X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ট্রাম্পের রাশিয়া-সংশ্লিষ্টতা নিয়ে স্লেট ম্যাগাজিনের খবর ভুয়া

বিদেশ ডেস্ক
০২ নভেম্বর ২০১৬, ০৫:৪৩আপডেট : ০২ নভেম্বর ২০১৬, ০৫:৫৪

স্লেট ট্রাম্প অর্গানাইজেশনের সঙ্গে একটি রুশ ব্যাংকের সংশ্লিষ্টতার অভিযোগ তুলে বিতর্কিত মার্কিন ম্যাগাজিন ‘স্লেট’-এ প্রকাশিত সাম্প্রতিক প্রতিবেদনের সত্যতা পাওয়া যায়নি। খবরটিকে সরাসরি নাকচ করেছে ট্রাম্প শিবির। স্পষ্টভাবে অভিযোগ অস্বীকার করেছে সেই রুশ ব্যাংকও। খোদ তদন্ত সংস্থা এফবিআই স্লেট প্রকাশিত প্রতিবেদনের সত্যতা না পাওয়ার কথা জানিয়েছে। রিপাবলিকান প্রার্থী ট্রাম্পকে রাশিয়ার সঙ্গে জড়িয়ে প্রকাশিত ওই প্রতিবেদন নিয়ে সন্দেহ প্রকাশ করেছে মার্কিন সংবামাধ্যম নিউ ইয়র্ক টাইমস। এদিকে  সম্পাদকীয়তে হিলারির প্রতি নিজেদের সমর্থন জানিয়ে দেওয় ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানও বলছে, খবরটি যথাযথ  কিনা, তারা তা স্বতন্ত্র অনুসন্ধান চালিয়ে দেখেননি।

উল্লেখ্য, রাশিয়ার একটি ব্যাংকের সঙ্গে যোগাযোগের জন্য ট্রাম্প অর্গানাইজেশনের সার্ভার ব্যবহৃত হয়েছে—সম্প্রতি এমন অভিযোগ সংবলিত এক প্রতিবেদন হাজির করে প্রতিবেদনের ক্ষেত্রে গুজব-চমকসহ নানা রটনায় অভিযুক্ত ম্যাগাজিন স্লেট। সাম্প্রতিক বিষয়, রাজনীতি ও সংস্কৃতি বিষয়ক এই পত্রিকাটি বেশ কয়েকজন শিক্ষাবিদ এবং তিনটি অনামা ডোমেইন নেম সিস্টেম (ডিএনএস) বিশেষজ্ঞের সাক্ষাৎকারের ভিত্তিতে প্রতিবেদনটি প্রকাশ করে। স্লেট ম্যাগাজিনের ওই প্রতিবেদনে অভিযোগ করা হয়েছিল, ট্রাম্প অর্গানাইজেশনের সার্ভারে এমন কিছু কর্মকাণ্ড শনাক্ত হয়েছে, যার মধ্য দিয়ে ‘আলফা ব্যাংকের দুটি সার্ভারের সঙ্গে ট্রাম্প অর্গানাইজেশনের একটি সার্ভারের টেকসই সম্পর্ক’ থাকার ইঙ্গিত মিলেছে। আলফা ব্যাংক হলো রাশিয়ার বৃহত্তম বেসরকারি বাণিজ্যিক ব্যাংক। ট্রাম্প অর্গানাইজেশনের ওয়েব অ্যাড্রেসের সঙ্গে ইন্টারনেটে ব্যাংকটির যোগাযোগ থাকার এ তথাকথিত খবরটি কয়েক সপ্তাহ ধরে ওয়াশিংটনে ক্রমাগত ছড়িয়ে পড়ছে।

তবে সংবাদমাধ্যম হিসেবে স্লেট-এর চরিত্র অনুসন্ধানে গিয়ে দেখা যায়, এটি আদতে একটি ভয়াবহ রকমের বিতর্কিত পত্রিকা। কাউন্টারইনটিউটিভ জার্নালিজম নামে একটি বিতর্কিত ধারার শুরু করে চমক সৃষ্টির মধ্যে দিয়ে। ২০১৪ সালে এর সম্পাদক নিজেও কাউন্টারইনটিউটিভ জার্নালিজম করার কথা স্বীকার করেন। যদিও এই ধারার সাংবাদিকতায় কোনও অন্যায় দেখেন না তিনি। তবে কলম্বিয়া জার্নালিজম রিভিউ মনে করে মিথ্যে ও চমক সৃষ্টিই স্লেটের কাজ। কলম্বিয়া জার্নালিজম রিভিউ-এর ভাষ্য, ‘পাঠক স্লেট পড়ে একটি কারণে। তা হলো, এই ম্যাগাজিন পড়লে তারা জানতে পারে, নিজের যুক্তি প্রতিষ্ঠা করতে লেখক আর কী কী অসম্ভব-অবাস্তব কথা লিখতে পারে।  তবে কখনও কখনও পাঠক বিভ্রান্তও হয়।’

স্লেট ম্যাগাজিনে প্রকাশিত অভিযোগ নাকচ করে ট্রাম্প শিবিরের প্রেস সেক্রেটারি হোপ হিকস বলেন, ‘প্রথমত, এটি গোপন সার্ভার নয়। মার্কেটিং-এর কাজ করার জন্য স্থাপিত ইমেইল সার্ভারটি একটি তৃতীয় পক্ষ পরিচালনা করতো এবং ২০১০ সালের পর থেকে এটি আর ব্যবহৃত হয়নি। ওই সার্ভার থেকে আলফা ব্যাংকের আইপি অ্যাড্রেসে বর্তমানে যে ট্রাফিকের আনাগোনা দেখা যাচ্ছে তা ইমেইল ট্রাফিক নয় বরং নিয়মিত ডিএনএস সার্ভার ট্রাফিক। এটা স্পষ্ট, এ ইমেইল সার্ভার থেকে ট্রাম্প অর্গানাইজেশন কোনও বার্তা পাঠাচ্ছে না কিংবা পাচ্ছেও না।’

হিকস আরও দাবি করেন, রাশিয়ার কোনও প্রতিষ্ঠানের সঙ্গেই ট্রাম্প অর্গানাইজেশনের কোনও যোগাযোগ কিংবা সম্পর্ক নেই।

এদিকে সোমবার রাতে আলফা ব্যাংকের পক্ষ থেকেও ট্রাম্প অর্গানাইজেশনের সঙ্গে সংযোগ থাকার খবর অস্বীকার করা হয়েছে। আলফা ব্যাংকের মুখপাত্র বলেন, “ট্রাম্প অর্গানাইজেশনের সঙ্গে সংযোগ থাকার অভিযোগগুলো সুস্পষ্টভাবে মিথ্যা এবং ব্যাংক থেকে তদন্তের জন্য দায়িত্ব পাওয়া একটি সাইবার সিকিউরিটি ফার্ম বলছে, ‘স্পাম অ্যাটাকের কারণে সন্দেহমূলক কর্মকাণ্ড শনাক্ত হতে পারে’।”

রাশিয়ার একটি ব্যাংকের সঙ্গে যোগাযোগের জন্য ট্রাম্প অর্গানাইজেশনের সার্ভার ব্যবহৃত হওয়ার অভিযোগ অস্বীকার করেছে মার্কিন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবির। স্লেট ম্যাগাজিনে প্রকাশিত এক প্রতিবেদনে ওই অভিযোগ ওঠার পর সোমবার (৩১ অক্টোবর) রাতে তা নাকচ করে দেয় তারা। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান খবরটি নিশ্চিত করেছে।

সোমবার নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, মার্কিন তদন্ত সংস্থা এফবিআই জানিয়েছে এটি আসলেই ট্রাম্প অর্গানাইজেশনের সঙ্গে রাশিয়ার ব্যাংকের সার্ভারের যোগাযোগ ছিল কিনা—তা নিয়ে সন্দেহের অবকাশ রয়েছে। এফবিআই-এর মতে, এক্ষেত্রে কম্পিউটার যোগাযোগের জন্য ইমেইল কিংবা স্পাম মার্কেটিং-এর মতো অক্ষতিকর বিষয় জড়িত থাকতে পারে। তবে স্লেট ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদনটির ব্যাপারে এখনও স্বতন্ত্রভাবে নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে গার্ডিয়ান।

রাশিয়ার প্রতি ট্রাম্পের ইতিবাচক দৃষ্টিভঙ্গির বিষয়টি যুক্তরাষ্ট্রে বেশ বিতর্কিত। ট্রাম্পের প্রচারণা শিবিরের বেশ কয়েকজন সদস্যই পূর্বাঞ্চলীয় ইউরোপের সঙ্গে ব্যবসায় জড়িত।

/এফইউ/বিএ/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা