X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১
ওয়াল স্ট্রিট জার্নালের অনুসন্ধান

হিলারিকে কলঙ্কমুক্ত করতে এফবিআই কর্মকর্তার স্ত্রীকে বিপুল অর্থের অনুদান

বিদেশ ডেস্ক
২৬ অক্টোবর ২০১৬, ১৮:৩০আপডেট : ২৬ অক্টোবর ২০১৬, ১৮:৩৯
image

হিলারিকে কলঙ্কমুক্ত করতে এফবিআই কর্মকর্তার স্ত্রীকে বিপুল অর্থের অনুদান ভার্জিনিয়া সরকারদলীয় রাজনৈতিক সংগঠনের সদস্য ও প্রভাবশালী ডেমোক্র্যাট টেরি ম্যাকআউলিফ। বিল আর হিলারি ক্লিনটনের সঙ্গে তার দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। ভার্নিজিয়ার এই গভর্নর এফবিআই-এর (ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন) এক কর্মকর্তার স্ত্রীকে নির্বাচন করতে প্রায় ৫ লাখ ডলার অর্থ দিয়েছেন। সেই কর্মকর্তাই পরে ইমেইল বিষয়ক তদন্তে হিলারিকে সহায়তা দেন। ২৪ অক্টোবর মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের অনুসন্ধানে উঠে এসেছে এইসব তথ্য। হাতে পাওয়া প্রচারণার কোষাগারের নথির অনুলিপির বরাত দিয়ে তারা জানিয়েছে, টেরি  ম্যাকআউলিফের রাজনৈতিক তৎপরতা বিষয়ক কমিটি ২০১৫ সালের রাষ্ট্রীয় সিনেট ক্যাম্পেইনের নামে ডক্টর জিল ম্যাকক্যাবেকে প্রায় ৫ লাখ ডলার ( ৪ লক্ষ ৬৭ হাজার ৫ ‘শ ডলার) অনুদান দেন।

এই জিল ম্যাকক্যাবের স্বামী অ্যান্দ্রু ম্যাকক্যাবে এফবিআইয়ের ডেপুটি ডিরেক্টর। হিলারির ইমেইল তদন্তে তিনি সহায়তা দিয়েছেন। পার্টির কর্মকর্তাদের দেওয়া তথ্যের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, ম্যাকআউলিফ এবং অন্যান্য রাষ্ট্রীয় পার্টি নেতারা এফবিআই কর্মকর্তার স্ত্রী ম্যাকক্যাবেকেকে নির্বাচনি প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হওয়ার জন্য মনোনীত করেন। তবে রিপাবলিকান প্রার্থী ডিক ব্ল্যাক তাকে পরাস্ত করে জিতে যান। 

ভার্জিনিয়ার গভর্নর টেরি

ভার্জিনিয়া গভর্নর টেরির একজন মুখপাত্র ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন, ‘তিনি জিল ম্যাকক্যাবেকে সমর্থন দিয়েছেন কারণ তিনি মনে করেন জিল একজন ভালো সিনেটর হতে পারবেন। ভার্জিনিয়ার গভর্নরদের জন্য এটাই ঐতিহ্যবাহী চর্চা। কেউ যদি এই সমর্থনের পেছনে অন্য কোন কারণ বা স্বার্থের ইঙ্গিত খোঁজে, তবে তা হবে অযৌক্তিক।’

২০১৪ সালে নিজ মেয়াদের চার বছরের জন্য ডোমক্র্যাটদের নির্বাচনী তহবিল সংগ্রহের এক প্রজেক্ট হাতে নেন গভর্নর টেরি। এই প্রজেক্টের নাম কমন গুড ভিএ। ওয়াল স্ট্রিট জার্নালের অনুসন্ধানে দেখা যায়, গভর্নরের ওই তহবিল কমন গুড ভিএ থেকে এই বছরের ডেমোক্র্যাট প্রার্থীদের মধ্যে ম্যাকক্যাবে তৃতীয় সর্বোচ্চ পরিমাণ অনুদান পেয়েছেন ( ৪ লক্ষ ৬৭ হাজার ৫ ‘শ ডলার)। প্রচারণা তহবিলের তথ্য ঘেঁটে ওয়াল স্ট্রিট জার্নাল এই তথ্য বের করে এনেছে। তবে ওয়াল স্ট্রিট জার্নালের তরফ থেকে জানতে চাইলে গভর্নর টেরির মুখপাত্র জানান, ম্যাকক্যাবের সঙ্গে একটিমাত্র বৈঠকের কথা স্মরণ করতে পারেন টেরি। তিনি ২০১৫ সালের ৭ মার্চের সেই বৈঠক প্রসঙ্গে জানান, অন্যান্য ডেমোক্র্যাটদের পাশাপাশি ম্যাকক্যাবে দম্পতিও এসেছিলেন তার সঙ্গে দেখা করতে।

এদিকে এফবিআই-এর এক বিবৃতিতেও দাবি করা হয়, স্ত্রীর প্রচারণা চলাকালে ম্যাকক্যাবে কোন ধরনের ভূমিকা পালন করেননি। এমনকি তহবিল সংগ্রহ বা সমর্থন দেওয়ার মধ্যেও ছিলেন না তিনি। প্রচারণার বেশ কয়েক মাস পর তৎকালীন অ্যাসোসিয়েট ডেপুটি ডিরেক্টর থেকে পদোন্নতি পেয়ে ডেপুটি ডিরেক্টরের দায়িত্ব পান ম্যাকক্যাবে। তখনই তিনি প্রথমবারের মতো হিলারির ইমেইল তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট হন।’

এফবিআই কর্মকর্তারা দাবি করেন, ৭ মার্চ রিচমন্ডে অনুষ্ঠিত এক বৈঠকে ম্যাকক্যাবে ব্যুরোর কাছে নৈতিক উপদেশ চান এবং ভার্জিনিয়ায় দুর্নীতি বিষয়ক মামলা, প্রচারণা ইত্যাদি এড়িয়ে যাওয়াও ইচ্ছা প্রকাশ করেন। কর্মকর্তাদের দাবি অনুযায়ী, হিলারির ইমেইল মামলায় ম্যাকক্যাবের পরিদর্শক হিসেবে থাকাকে সাংঘর্ষিক হিসেবে বিবেচনা করা যায় না। তাদের মতে, হিলারির ইমেইল তদন্তের সময়ে ম্যাকক্যাবের স্ত্রী জিলের প্রচারণা শেষ হয়ে গিয়েছিলো এবং ম্যাকআউলিফ ওই তদন্ত কমিটিতে ছিলেন না। 

ম্যাকক্যাবে বলেন, ‘আমি যখন প্রার্থী হতে চাইলাম, আমার স্বামীর সেখানে তেমন কোনও আনুষ্ঠানিক ভূমিকা ছিল না। তিনি শুধু আমার ও আমাদের সন্তানদের প্রতি দায়িত্বশীল পারিবারিক ভূমিকা পালন করেছেন। সরকারি কর্মকর্তা হিসেবে তিনি নির্বাচনী কর্মকাণ্ডে অংশ নিতে পারেন না। যারা বিষয়টি জানেন তারা আমার স্বামীর অংশ না নেওয়াকে সম্মানের সঙ্গেই বিবেচনা করেছেন।’ 

ম্যাকক্যাবে দীর্ঘদিন এফবিআইয়ের কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন। মূলত জঙ্গি বিষয়ক কর্মকাণ্ডে জড়িত তিনি। তার স্ত্রী জিল ম্যাকক্যাবে একজন চিকিৎসক ও উত্তর ভার্জিনিয়ায় চিকিৎসা সেবায় নিয়োজিত।  সন্তানদের নিয়ে সেখানেই বসবাস করেন ম্যাকক্যাবে দম্পতি। 

বাম দিক থেকে ডেমোক্র্যাট গভর্নর টেরি এবং ম্যাকক্যাবে দম্পতি

ভার্জিনিয়া স্টেট সিনেটের ২০১৫ সালের প্রতিদ্বন্দ্বিতায় জিল প্রথমবারের মতো লড়েছেন। সে সময় তার প্রচারণায় ব্যয় হয় ১ দশমিক ৮ মিলিয়ন ডলার। এই প্রতিদ্বন্দ্বিতা ছিলো ম্যাকআউলিফের ডেমোক্র্যাটিক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার ব্যর্থ প্রচেষ্টার অংশ। এই ম্যাকআউলিফ কয়েক দশক ধরে ক্লিনটন প্রচারণার কেন্দ্রীয় ব্যক্তি হিসেবে গুরুত্বপূর্ণ ছিলেন। এর আগে ১৯৯০ এর দশকে তিনি ছিলেন বিল ক্লিনটনের তহবিল সংগ্রহকারী হিসেবে দায়িত্বপ্রাপ্ত। ক্লিনটন দম্পতির ঘনিষ্ঠ বন্ধুও ছিলেন তিনি। হিলারি ক্লিনটন ২০১৫ সালে ভার্জিনিয়া প্রচারণায় তার সঙ্গেই জনসমক্ষে আসেন। 

ব্যক্তিগত ইমেইলে রাষ্ট্রীয় তথ্য আদানপ্রদান করে হিলারি জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছেন কিনা; গোয়েন্দাদের দাবি অনুযায়ী তদন্তে তা খতিয়ে দেখা হয়েছে বলে দাবি করা হয়। ওই তদন্ত শেষে প্রকাশিত তদন্ত-প্রতিবেদনে দেখা যায়, হিলারির সার্ভারে ১১০ টি ইমেইলে রাষ্ট্রীয় গোপন তথ্য রয়েছে। হিলারি ক্লিনটন স্বীকার করেন ভুলক্রমে এই বার্তাগুলো পাঠানো হয়ে গেছে। 

জিল ম্যাকক্যাবে ২০১৫ সালের মার্চে তার প্রার্থিতা ঘোষণা করেন।  ব্যক্তিগত সার্ভার ব্যবহার করে হিলারির রাষ্ট্রীয় গোপন নথি আদানপ্রদান সংক্রান্ত খবরও ওই একই সময়ের। এরপরই এফবিআইয়ের অধীনে বিষয়টির তদন্ত শুরু হয় আর ২০১৫ সালের জুলাই মাসে সেই তদন্তে ম্যাকক্যাবে যুক্ত হন।  তখন তিনি ছিলেন ওয়াশিংটনে এফবিআই কার্যালয়ে। জুলাই ২০১৫ সালের শেষে ম্যাকক্যাবে এফবিআই প্রধান কার্যালয়ে তৃতীয় সর্বোচ্চ পদে উন্নীত হন এবং ওই তদন্তের দেখাশোনা করেন। এফবিআই পরিচালক এবং বুশ প্রশাসেনের এক সময়কার বিচার বিভাগের কর্মকর্তা জেমস কমি এ ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত নেননি।

/ইউআর/বিএ/

সম্পর্কিত
মধ্যপ্রাচ্যে সংযমের আহ্বান ইরাকি নেতার
আদালতে হাজির হয়ে ট্রাম্প বললেন, ‘এটি কেলেঙ্কারির বিচার’
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সর্বশেষ খবর
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
অপরাধে জড়িয়ে পড়া শিশু-কিশোরদের সংশোধনের উপায় কী
অপরাধে জড়িয়ে পড়া শিশু-কিশোরদের সংশোধনের উপায় কী
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়