙ্গীতজ্ঞ নন তিনি, একইসাথে ছিলেন নাগরিক অধিকার আন্দোলনের কর্মী এবং যুদ্ধবিরোধী আন্দোলনের বলিষ্ঠ কণ্ঠস্বর। ডিলানের গানের কথা মূলত রাজনীতি, সমাজ, দর্শন ও সাহিত্যিক প্রভাব সম্বলিত। এই শিল্পী, গীতিকার খ্যাতির তুঙ্গে পৌঁছান গত ষটকের ষাটের দশকে। হাতে গিটার আর গলায় ঝোলানো হারমোনিকা হয়ে ওঠে তার ট্রেডমার্ক। সে সময় তার ‘ব্লোয়িং ইন দ্য উইন্ড’ আর ‘দ্য টাইমস দে আর আ-চেইঞ্জিং’ এর মত গানগুলো পরিণত হয়েছিল যুদ্ধবিরোধী আন্দোলনের গণসঙ্গীতে।

/এফইউ/

সম্পর্কিত
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
সর্বশেষ খবর
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি