X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

অ্যাসাঞ্জ-ঘনিষ্ঠ সাংবাদিক গ্যাভিনের মৃত্যু ফুসফুসের ক্যান্সারে

বিদেশ ডেস্ক
২৪ অক্টোবর ২০১৬, ১৩:৩৭আপডেট : ২৪ অক্টোবর ২০১৬, ১৪:৩৯
image

গ্যাভিন গতকাল পর্যন্ত অজানাই ছিল কারণ। খানিকটা রহস্যও ছড়িয়ে পড়ছিলো তার মৃত্যু নিয়ে। অবশেষে জানা গেল উইকিলিকসের অন্যতম পরিচালক ও সেন্টার ফর ইনভেস্টিগেটিভ জার্নালিজমের প্রতিষ্ঠাতা গ্যাভিন ম্যাকফাডিন-এর মৃত্যুর কারণ। গ্যাভিনের হাতে গড়ে ওঠা প্রতিষ্ঠান সেন্টার ফর ইনভেস্টিগেটিভ জার্নালিজমের ওয়েবসাইটে তার মৃত্যুর যথাযথ কারণ উল্লেখ করা হয়েছে ২২ অক্টোবর তারিখ দিয়েই। যদিও গতকাল পর্যন্ত সেখানে মৃত্য্যুর কারণ বলা ছিল না।
সেন্টার ফর ইনভেস্টিগেটিভ জার্নালিজমের ওয়েবসাইটে বলা হয়, শনিবার (২২ অক্টোবর) লন্ডনে প্রিয়জনের সান্নিধ্যে তিনি মৃত্যুবরণ করেন। এর আগে রবিবার ব্যুরো অব ইনভেস্টিগেটিভ জার্নালিজমের ওয়েবসাইটে, উইকিলিকসের টুইটারে এবং অল্প কয়েকটি সংবাদমাধ্যমে তার মৃত্যুর খবর এলেও যথাযথ কারণ উল্লেখ করা ছিল না। ব্যুরো অব ইনভেস্টিগেটিভ জার্নালিজমের ওয়েবসাইটে গতকাল বলা হয়, সাময়িক অসুস্থতার এক পর্যায়ে তিনি মৃত্যুবরণ করেছেন। আর মূলধারার শীর্ষ সংবাদমাধ্যমগুলো গ্যাভিনের মৃত্যুর ব্যাপারে এখনও নীরব ভূমিকাই পালন করে যাচ্ছে। গ্যাভিনের মৃত্যুর কারণ নিয়ে তাই রহস্য দেখা দেয়। তবে সেন্টার ফর ইনভেস্টিগেটিভ জার্নালিজমের প্রতিবেদন এখন বলছে, দীর্ঘদিন ফুসফুস ক্যান্সারের সঙ্গে লড়াই করার পরই গ্যাভিনের মৃত্যু হয়েছে।
গ্যাভিনের জীবনে সাংবাদিকতার দীর্ঘ ইতিহাস রয়েছে। তিনি উইকিলিকসের বিশ্বস্ত সহচর হিসেবেও কাজ করছেন। জুলিয়ান অ্যাসাঞ্জসহ অনেক অনুসন্ধানী প্রতিবেদক ও গুরুত্বপূর্ণ সাংবাদিকদের মেন্টর বা পরামর্শক/উপদেষ্টা হিসেবেও তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন। এ ছাড়াও অ্যাসাঞ্জের পক্ষে আইনি লড়াই চালানোর জন্য তহবিল সংগ্রহের উদ্দেশ্যে জুলিয়ান অ্যাসাঞ্জ ডিফেন্স কমিটিও গঠন করেন তিনি। ম্যাকফাডিন ছিলেন একাধারে অনুসন্ধানী সাংবাদিক ও চলচ্চিত্রকার। তিনি ২০০১ সালে অনুসন্ধানী সাংবাদিকতার সংস্থা সেন্টার ফর ইনভেস্টিগেটিভ জার্নালিজম(সিআইজে) প্রতিষ্ঠা করেন। এই প্রতিষ্ঠানটি গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে অনুসন্ধানী প্রতিবেদন করেছে ও প্রচুর দক্ষ সাংবাদিক তৈরি করেছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৬ বছর। জুলিয়ান অ্যাসাঞ্জসহ তার অন্যান্য ঘনিষ্ঠ সহকর্মীরা অনলাইনে তাকে চিরবিদায় জানিয়েছেন। 

অ্যাসাঞ্জ ও গ্যাভিন
‘সেন্টার ফর ইনভেস্টিগেটিভ জার্নালিজমের প্রতিষ্ঠাতা, পরিচালক ও নেতৃত্বস্থানীয় আলোকবর্তিকা গ্যাভিন ম্যাকফাডিনের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।’ বলছে তার নিজের ওই সংগঠন। উইকিলিক্সের টুইটার পেইজ থেকেও গ্যাভিনের মৃত্যু সংবাদ ঘোষণা করে শোক প্রকাশ করা হয়েছে। সেই পোস্টে গ্যাভিনকে জুলিয়ান অ্যাসাঞ্জসহ আরও অনেকের মেন্টর বা পরামর্শক বলে উল্লেখ করা হয়। গ্যাভিনের স্ত্রী এবং জুলিয়ান অ্যাসাঞ্জের প্রতিরক্ষা ফান্ডের সদস্য সুসান বেনের পক্ষ থেকে সিআইজের প্রকাশিত এক বিবৃতিতে গ্যাভিনকে শ্রদ্ধা ও সম্মান জানিয়ে বলা হয়, ‘তিনি ছিলেন সাংবাদিকদের জন্য আদর্শ। তিনি সাংবাদিকতার পথে অনেক রকম প্রতিবন্ধকতা দূর করতে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন। তিনি আজীবন নিরলস পরিশ্রম করেছেন।’ বেন আরও লেখেন, ‘সাংবাদিকের জীবন যেমন হওয়ার কথা তেমনই ছিল তার জীবন ও কর্ম। তিনি আজীবন বঞ্চিতের পক্ষে ও সুবিধাভোগীদের বিপরীতে কাজ করে গেছেন।’
গ্যাভিন ম্যাকফাডিন ছিলেন অনুসন্ধানী সাংবাদিক ও চলচ্চিত্রকার। তিনি ২০০১ সালে অনুসন্ধানী সাংবাদিকতার সংস্থা সেন্টার ফর ইনভেস্টিগেটিভ জার্নালিজম(সিআইজে) প্রতিষ্ঠা করেন। এই প্রতিষ্ঠানটি গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে অনুসন্ধানী প্রতিবেদন করেছে ও প্রচুর দক্ষ সাংবাদিক তৈরি করেছে।

/এফইউ/বিএ/



সম্পর্কিত
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী
কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?