X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ক্ষমতা হস্তান্তরের পর ট্রাম্পকে নিয়ে মুখ খুলবেন ওবামা

বিদেশ ডেস্ক
২১ নভেম্বর ২০১৬, ১০:০৩আপডেট : ২১ নভেম্বর ২০১৬, ১০:৩৪

বারাক ওবামা দুই মেয়াদে আট বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন বারাক ওবামা। ২০১৭ সালের ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে উত্তরসূরি নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন তিনি। যুক্তরাষ্ট্রের একজন নাগরিক হিসেবে তখন প্রয়োজনে ট্রাম্পকে নিয়ে মুখ খুলবেন ওবামা। রবিবার পেরুর রাজধানী লিমায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন ইঙ্গিত দেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট। ওবামা বলেন, হোয়াইট হাউস ত্যাগের পর তিনি যদি মনে করেন তার উত্তরসূরি ডোনাল্ড ট্রাম্প আমেরিকান মূল্যবোধের ওপর হুমকি সৃষ্টি করছেন তাহলে তিনি মুখ খুলতে পারেন।

পেরুর রাজধানী লিমায় প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতা সংস্থার (অ্যাপেক) সম্মেলনে যোগ দিচ্ছেন বারাক ওবামা। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এটাই তার শেষ বিদেশ সফর। সফরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওবামা  বলেন, ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে এখনই নেতিবাচক কোনও সিদ্ধান্তে পৌঁছা উচিত হবে না। তাকে আরেকটু সময় দেওয়া উচিত।

এর আগে গত শনিবার লিমায় তরুণদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে যে উদ্বেগ বিরাজ করছে তা নিয়ে কথা বলেন ওবামা। তার ভাষায়, ‘আপনাদের জন্য আমার বার্তা... এবং ইউরোপে আমি যে বার্তা দিয়ে এসেছি তার সারমর্ম হচ্ছে, এখনই সবচেয়ে খারাপ কিছু ভেবে নেওয়ার দরকার নেই। আগে সরকার গঠন করতে দিন। তাদের নীতিমালাগুলো তৈরির সুযোগ দিন। তারপর আপনি মূল্যায়ন করতে পারবেন।’

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বলেন, ট্রাম্প আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য কল্যাণকর অগ্রগতির সিদ্ধান্ত নিচ্ছেন, নাকি অন্য পথে হাঁটছেন, সে ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছাতে সময় লাগবে। কারণ নির্বাচনি প্রচারণা যেভাবে চালানো হয়, সরকার পরিচালনা সেভাবে হয় না। তাই আমি আবারও বলব, নির্বাচিত নতুন প্রেসিডেন্টকে সময় দিন।

এক প্রশ্নের জবাবে ওবামা বলেন, ‘গণতন্ত্র নির্বাচনের চেয়েও বেশি কিছু। এটা কখনও কখনও হতাশাজনক হতে পারে। কারণ এতে আপনি যা চান, তা শতভাগ পাবেন না।’

পেরুর রাজধানী লিমায় ওবাামাকে ঘিরে ছবিশিকারীদের উন্মাদনা

এর আগে বৃহস্পতিবার বার্লিনে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্পকে দায়িত্ববান হওয়ার পরামর্শ দেন ওবামা। তিনি বলেন, প্রেসিডেন্ট হিসেবে দীর্ঘদিন টিকে থাকতে হলে ট্রাম্পকে দায়িত্ববান হতে হবে। আর এ দায়িত্ব বা ভূমিকাই তাকে ‘যোগ্য’ প্রেসিডেন্ট হিসেবে প্রমাণ করতে পারে।

বারাক ওবামা বলেন, ‘আমার উত্তরসূরীকে নিয়ে যে বিষয়টি আমাকে সতর্ক আশাবাদী করে তোলে তা হচ্ছে নির্বাচনি প্রচারণা থেকে সরকার পরিচালনার দায়িত্বে ভিন্নতা। সরকার পরিচালনার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। কিছু বিশেষ দাবি-দাওয়া থাকে যেগুলো যুক্তরাষ্ট্রের নাগরিকদের নয়, বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের। সেগুলোর দিকেও নজর দিতে হয়। এক্ষেত্রে প্রেসিডেন্টকে দায়িত্ববান হতে হয়। আপনি যদি দায়িত্ববান না হন তবে সেখানে দীর্ঘদিন টিকে থাকা যায় না, বিভিন্ন সমস্যা তৈরি হয়।’

দেশের মানুষকে ঐক্যবদ্ধ করার জন্যও পরামর্শ দিয়েছেন ওবামা। তার মতে, যারা ভোট দেননি তাদেরও আস্থা অর্জন করতে হবে প্রেসিডেন্ট ট্রাম্পকে।

রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কোন্নয়নের ক্ষেত্রেও ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করেছেন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা। রাশিয়ার সঙ্গে সম্পর্কোন্নয়নের ক্ষেত্রে ‘প্রকৃত রাজনৈতিক দৃষ্টিভঙ্গি’ না দেখিয়ে মার্কিন মূল্যবোধকে প্রাধান্য দেওয়ার জন্য ট্রাম্পকে পরামর্শ দিয়েছেন তিনি। ওবামা বলেন, তিনি আশা করছেন ট্রাম্প রাশিয়ার সঙ্গে একটি গঠনমূলক সম্পর্ক চাইবেন, যেখানে স্বার্থকে প্রাধান্য দিয়ে মূল্যবোধকে উপেক্ষা করা হবে না।

তিনি বলেন, ‘আমি রাশিয়ার সঙ্গে গঠনমূলক সম্পর্ক চেয়েছি কিন্তু আমিও বাস্তবিকভাবে মেনে নিয়েছিলাম যে বিশ্বের এমন কিছু ক্ষেত্র রয়েছে যেখানে রাশিয়ার দৃষ্টিভঙ্গি ও আমাদের দৃষ্টিভঙ্গির মধ্যে গুরুত্বপূর্ণ ব্যবধান রয়েছে।’

যুক্তরাষ্ট্রের ‘মূল্যবোধ’ ও ‘আন্তর্জাতিক নিয়মের’ বাইরে গেলে রাশিয়ার বিরুদ্ধে শক্তভাবে দাঁড়াতেও উত্তরসূরির প্রতি আহ্বান জানান বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট। সূত্র: বিবিসি, আল জাজিরা, এবিসি নিউজ।

/এমপি/

সম্পর্কিত
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
সর্বশেষ খবর
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা