X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

কাশ্মিরে উরি হামলার ‘দায়’ স্বীকার লস্কর-ই-তৈয়বার

বিদেশ ডেস্ক
২৫ অক্টোবর ২০১৬, ২০:৩৪আপডেট : ২৫ অক্টোবর ২০১৬, ২০:৩৪

কাশ্মিরে উরি হামলার ‘দায়’ স্বীকার  লস্কর-ই-তৈয়বার ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের একটি সেনা ঘাঁটিতে গত মাসে হামলার ‘দায়’ স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়বা। পাকিস্তানে যোগাযোগমাধ্যমে প্রচারিত একটি পোস্টারের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

খবরে বলা হয়েছে, উরিতে হামলার ঘটনায় নিহত এক হামলাকারীর গায়েবানা জানাজা আয়োজন করেছে লস্কর-ই-তৈয়বার মূল সংগঠন জামাত-উদ-দাওয়া। এ বিষয় নিয়ে একটি পোস্টার পাকিস্তানে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত হচ্ছে। পাঞ্জাবের গুজরানওয়ালাতে এ জানাজাঅনুষ্ঠিত হবে এবং এতে জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সাইদ জানাজা শেষে ‘বিশেষ বক্তব্য’ দেবেন।

পোস্টারে উল্লেখ করা হয়েছে, লস্কর-ই-তৈয়বার সদস্য মুহাম্মদ আনাস ওরফে আবু-সারাকা কাশ্মিরের উরিতে সেনা ঘাঁটিতে হামলা চালিয়ে ‘শহিদ’ হয়েছেন। উর্দুতে লেখা এ পোস্টারে দাবি করা হয়েছে, লস্কর-ই-তৈয়বা এ পর্যন্ত ১৭৭ জন ভারতীয় সেনাকে হত্যা করেছে।

পাকিস্তান সরকার ভারতে জঙ্গি হামলায় পাকিস্তানি কোনও সন্ত্রাসী গোষ্ঠী জড়িত থাকার বিষয়টি অস্বীকার করায় লস্কর-ই-তৈয়বার এ দাবিকে তাৎপর্যপূর্ণ বলে মনে ভারতীয় সংবাদমাধ্যম। পাকিস্তানের ফ্রন্টিয়ার পোস্টের স্টাফ রিপোর্টার মুহাম্মদ আমির হোসেন টাইমস অব ইন্ডিয়াকে বলেন, জামাত-উদ-দাওয়ার এ জানাজা আয়োজন ও এ ধরনের পোস্টার প্রকাশের পর আন্তর্জাতিক সম্প্রদায়ের পাকিস্তানের দাবির কোনও সত্যতা থাকবে না।

অবশ্য জামাত-উদ-দাওয়ার পক্ষ থেকে বলা হয়েছে, এই ধরনের পোস্টা ধাপ্পাবাজি ছাড়া কিছুই না। এই তথ্য জানিয়েছেন পাকিস্তানে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিনিধি আসাদ হাশমি। আর ডন-এর সাবেক সম্পদাক আব্বাস নাসির এক টুইটে জানাজাটি স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন।

উল্লেখ্য, ১৮ সেপ্টেম্বর (রবিবার) ভোর সাড়ে পাঁচটার দিকে ভারি অস্ত্র-শস্ত্রে সজ্জিত একদল লোক কাশ্মিরের উরিতে লাইন অব কন্ট্রোলের কাছে সামরিক বাহিনীর একটি প্রশাসনিক স্থাপনায় হামলায় চালায়। ওই হামলায় ১৭ সেনা সদস্য ও ৪ হামলাকারী নিহত হন।  এখন পর্যন্ত কোনও সংগঠনের পক্ষ থেকে ওই হামলার দায় স্বীকার করা হয়নি। তবে হামলার জন্য পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জয়েশ-ই-মোহাম্মদকেই সন্দেহ করছে ভারতীয় কর্তৃপক্ষ। এর আগে চলতি বছরের প্রথমদিকে পাঞ্জাবের পাঠানপকোটে ভারতের বিমানঘাঁটিতে হামলার জন্যও ওই সশস্ত্র সংগঠনটিকে দায়ী করেছিল ভারত। জঙ্গি এ সংগঠন পাকিস্তানের সৃষ্টি এবং পাকিস্তানে থেকেই কর্মকাণ্ড পরিচালনা করে বলে ভারত দাবি করে আসছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

/এএ/

সম্পর্কিত
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
‘ভারতের পণ্য বর্জন আন্দোলন চলছে, চলবে’
পশ্চিমবঙ্গে হাইকোর্টে নজিরবিহীন রায়, ২২ হাজার সরকারি চাকরি বাতিল!
সর্বশেষ খবর
পি কে হালদারের সহযোগী সুকুমার-অনিন্দিতার জামিন চেয়ে আবেদন
পি কে হালদারের সহযোগী সুকুমার-অনিন্দিতার জামিন চেয়ে আবেদন
বিএনপির ৭ আইনজীবীর আদালত অবমাননার বিষয়ে আদেশ বুধবার
বিএনপির ৭ আইনজীবীর আদালত অবমাননার বিষয়ে আদেশ বুধবার
২০১৬ সালের নির্বাচনে দুর্নীতি করেছিলেন ট্রাম্প: প্রসিকিউটর
ঘুষ কেলেঙ্কারি মামলার বিচার২০১৬ সালের নির্বাচনে দুর্নীতি করেছিলেন ট্রাম্প: প্রসিকিউটর
যে পুরস্কার জিতে ফেদেরারকে ছুঁলেন জোকোভিচ 
লরিয়াস অ্যাওয়ার্ড যে পুরস্কার জিতে ফেদেরারকে ছুঁলেন জোকোভিচ 
সর্বাধিক পঠিত
সিলিং ফ্যান ও এসি কি একসঙ্গে চালানো যাবে?
সিলিং ফ্যান ও এসি কি একসঙ্গে চালানো যাবে?
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস