X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

উইকিলিকস এবার ওবামার ব্যক্তিগত ইমেইল একাউন্টে

বিদেশ ডেস্ক
২২ অক্টোবর ২০১৬, ২০:০২আপডেট : ২২ অক্টোবর ২০১৬, ২১:১১
image





উইকিলিকস এবার ওবামার ব্যক্তিগত ইমেইল একাউন্টে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কয়েকটি ব্যক্তিগত ই-মেইল ফাঁস করে দিয়েছে বিশ্বজুড়ে বিভিন্ন সরকারের জনবিরোধী ভূমিকা উন্মোচনকারী বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকস। কেবল মেইল নয়, ফাঁস করা হয়েছে তার ইমেইলের ঠিকানাও।
ফাঁসকৃত মেইলগুলো সব ২০০৮ সালের। ওবামার প্রেসিডেন্ট নির্বাচনে জেতার কিছু আগের সেই মেইলগুলোতে জাতীয় অর্থনৈতিক কাউন্সিল গঠন এবং ওবামা প্রশাসনে বৈচিত্র্য আনার প্রসঙ্গ আলোচিত হয়। উঠে আসে ওবামার নির্বাচনী প্রচরাণার দায়িত্বে থাকা জন পডেস্টার ৩টি মেইলের প্রসঙ্গ, যার মেইলের কারণে জি-২০ সম্মেলনে যোগ দেওয়া থেকে বিরত থাকেন ওবামা।
বৃস্পতিবার এক টুইটার বার্তায় ওবামার ইমেইল ফাঁসের বিষয়টি নিশ্চিত করেছে উইকিলিকস। তবে ফাঁস হওয়া ইমেইলের ব্যাপারে হোয়াইট হাউসের প্রতিক্রিয়া পাওয়া যায়নি এখনও।

উইকিলিকস এবার ওবামার ব্যক্তিগত ইমেইল একাউন্টে
মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক পোস্টের এক খবরে বলা হয়েছে, [email protected] নামে ওবামার ওই ইমেইল ঠিকানাটি চালু ছিল। ফাঁস হওয়া ইমেইল অ্যাকাউন্টটি প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে তিনি ব্যবহার করতেন। অ্যাকাউন্টটি থেকে ২০০৮ সালের নির্বাচনে মনোনয়ন পাওয়ার বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্যের আদান-প্রদান করা হয়েছিল।
উইকিলিকসের ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, ওই একাউন্ট থেকে ৭টি মেইল আদানপ্রদান করা হয়েছে। সেই ৭টি মেইলের মধ্যে ৩টিই ছিল জি-টোয়েন্টি সম্মেলন সংক্রান্ত। ওবামাকে সেই মেইলটি করেছিলেন তার নির্বাচনী প্রচারের দায়িত্বে থাকা জন পডেস্টা। তাতে ১৫ নভেম্বর জি-২০ সম্মলনে ওবামাকে হাজির থাকতে নিষেধ করেছিলেন তিনি। কারণ ওই রাতেই নাকি ওবামাকে আমন্ত্রণ জানাবার কথা ছিল তৎকালীন বিদায়ী প্রেসিডেন্ট জর্জ বুশের। দেখা গেছে, তার কথা মেনেই জি-২০ সম্মেলনে যোগ দেননি ওবামা।
একটি মেইল করা হয়েছে ভবিষ্যত ওবামা প্রশাসনে বৈচিত্র্য আনার বিষয়ে। [email protected] নামের একটি একাউন্ট থেকে ওবামাকে সেই মেইল করা হয়েছে। এতে আফ্রিকান আমেরিকান, ল্যাটিনো, এশীয় আমেরিকান, আরব/মুসলিম আমেরিকান, ন্যাটিভ আমেরিকানদের প্রশাসনে যুক্ত করার তাগিদ দিয়ে লিস্ট পাঠানো হয়েছে।

উইকিলিকস এবার ওবামার ব্যক্তিগত ইমেইল একাউন্টে
দুইটি মেইল করা হয়েছে জরুরি জাতীয় অর্থনৈতিক কাউন্সিল গঠনের বিষয়ে। আর একটি ইমেইলে কন্ট্যাক নম্বর যুক্ত রয়েছে, যা থেকে তেমন কোনও ধারণা পাওয়া যায় না।
বৃহস্পতিবার দ্য নিউ ইয়র্ক পোস্টের তরনফ থেকে ওবামার ওই ব্যক্তিগত মেইল ঠিকানায় একটি মেইল করা হলেও সাড়া পাওয়া যায়নি। তবে একাউন্টটি চালু রয়েছে।
এর আগে ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিন্টনের বেশ কিছু ইমেইল প্রকাশ করে উইকিলিকস। ওবামার মতো হিলারির নির্বাচনী প্রচারের দায়িত্বেও রয়েছেন জন পডেস্টা। তার অ্যাকাউন্ট থেকে প্রায় ২৩ হাজার চিঠি চুরি হয়েছে বলে জানানো হয়েছে। দুটি ঘটনাতেই রাশিয়ার যোগ রয়েছে বলে সন্দেহ প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা।

উইকিলিকস এবার ওবামার ব্যক্তিগত ইমেইল একাউন্টে
তবে ইমেইল বিতর্কে বিদায়ী প্রেসিডেন্ট ওবামার নাম সামনে আসার বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি হোয়াইট হাউস।

