X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পাকিস্তানি কূটনীতিক বহিষ্কারের জবাবে এবার ভারতীয় কূটনীতিক বহিষ্কার

বিদেশ ডেস্ক
২৮ অক্টোবর ২০১৬, ০৯:২৩আপডেট : ২৮ অক্টোবর ২০১৬, ০৯:৪৪
image

বৃহস্পতিবার ভারতীয় কর্মকর্তাকে বহিষ্কারের ঘোষণা দেয় পাকিস্তান গুপ্তচরবৃত্তির অভিযোগে ভারতীয় কর্তৃপক্ষ এক পাকিস্তানি দূতাবাস কর্মকর্তাকে বহিষ্কার করার কয়েক ঘণ্টার মাথায় পাল্টা ব্যবস্থা নিয়েছে পাকিস্তান। ইসলামাবাদে নিয়োজিত ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করেছে দেশটি। পাশাপাশি ভারতীয় দূতাবাসের কর্মকর্তা সুরজিত সিং-কে পাকিস্তান ছাড়তে বলা হয়েছে। সুরজিতের কার্যকলাপ কূটনৈতিক রীতিনীতির পরিপন্থী দাবি করে তাকে অবাঞ্ছিত ঘোষণা করেছে  ইসলামাবাদ।
বুধবার  মেহমুদ আখতার নামে নয়াদিল্লির পাকিস্তান হাইকমিশনের ওই কর্মকর্তার কাছ থেকে ভারতের স্পর্শকাতর গোয়েন্দা নথিপত্র পাওয়ার অভিযোগ এনে তাকে অবাঞ্ছিত বলে ঘোষণা করে ভারত। অভিযোগ করা হয়, রাজস্থানে দুই ব্যক্তির কাছ থেকে গোয়েন্দা ও প্রতিরক্ষা সংক্রান্ত নথি নিচ্ছিলেন মেহমুদ। ওই দুই ব্যক্তিকে গ্রেফতার করা হলেও কূটনৈতিক দায়মুক্তির আওতায় গ্রেফতার এড়াতে সক্ষম হন মেহমুদ। পরে তাকে ৪৮ ঘণ্টার মধ্যে ভারত ছাড়ার নির্দেশ দেওয়া হয়।
এ ঘটনার প্রতিক্রিয়ায় কয়েক ঘণ্টার মাথায় ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে পাকিস্তান। দূতাবাস কর্মকর্তা সুরজিত সিং-কেও বহিষ্কারের কথা জানানো হয়। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে অভিযোগ করা হয়, সুরজিত সিং ভিয়েনা কনভেনশন এবং বিদ্যমান কূটনৈতিক রীতিনীতি ভঙ্গ করেছেন। ২৯ অক্টোবরের মধ্যে সুরজিত সিং-কে পরিবারসমেত পাকিস্তান ছাড়তে বলা হয়। পাশাপাশি মেহমুদকে বহিষ্কার করার ঘটনায় নিন্দা জানায় ইসলামাবাদ।
পুলিশ সূত্রকে উদ্ধৃত করে ভারতীয় সংবাদমাধ্যম এবিপি আনন্দের প্রতিবেদনে বলা হয়, দীর্ঘদিন ধরেই মেহমুদ আখতারের ওপর নজর রাখছিল দিল্লি পুলিশ। তার কাছ থেকে ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত একাধিক নথি উদ্ধার হয়েছে। প্রসঙ্গত, একটি গুপ্তচরচক্রের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গতবছর নভেম্বরে পাঁচ ব্যক্তিকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। তাদের সঙ্গে পাকিস্তানি গুপ্তচর সংস্থার যোগাযোগের প্রমাণ পাওয়া গিয়েছিল বলে দাবি করা হয়। গ্রেফতার সেই পাঁচ ব্যক্তির থেকে পাওয়া তথ্যের ভিত্তিতেই নজরদারি চালানো হচ্ছিল মেহমুদ আখতারের ওপর।

নতুন করে কূটনিতক বহিষ্কারের ঘটনাগুলো উরি হামলা ও সার্জিক্যাল স্ট্রাইকের জেরে উত্তপ্ত হয়ে ওঠা ভারত-পাকিস্তান সম্পর্কে নতুন করে উত্তেজনা তৈরি করবে বলে আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, পাঠানকোটের সেনাঘাঁটিতে জঙ্গি হামলা এবং পরবর্তীতে হিজবুল নেতা বুরহান ওয়ানিকে কথিত এনকাউন্টারে হত্যার পর থেকেই ভারত-পাকিস্তান উত্তেজনা বাড়তে থাকে। সাম্প্রতিক উরি সেনাঘাঁটিতে জঙ্গি হামলার পর আবারও জয়েশ ই মোহাম্মদের সংশ্লিষ্টতার প্রসঙ্গ তুলে পাকিস্তানকে দায়ী করতে শুরু করে ভারত। পারস্পরিক দোষারোপ এবং এ নিয়ে আন্তর্জাতিক তৎপরতার এক পর্যায়ে ২৮ সেপ্টেম্বর (বুধবার) রাতে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের সেনারা সন্ত্রাসী ঘাঁটিগুলোতে সার্জিক্যাল স্ট্রাইক চালানোর দাবি করে। ওই অভিযানে ৯ পাকিস্তানি সেনা ও ৩৫ থেকে ৪০ জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করা হয়। ঘটনার পর থেকে দুই সেনা সদস্য নিহত হওয়ার খবর নিশ্চিত করে পাকিস্তান দাবি করে আসছে এটি সার্জিক্যাল স্ট্রাইক ছিল না, সীমান্ত সংঘর্ষ বা আন্তঃসীমান্ত গোলাগুলির ঘটনা ছিল। ঘটনাকে ভারতের দিক থেকে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ প্রমাণ করে তাদের সামরিক শক্তি জানান দেওয়ার চেষ্টা করা হলেও পাকিস্তানের সেনাবাহিনীর পক্ষ থেকে দাবি করা হচ্ছে সার্জিক্যাল স্ট্রাইকের দাবিটি একটি ভ্রম। মিথ্যে প্রভাব তৈরির জন্য ভারতীয়রা ইচ্ছে করে এমনটা করছে। পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ভারতের দাবিকৃত ‘সার্জিক্যাল স্ট্রাইক’ এখন যতোটা না জঙ্গিবিরোধী অভিযানের সাফল্য-ব্যর্থতার প্রশ্ন,তার থেকেও বেশি করে ভারত ও পাকিস্তান সেনাবাহিনীর ক্ষমতা-আত্মমর্যাদা আর দম্ভের প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। সূত্র: এনডিটিভি

/এফইউ/

সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা