X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মসুল থেকে পিছু হটে রুতবা শহরের নিয়ন্ত্রণ নিলো আইএস

বিদেশ ডেস্ক
২৫ অক্টোবর ২০১৬, ১২:২৪আপডেট : ২৫ অক্টোবর ২০১৬, ১২:২৭

মসুল থেকে পিছু হটে রুতবা শহরের নিয়ন্ত্রণ নিলো আইএস ইরাকের সরকারি বাহিনীসহ চতুর্মুখী আক্রমণ দেশটির উত্তরাঞ্চলীয় শহর মসুল থেকে পিছু হটছে আইএস। তবে সেখান থেকে পাততাড়ি গুটিয়ে এলেও সোমবার নতুন করে পশ্চিমাঞ্চলীয় আল আনবার প্রদেশের রুতবা শহরের নিয়ন্ত্রণ নিয়েছে জঙ্গিরা। ইরাকি সেনাবাহিনীর একজন কমান্ডারের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

মসুল থেকে ৭০০ কিলোমিটার দূরে অবস্থিত রুতবা। জর্ডান ও সিরিয়াগামী মহাসড়কের পাশে অবস্থিত ছোট শহর রুতবা’য় ২০ হাজারেরও অধিক মানুষের বসবাস। আয়তনে ছোট হলেও ইরাক ও জর্ডান উভয় দেশের অর্থনীতিতে  এই শহরটির প্রভাব রয়েছে।

রুতবা শহর ছাড়াও শহরটির সংলগ্ন কিছু এলাকারও দখল নিয়েছে জঙ্গিরা। এরইমধ্যে রুতবা শহরের মেয়রের কার্যালয়ের নিয়ন্ত্রণ নিয়েছে আইএস। আটক ও হত্যা করা হয়েছে অন্তত পাঁচজনকে। এদের মধ্যে পুলিশ সদস্য এবং বেসামরিক নাগরিকও রয়েছেন।

ইরাকের ইরবিল থেকে আল জাজিরার প্রতিনিধি ইমরান খান জানান, কৌশলগতভাবে রুতবা খুবই গুরুত্বপূর্ণ একটি শহর। এটাকে আইএসের একটা উল্লেখযোগ্য বিজয় হিসেবে দেখা হচ্ছে।

এর আগে চলতি বছরের মে মাসে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলার সহায়তা নিয়ে রুতবা শহর থেকে আইএসকে বিতাড়িত করে ইরাকি বাহিনী। আইএসের কবল থেকে মুক্ত করে সেনারা শহরটির কেন্দ্রস্থলে ইরাকি পতাকা উড়িয়ে দেয়।

এদিকে মসুল পুনরুদ্ধারের জন্য জঙ্গি সংগঠন আইএস-এর প্রবল বাধা উপেক্ষা করে ক্রমাগত সামনে এগিয়ে যাচ্ছে ইরাকি বাহিনী। আইএসকে যেন চারপাশ থেকে ঘিরে ফেলা যায় তার জন্য এ পর্যায়ে অভিযানের তৃতীয় অধ্যায় শুরু করেছে তারা। আর তাদেরকে ঠেকাতে ক্রমাগত আত্মঘাতী বোমা হামলা ও চোরাগুপ্তা হামলা চালিয়ে যাচ্ছে আইএস। তবে ইরাকি বাহিনীর দাবি, আইএস-এর সংগ্রহে থাকা অস্ত্রও সীমিত হয়ে পড়েছে। তাদের কাছে এখন স্নাইপার ও আত্মঘাতী গাড়িবোমা হামলা চালানোর উপকরণ ছাড়া আর কোনও অস্ত্র নেই।

বৃহস্পতিবার ইরাক সরকারের  পক্ষ থেকে জানানো হয়, তাদের সেনারা দক্ষিণ-পূর্ব দিক থেকে অগ্রসর হচ্ছে এবং কুর্দি পেশমেরগা বাহিনী অগ্রসর হচ্ছে উত্তর-পূর্ব দিক থেকে।  আইএস ঘাঁটি লক্ষ্য করে হেলিকপ্টার থেকে বোমা হামলা চালানো হচ্ছে। ইরাকের বিশেষ বাহিনী এরইমধ্যে বারতেল্লা শহরে প্রবেশ করেছে। শহরটি মসুল শহর থেকে ১৫ কিলোমিটার পূর্বে অবস্থিত।

মেজর জেনারেল ফাদিল বারওয়ারি বলেন, ‘আমরা তাদেরকে বারতেল্লায় পরাস্ত করতে পারলে সব জায়গাতেই তারা ভেঙে পড়বে।’ তার দাবি, আইএস-এর কাছে এখন প্রতিরোধ করার মতো কিছু নেই। তাদের কাছে কিছু স্নাইপার আর গাড়িবোমা রয়েছে।

মসুল থেকে পিছু হটে রুতবা শহরের নিয়ন্ত্রণ নিলো আইএস

মসুল অভিযানে ইরাকি সেনাবাহিনীর ১৮ হাজার সদস্য এবং কুর্দি পেশমেরগা বাহিনীর ১০ হাজার সদস্য অংশ নিচ্ছেন। সেই সঙ্গে পাঁচ হাজার মার্কিন সেনা সদস্যও তাদের সহযোগিতার জন্য এখন ইরাকে অবস্থান করছেন। এদিকে এ অভিযান শুরুর পর প্রথমবারের মতো বৃহস্পতিবার এক মার্কিন সেনা নিহত হওয়ার কথা জানিয়েছে ইসরায়েলি বাহিনী।  ইরাকের উত্তরাঞ্চলে রাস্তার পাশে পুঁতে রাখা বোমা হামলায় আহত হওয়ার পর মারা যান তিনি। তবে ঠিক কোন জায়গায় এ ঘটনা ঘটেছে তা জানানো হয়নি।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় কুর্দি পেশমেরগা যোদ্ধাদের নিয়ে মসুলে ইরাকের চলমান আইএস বিরোধী অভিযানে অংশ নিয়েছে তুরস্ক। কুর্দি পেশমেরগা বাহিনীর অনুরোধে দেশটি এ অভিযানে অংশ নিয়েছে বলে জানিয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। পেশমেরগা বাহিনীকে সহায়তা করতে মসুলের নিকটবর্তী এলাকায় আইএসের অবস্থানে গুলিবর্ষণ করেছে তুর্কি সেনারা। প্রাথমিকভাবে এ অভিযানে মসুল নগরীর কাছে বাশিকা শহরের নিয়ন্ত্রণ নিতে কুর্দিস্তান আঞ্চলিক সরকারের পেশমারগা সেনাদের সহায়তা করবে তুরস্ক। এরইমধ্যে পেশমেরগা বাহিনী বাশিকা অভিমুখে অগ্রসর হতে শুরু করেছে।

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেছেন, পেশমেরগা বাহিনী বাশিকা অঞ্চলকে দায়েশ (আইএস)-এর কবল থেকে মুক্ত করতে চায়। তারা বাশিকা ঘাঁটিতে আমাদের সেনাদের সহায়তা চেয়েছে। তাদের আহ্বানে সাড়া দিয়ে আমরা ট্যাংক ও কামান পাঠিয়েছি।

উল্লেখ্য, ২০১৪ সালের জুন মাসে জঙ্গিদের হাতে মসুল নগরীর পতন হয়। ইরাকের দ্বিতীয় বৃহত্তম এই নগরী আইএসের হাত থেকে মুক্ত করার জন্য গত কয়েক মাস ধরে প্রস্তুতি চলছিল। সোমবার (১৭ অক্টোবর) ভোরে রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে আনুষ্ঠানিকভাবে মসুল পুনরুদ্ধার অভিযান শুরুর ঘোষণা দেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। বৃহস্পতিবার ইরাকের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে হায়দার আল-আবাদি বলেন, ‘সামরিক বাহিনী আমাদের ধারণার চেয়েও দ্রুত গতিতে নগরীর দিকে এগিয়ে যাচ্ছে, এমনকি আমরা যে পরিকল্পনা করেছিলাম, তা এর চেয়েও দ্রুতগতিতে এগোচ্ছে।’ সূত্র: আল জাজিরা, এবিসি নিউজ, ইয়েনি সাফাক।

/এমপি/

সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!