উল্লেখ্য, এ বছর মার্চ মাসে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের ৩০ হাজারেরও বেশি ইমেইল ফাঁসের মধ্য দিয়ে লিবিয়ায় তার ভূমিকা স্পষ্ট হয়। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালনকালে হিলারি কীভাবে লিবিয়ার মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাতে চাপ প্রয়োগ করেছিলেন তা জানা যায় ওইসব মেইল থেকে। পাশাপাশি গত জুলাইয়ে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির কনভেনশনের আগে কমিটির সদস্যসহ বেশ কয়েকজনের ১৯ হাজারেরও বেশি ইমেইল ফাঁস করে উইকিলিকস। হিলারির প্রতিদ্বন্দ্বি বার্নি স্যান্ডার্সকে দমিয়ে রাখতে কমিটির নেতারা কি ছক করেষছিলেন, তা জানা যায় ওইসব মেইল থেকে। সম্প্রতি হিলারির প্রচারণা শিবিরের উপদেষ্টা জন পোডেস্টার ইমেইলও ফাঁস করা হয়। অক্টোবরে প্রকাশিত হিলারির ১ হাজার ৭০০ ই-মেইল থেকে স্পষ্ট হয়েছে যে তিনি লিবিয়া ও সিরিয়ায় অস্ত্র পাঠানো এবং আইএস ও আলকায়দার কাছে অস্ত্র বিক্রির ঘটনায় সরাসরি জড়িত ছিলেন। সর্বশেষ গোল্ডম্যান শ্যাস-এ দেওয়া হিলারির ভাষণ প্রকাশ করে উইকিলিকস। সোমবার (১৭ অক্টোবর) রাতে উইকিলিকসের এক অফিশিয়াল টুইটার বার্তায় জানানো হয়, ‘আমরা নিশ্চিত করছি, শনিবার গ্রিনিচ মান সময় ৫টায় গোল্ডম্যান শ্যাস-এ দেওয়া ক্লিনটনের ভাষণ প্রকাশের কিছুক্ষণ পরই ইকুয়েডর কর্তৃপক্ষ অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয়।’ হিলারির বিষয়ে ফাঁস করা ইমেইলের দশম খণ্ডে বিনিয়োগকারী প্রতিষ্ঠান গোল্ডম্যান শ্যাস-এ দেওয়া তার কয়েকটি ভাষণ রয়েছে। ওই প্রতিটি ভাষণের জন্য হিলারি পেয়েছেন দুই লাখ ২৫ হাজার ডলার করে।

উইকিলিকস এবার ওবামার ব্যক্তিগত ইমেইল একাউন্টে
এই প্রেক্ষাপেট মার্কিন নির্বাচনে প্রভাব বিস্তরের কথা বলে ক’দিন আগে জুলিয়ান অ্যাসাঞ্জের ব্যক্তিগত ইন্টারনেট ব্যবস্থায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে ইকুয়েডর সরকার।
মঙ্গলবার (১৮ অক্টোবর) ইকুয়েডর কর্তৃপক্ষ অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করার খবরটি নিশ্চিত করে এক বিবৃতি দেয়। ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করার কারণ হিসেবে বিবৃতিতে উল্লেখ করা হয়, ‘সাম্প্রতিক সপ্তাহগুলোতে মার্কিন নির্বাচনে প্রভাব বিস্তারে সক্ষম এমন কিছু মূল্যবান নথি ফাঁস করেছে উইকিলিকস’।বিবৃতিতে বলা হয়, ‘অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতিকে শ্রদ্ধা করে ইকুয়েডর’। তবে অ্যাসাঞ্জকে ইকুয়েডরে দেওয়া আশ্রয় বহাল থাকবে এবং তিনি নিরাপদ জায়গায় না পৌঁছানো পর্যন্ত তার জীবন ও শরীরকে অক্ষত রাখা হবে বলেও আশ্বস্ত করে কর্তৃপক্ষ।


ইকুয়েডর ভিন্ন দেশের রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করার কারণে অ্যাসাঞ্জের সংযোগ সীমিত করার কথা জানলেও বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর থেকে ধারণা করা হয়, আদতে যুক্তরাষ্ট্রের চাপই ইকুয়েডরকে অ্যাসাঞ্জের ইন্টারনেট সীমিতকরণে বাধ্য করে।
উল্লেখ্য, অ্যাসাঞ্জ ২০১২ সালের ১৯ জুন ইকুয়েডর দূতাবাসে পালিয়ে এসে সুইডেনে নির্বাসন এড়াতে সমর্থ হন, সুইডেনে তার বিরুদ্ধে ধর্ষণের মামলা রয়েছে। আশঙ্কা করা হচ্ছিল, তিনি মামলার জন্য সুইডেনে গেলে তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হবে। সুইডেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বন্দি বিনিময় চুক্তি রয়েছে। ব্রিটিশ কর্তৃপক্ষ জানায়, তিনি পালানোর চেষ্টা করলেই তাকে গ্রেফতার করা হবে। দূতাবাস ভবনের সামনে সব সময় ব্রিটিশ পুলিশ মোতায়েন রয়েছে।
/বিএ/

সম্পর্কিত
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা