X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

যুক্তরাষ্ট্রে ভোট: অনেক প্রশ্ন, অনেক আলোচনা

বাধন অধিকারী ও ফাহমিদা উর্ণি
০৭ নভেম্বর ২০১৬, ২৩:২৪আপডেট : ০৮ নভেম্বর ২০১৬, ১৩:২৯
image

যুক্তরাষ্ট্রে ভোট:  অনেক প্রশ্ন, অনেক আলোচনা আজ মঙ্গলবার ৫৮তম  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। নির্বাচনে হিলারি ক্লিন্টন এবং ডোনাল্ড ট্রাম্পের মধ্যে যিনি বিজয়ী হবেন, তিনি ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন।  নানা কারণেই এই নির্বাচনকে ঘিরে অনেক প্রশ্ন। নানা কারণেই এবারের মার্কিন নির্বাচন স্বতন্ত্র। বেশকিছু ঐতিহাসিক ঘটনার জন্ম হয়েছে এবারের নির্বাচনকে ঘিরে। জন্ম হয়েছে অনেক প্রশ্নের। অনেক আলোচনারও জন্ম দিয়েছে এবারের নির্বাচন। উইকিলিকসের ফাঁস করা ইমেইলের মধ্য দিয়ে উন্মোচিত হয়েছে সেখানকার কথিত গণতান্ত্রিক ব্যবস্থার মুখোশ। এদিকে হিলারির ইমেইল তদন্তের ক্ষেত্রে এফবিআই-এর ভূমিকা প্রশ্নবিদ্ধ হয়েছে তাকে নিষ্কৃতি দেওয়ার মধ্য দিয়ে। জরিপের তথ্য বলছে, উইকিলিকস এবং এফবিআই-এর ভূমিকার বিপরীতে সে দেশে প্রধান দুই দল ডেমোক্র্যাটিক ও রিপাবলিকানদের বিরুদ্ধে সর্বোচ্চ অনাস্থা দেখা গেছে। আর প্রার্থীদের জনপ্রিয়তা কম হওয়ার বিচারেও এবারের নির্বাচন ঐতিহাসিকভাবে তাৎপর্যপূর্ণ। এই দুই প্রার্থী মার্কিন নির্বাচনের ইতিহাসে সবচেয়ে অজনপ্রিয় প্রার্থী। উইকিলিকস-এর ভূমিকার নির্বাচনি প্রভাব এবারের নির্বাচনে টাকার থেকে প্রযুক্তির ভূমিকাকে মুখ্য করে তুলেছে। ব্যক্তিগত আক্রমণ ও বিদ্বেষমূলক প্রচারণার ক্ষেত্রেও এবারের নির্বাচন স্বতন্ত্র। অতীতে কখনও এতোখানি পারস্পরিক ব্যক্তি আক্রমণ ও ঘৃণার শিকার হননি কোনও প্রার্থী। এদিকে মার্কিন নির্বাচনের ইতিহাসে প্রথমবারের মতো একজন নারী প্রার্থীকে মনোনয়ন দিয়েছে প্রধান দুই দলের একটি। হিলারি ক্লিনটন ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে প্রথম নারী প্রার্থী।

উইকিলিকসের ইমেইল ফাঁস

এ বছর মার্চ মাসে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের ৩০ হাজারেরও বেশি ইমেইল ফাঁস করে উইকিলিকস। এর মধ্য দিয়ে লিবিয়ায় তার ভূমিকা স্পষ্ট হয়। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালনকালে হিলারি কীভাবে লিবিয়ার মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাতে চাপ প্রয়োগ করেছিলেন তা জানা যায় ওইসব মেইল থেকে। গত জুলাইয়ে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির কনভেনশনের আগে কমিটির সদস্যসহ বেশ কয়েকজনের ১৯ হাজারেরও বেশি ইমেইল ফাঁস করে উইকিলিকস। হিলারির প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সকে দমিয়ে রাখতে কমিটির নেতারা কি ছক কষেছিলেন, তা জানা যায় ওইসব মেইল থেকে। সম্প্রতি হিলারির প্রচারণা শিবিরের উপদেষ্টা জন পোডেস্টার ইমেইলও ফাঁস করা হয়। অক্টোবরে প্রকাশিত হিলারির ১ হাজার ৭০০ ই-মেইল থেকে স্পষ্ট হয়েছে যে তিনি লিবিয়া ও সিরিয়ায় অস্ত্র পাঠানো এবং আইএস ও আলকায়েদার কাছে অস্ত্র বিক্রির ঘটনায় সরাসরি জড়িত ছিলেন। সর্বশেষ গোল্ডম্যান শ্যাস-এ দেওয়া হিলারির ভাষণ প্রকাশ করে উইকিলিকস। সোমবার (১৭ অক্টোবর) রাতে উইকিলিকসের এক অফিশিয়াল টুইটার বার্তায় জানানো হয়, ‘আমরা নিশ্চিত করছি, শনিবার গ্রিনিচ মান সময় ৫টায় গোল্ডম্যান শ্যাস-এ দেওয়া ক্লিনটনের ভাষণ প্রকাশের কিছুক্ষণ পরই ইকুয়েডর কর্তৃপক্ষ অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয়।’ হিলারির বিষয়ে ফাঁস করা ইমেইলের দশম খণ্ডে বিনিয়োগকারী প্রতিষ্ঠান গোল্ডম্যান শ্যাস-এ দেওয়া তার কয়েকটি ভাষণ রয়েছে। ওই প্রতিটি ভাষণের জন্য হিলারি পেয়েছেন দুই লাখ ২৫ হাজার ডলার করে।

আর নির্বাচনের দুই দিন আগে তারা আবারও ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশনের ইমেইল ফাঁস করতে শুরু করে।

হিলারি সংক্রান্ত ইমেইল নিয়ে এফবিআই-এর তদন্ত

হিলারি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে ২০০৯-২০১৩ সাল পর্যন্ত ব্যক্তিগত সার্ভার থেকে ইমেইল আদান-প্রদান করেছিলেন। দীর্ঘ সময় ধরে আদান-প্রদান করা ইমেইলগুলোতে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ অনেক বিষয়েরও উল্লেখ ছিল। যুক্তরাষ্ট্রে সরকারের নিয়ন্ত্রিত চ্যানেল ছাড়া ক্লাসিফায়েড তথ্য আদান-প্রদানের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। এ ধরনের অনিরাপদ চ্যানেলের মাধ্যমে অতি গোপনীয় ইমেইল ফাঁস হওয়াকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করে মার্কিন সরকার। খবরটি প্রকাশ হওয়ার পর ঘটনার তদন্তে নামে এফবিআই। গত ২৯ জানুয়ারিতে সংস্থাটির অনুরোধে হিলারির ২২টিরও বেশি ইমেইলকে ‘অতি গোপনীয়’ বলে ঘোষণা করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর। আর জুলাই মাসে প্রথম ধাপের তদন্ত শেষ করে এফবিআই জানিয়েছিল হিলারিকে অভিযুক্ত করা হচ্ছে না। সম্প্রতি ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে এফবিআই-এর নতুন করে তদন্ত শুরুর ঘোষণা দেওয়া হয়। এর ৮ দিনের মাথায় জুলাইয়ের সিদ্ধান্ত অপরিবর্তিত রাখার ঘোষণা আসে এফবিআইএর তরফ থেকে।

৮ নভেম্বরের নির্বাচনের মাত্র দুই দিন আগে এফবিআই প্রধান  ঘোষণা দেন, ‘হিলারি ক্লিনটন পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে তার কাছে আসা এবং তার পাঠানো সব ই–মেইল আমরা তদন্ত করেছি। গত জুলাইয়ে হিলারি ক্লিনটনের বিষয়ে নেওয়া সিদ্ধান্ত আমরা পরিবর্তন করছি না।’

রিপাবলিকান ও ডেমোক্র্যাট লোগো
দ্বিদলীয় ব্যবস্থার প্রতি অনাস্থা

গত সেপ্টেম্বরে নমুনায়নের দৈবচয়ন পদ্ধতি ব্যবহার করে ৫০টি অঙ্গরাজ্যের ২,০১০ জন প্রাপ্তবয়স্কের মধ্যে এক জরিপ পরিচালনা করে মার্কিন গবেষণা প্রতিষ্ঠান পাবলিক রিলিজিয়ন রিসার্স ইন্সটিটিউট (পিআরআরআই)। আরেকটি জরিপ পরিচালিত হয় শিকাগো বিশ্ববিদ্যালয়ের স্বাধীন গবেষণা প্রতিষ্ঠান ন্যাশনাল ওপিনিয়ন রিসার্চ সেন্টার এনওআরসি-এর তহবিলে। অ্যাসোসিয়েটেড প্রেস এনওআরসি সেন্টার ফর পাবলিক অ্যাফেয়ার্স রিসার্স ওই জরিপটি পরিচালনা করে। যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্য ও ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার ১০৬০ জন প্রাপ্তবয়স্ক নাগরিকের ওপর জরিপটি পরিচালিত হয়। বিশ্বের বিভিন্ন সামাজিক ইস্যু, জনমত ও ডেমোগ্রাফিক তথ্য নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টার সেপ্টেম্বরে আরেকটি জরিপ সম্পন্ন করে। পিআরআরআই-এর জরিপের আভাস অনুযায়ী যুক্তরাষ্ট্রের প্রধান দুই রাজনৈতিক দল ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টির প্রতি মার্কিনিদের অসন্তোষ দিন দিন বাড়ছে। এখন ৬১ শতাংশ মার্কিনি নির্বাচন নিয়ে হতাশ এবং ক্ষুব্ধ। প্রতি ১০ জনে ৬ জনেরও বেশি মার্কিনি মনে করেন, প্রধান দুই দলের কোনটিই মার্কিনিদের আশা-আকাঙ্ক্ষাকে ধারণ করতে পারে না।

অ্যাসোসিয়েটেড প্রেস, এনওআরসি সেন্টার ফর পাবলিক অ্যাফেয়ার্স রিসার্স-এর জরিপের ফলাফলেও এ বছরের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ৭০ শতাংশ মার্কিনিকে হতাশা বোধ করতে দেখা গেছে। জরিপ বলছে, ডেমোক্র্যাট আর রিপাবলিকান এ দুই দলের প্রতিও মার্কিনিদের হতাশার মাত্রাটা প্রায় একই রকমের। জরিপে দেখা যায়, নির্বাচন নিয়ে অর্ধেকেরও বেশি মার্কিনি অসহায় বোধ করছেন। সমান সংখ্যক মানুষের মনে নির্বাচনকে ঘিরে তৈরি হয়েছে ক্ষোভ। দেশের রাজনৈতিক পদ্ধতির প্রতি আস্থার অভাব রয়েছে প্রতি ১০ জনে ৯ জন আমেরিকানেরই। আর রাজনৈতিক বিভক্তির বাস্তবতায় নিজ নিজ রাজনৈতিক দলের প্রতি আস্থাহীনতার ক্ষেত্রে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে তেমন একটা পার্থক্য নেই। রাজনৈতিক দল, মনোনয়ন প্রক্রিয়া এবং সরকারের বিভিন্ন অঙ্গপ্রতিষ্ঠান সম্পর্কে দুই দলের অধিকাংশ সমর্থকই আস্থা রাখতে পারেন না।

দুই প্রার্থীর প্রতি অনাস্থা

জরিপে আভাস মিলেছে, ১৯৯০ সাল থেকে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দুই দলের প্রতিই মার্কিনিদের অসন্তোষ তীব্রভাবে বাড়ছে। সে সময় চালানো জরিপে দেখা গিয়েছিল, দুই দলের কেউই জনগণের মতামতের প্রতিফলন ঘটাতে সমর্থ হয় না বলে মনে করতেন মোট জনসংখ্যার অর্ধেকের কম মার্কিনি। তবে ২০১৬ সালে এসে অর্ধেকেরও বেশি মার্কিনি মনে করেন দুই দলের কেউই এখন আর তাদের প্রতিনিধিত্ব করতে পারছে না।

এদিকে অ্যাসোসিয়েটেড প্রেস, এনওআরসি সেন্টার ফর পাবলিক অ্যাফেয়ার্স রিসার্স-এর জরিপের আভাস অনুযায়ী রিপাবলিকান কিংবা ডেমোক্র্যাট কেউই নতুন ধারণা ও দৃষ্টিভঙ্গির প্রকাশ ঘটাতে পারছেন না বলে মনে করছেন অধিকাংশ আমেরিকান। তারা কোনও সুযোগ্য নেতৃত্বকেও পাচ্ছেন না, যারা তাদের সামনে নতুন দৃষ্টিভঙ্গি হাজির করবে।

দুই দলের মধ্যে ইতিহাসের প্রথম নারী প্রার্থী

বিশ্বের ক্ষমতাধর এই দেশটি শাসক হিসেবে বরাবরই পুরুষকে বেছে নিয়েছে; যার প্রতিফলন দেখা গেছে দলীয় মনোনয়নের ক্ষেত্রে। প্রেসিডেন্ট পদের দলীয় মনোনয়ন সব সময়ই জুটেছে পুরুষের। যুক্তরাষ্ট্রের ইতিহাসে বড় দুই দল ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে প্রেসিডেন্ট পদে হিলারিই প্রথম নারী প্রার্থী। মঙ্গলবারের (৮ নভেম্বর) প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে লড়ছেন তিনি। ইতিহাস গড়লেন হিলারি ক্লিনটন। এই ইতিহাস গড়ায় হিলারির সঙ্গী হলেন তাঁর স্বামী সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনও। তিনিও হলেন মার্কিন প্রেসিডেন্ট পদে বড় দুই দলের মধ্যে প্রথম নারী প্রার্থীর স্বামী।

বিতর্কে ব্যক্তিগত ও বিদ্বেষমূলক আক্রমণ

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদন অনুযায়ী এবারের নির্বাচনি বিতর্কে ব্যক্তিগত আক্রমণ ও বিদ্বেষমূলক বক্তব্য সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এক্ষেত্রে এগিয়ে ছিলেন ট্রাম্প। ব্যক্তিগত আক্রমণে তিনি যৌনবিদ্বেষমূলক শব্দও ব্যবহার করেছেন বারংবার। বিপরীতে হিলারি অপেক্ষাকৃত কম কঠোর ছিলেন। তবুও ট্রাম্পকে মর্যাদাহানির মতো বহু কথা বলেছেন তিনি।

টাকার চেয়ে প্রযুক্তির ভূমিকা বেশি

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, এবারের নির্বাচনে টাকার থেকে প্রযুক্তির ভূমিকা বেশি ছিল। উইকিলিকস-এর ফাঁস করা ইমেইল এবারের নির্বাচনে ব্যাপক প্রভাব সৃষ্টি করেছে। এই প্রভাব এতোটা বেশি যে, টাকাকেও হার মানতে হয়েছে এর কাছে।

সূত্র: বিবিসি, সিএনএন, নিউ ইয়র্ক টাইমস, ওয়াল স্ট্রিট জার্নাল, ডেমোক্র্যাসি নাউ

/বিএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