X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মিয়ানমারের চীন সীমান্তে সেনাবাহিনী ও বিদ্রোহীদের সংঘর্ষ, নিহত ২

বিদেশ ডেস্ক
২০ নভেম্বর ২০১৬, ২০:০২আপডেট : ২০ নভেম্বর ২০১৬, ২০:০২
image

ফাইল ছবি চীন সংলগ্ন মিয়ানমার সীমান্তে কয়েকটি বিদ্রোহী সংগঠনের সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষের খবর পাওয়া গেছে। সংঘর্ষে অন্তত দুই জনের প্রাণহানির কথা জানিয়েছে থ্যাইল্যান্ডের সংবাদমাধ্যম ব্যাংকক পোস্ট। মিয়ানমারের উত্তরাঞ্চলীয় শহর মিউজে এই সংঘর্ষ হয়েছে।
এমন সময় এই সংঘর্ষ শুরু হলো যখন মিয়ানমারের রাখাইন রাজ্যে জাতিগত নিপীড়নের স্বীকার হচ্ছে সে দেশের মুসলিম রোহিঙ্গা সম্প্রদায়। মিয়ানমারে প্রত্যক্ষ সেনা সরকারব্যবস্থার অবসানের পর পশ্চিমা বিশ্ব সেখানে সু চির নেতৃত্বে যে গণতান্ত্রিক প্রক্রিয়ার বিকাশ চাইছেন, এইসব জাতিগত নিপীড়নে তার সম্ভাবনা নস্যাৎ হয়ে যাচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।
চোরাচালানের জন্য কুখ্যাতি পাওয়া শহর মিউজের স্থানীয় বাসিন্দারা জানায়,  রবিবার সকালে ওই সংঘর্ষ শুরু হয়। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বার্তা সংস্থা এপি জানিয়েছে, তীব্র সংঘর্ষের কারণে সীমান্তের নিরাপত্তা চৌকি পার হয়ে মানুষ মিউজ শহরের দিকে ছুটছে।
বিদ্রোহী সংগঠনগুলোর প্রতিনিধিরা বার্তা সংস্থা এপিকে জানায়, স্বাধীনতার দাবিতে সোচ্চার জাতিগোষ্ঠীগুলোর সশস্ত্র সংগঠন কোচিন ইন্ডিপেনডেন্স আর্মি (আরাকান আর্মি) তাং ন্যাশনাল লিবারেশন আর্মি এবং ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আর্মির সঙ্গে সেনাবাহিনীর ওই সংঘর্ষ হয়।   একইভাবে চীনা বার্তা সংস্থা জানায়,  বিদ্রোহীদের মধ্যে কাচিন ইনডিপেন্ডেন্স আর্মি, এবং মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক এলায়েন্স আর্মির যোদ্ধারা ছিল।

আলাদা নামের এই সংগঠনগুলো প্রত্যেকেই স্বাধীনতার দাবিতে সশস্ত্র আন্দোলন চালিয়ে আসছে। বিদ্রোহীদের একজন প্রতিনিধি হিসেবে আরাকান আর্মির এক সদস্য এপিকে বলেন, ‘জাতিগত সশস্ত্র গোষ্ঠী হিসেবে আমরা জোটবদ্ধ হয়ে লড়ছি।’

উল্লেখ্য, মিয়ানমারে জাতিগত শান্তি আনতে যে শান্তি আলোচনা চলছে, তার সাম্প্রতিক সভাগুলোতে এই তিন সংগঠনকে ডাকা হয়নি।

এদিকে জাতিগত সংঘর্ষে মিয়ানমারে নতুন করে শুরু হওয়া কথিত সেনা-রোহিঙ্গা সংঘর্ষে ১৩ই নভেম্বর রবিবার ২৮ জন নিহত হয় বলে স্বীকার করে সে দেশের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। মাসব্যাপী উত্তেজনার ধারাবাহিকতায় রবিবার সকালে পূর্বাঞ্চলীয় রাখাইন রাজ্যে ওই সংঘর্ষ হয়। এর একদিন আগে রাখাইন রাজ্যের রোহিঙ্গাদের ওপর জাতিগত নিপীড়নের স্যালেলাইট ইমেজ প্রকাশ করে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন  হিউম্যান রাইটস ওয়াচ।

২০১২ সালে ওই রাজ্যের জাতিগত দাঙ্গায় শতাধিক রোহিঙ্গা মুসলিম নিহত হওয়ার পর সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাখাইনে চরম উত্তেজনা দেখা গেছে। অক্টোবর মাসের ৯ তারিখে বাংলাদেশের সীমান্তবর্তী মিয়ানমারের অভ্যন্তরীণ এলাকায় সন্ত্রাসীদের সমন্বিত হামলায় নয় পুলিশ সদস্য নিহত হয়। দুই দিনের মাথায় ১১ অক্টোবর মঙ্গলবার মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরও ১২ জনের মৃত্যুর কথা জানায়। তারা দাবি করে, প্রায় ৩০০ মানুষ পিস্তল এবং ধারালো অস্ত্র নিয়ে সৈন্যদের উপর আক্রমণ করলে সেনাবাহিনী পাল্টা আক্রমণ করে।

মিয়ানমার সরকার কথিত এইসব সংঘর্ষকে হামলাকারীদের খোঁজে 'ক্লিয়ারেন্স অপারেশন' হিসেবে অভিহিত করছে। তবে মানবাধিকার সংগঠনগুলোর পর্যবেক্ষণ অনুযায়ী রাখাইন রাজ্যে জাতিগত দমনপীড়ন চালিয়ে যাচ্ছে মিয়ানমারের সেনাবাহিনী। সেখানে ঘরবাড়িতে আগুন দেওয়া, নারীদের ধর্ষণসহ নানান ধারার শারীরিক ও মানসিক নিপীড়ন চলছে।

প্রসঙ্গত রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলমানদের নাগরিক হিসেবে স্বীকার করে না মিয়ানমার সরকার। সেখানকার সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধরা মনে করে রোহিঙ্গা মুসলমানরা বাংলাদেশ থেকে সেখানে গেছে। গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সুচির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসবার পরও এই বাস্তবতার বদল ঘটেনি। বরং নির্বাচনের আগে-পরে ফাঁস হয়েছে কোদ সু চির মুসলিমবিদ্বেষের নানা দিক। নির্বাচনে তিনি মুসলমানদের প্রার্থী করেননি। ‘রোহিঙ্গা’ পরিচয়টিও অস্বীকার করেন সুচি।

এদিকে রাখাইন রাজ্যে এ সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। সবগুলো পক্ষকে সংযম দেখানোর আহবান করেছে সংস্থাটি।

/বিএ/

সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা