X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

দুর্নীতিতে ‘জড়িত ছিলেন’ দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট

বিদেশ ডেস্ক
২১ নভেম্বর ২০১৬, ১১:৩৮আপডেট : ২১ নভেম্বর ২০১৬, ১১:৪৩

পার্ক জিউন-হাই দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইয়ের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলেছেন দেশটির প্রসিকিউটররা। তাদের দাবি, ঘনিষ্ঠ বন্ধুকে নিয়ে দুর্নীতিতে প্রেসিডেন্টের উল্লেখযোগ্য ভূমিকা ছিল। পার্ক জিউন-হাইয়ের ঘনিষ্ঠ বন্ধু চই সুন-সিল এবং প্রেসিডেন্টের সাবেক দুই সহযোগী অভিযুক্ত হওয়ার পর রবিবার বিষয়টি নিয়ে মুখ খোলেন চিফ প্রসিকিউটর লি ইয়ুং-রাইওল। তিনি বলেন, অপরাধমূলক কর্মকাণ্ডের অংশ হিসেবে প্রেসিডেন্ট এ তিন ব্যক্তির সঙ্গে একটি অশুভ আঁতাতে লিপ্ত ছিলেন।

সিউল সেন্ট্রাল ডিস্ট্রিক্ট প্রসিকিউটরস অফিস’ এর প্রধান লি ইয়ং-রিয়েল বলেন, ‘প্রেসিডেন্ট তার বন্ধু চোই সুন-সিল, অ্যান চুং-বুম ও জিঅং হো-সেঅংয়ের অপরাধমূলক কর্মকাণ্ডের কুকর্মের সহযোগী ছিলেন। এ ধরনের বেশকিছু প্রমাণ হাতে পাওয়ার পর বিশেষ টিম তদন্তকাজ শেষ করেছে।’ প্রসিকিউটরস অফিস থেকে এমন ঘোষণাকে পার্কের রাজনৈতিক জীবনের জন্য একটি বড় ধাক্কা হিসেবে বিবেচনা করা হচ্ছে।

আলোচিত এই দুর্নীতির ঘটনা ‘চোই-গেট কেলেঙ্কারি’ নামেও পরিচিত। ওয়াটারগেট কেলেঙ্কারির আদলে এ নামকরণ করা হয়েছে। এর প্রতিবাদে পার্ক গিউন-হাইয়ের পদত্যাগের দাবিতে ইতোমধ্যেই দক্ষিণ কোরিয়ার রাস্তায় নেমেছেন লক্ষাধিক মানুষ। শনিবার বিক্ষোভকারীরা হাতে জ্বলন্ত মোমবাতি নিয়ে রাজপথে মিছিল করেন।

গণবিক্ষোভ পার্কের সরকারকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলে দিলেও প্রেসিডেন্ট পদত্যাগের দাবি প্রত্যাখ্যান করেছেন। ১৯৮০-এর দশকের গণতন্ত্রপন্থী বিক্ষোভের পর থেকে দক্ষিণ কোরিয়ায় এটিকে সবচেয়ে বড় গণজমায়েত হিসেবে দেখা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার সংবিধান অনুযায়ী রাষ্ট্রদ্রোহ বা সরকারের বিরুদ্ধে বিদ্রোহের ক্ষেত্রেই প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের মামলা করা যায়।

পার্ক জিউন-হাইয়ের বন্ধু চোই সুন-সিল প্রেসিডেন্টের সঙ্গে সম্পর্কের সুবাদে অর্ধশতাধিক প্রতিষ্ঠান থেকে অনুদানের নামে ৬৫ দশমিক ৫  মিলিয়ন ডলার হাতিয়ে নেন। এর মধ্যে স্যামসাং এবং হুন্দাই-এর মতো কোম্পানিও রযেছে। ওই অর্থ সন্দেহভাজন একটি ফাউন্ডেশনের নামে নেওয়া হয়। পরে তিনি সেখান থেকে আর্থিকভাবে লাভবান হন। পার্ক জিউনের বিরুদ্ধে অভিযোগ হচ্ছে, তিনি বন্ধুকে ওই অর্থ তুলতে সাহায্য করেন।

পার্ক গিউন-হাইয়ের বিরুদ্ধে অভিযোগ, তিনি চোই সুন-সিলকে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলনের অনুমতি দিয়েছিলেন। এছাড়া তিনি চোই-এর রাষ্ট্রীয় নথি ফাঁস করতে সহযোগীদের নির্দেশ দিয়েছেন। অথচ প্রেসিডেন্টের বন্ধু চোই-এর কোনও অফিসিয়াল পদবী নেই।

প্রেসিডেন্ট পদে থাকায় এ দুর্নীতির ঘটনায় পার্ক গিউন-হাইয়ের বিরুদ্ধে কোনও ফৌজদারি অভিযোগ আনা হচ্ছে না। কারণ দক্ষিণ কোরিয়ার সংবিধান অনুযায়ী রাষ্ট্রদ্রোহ বা সরকারের বিরুদ্ধে বিদ্রোহের ক্ষেত্রেই প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের মামলা করা যায়। তবে পার্ক গিউন-হাইয়ের বিরুদ্ধে বর্তমানে তদন্ত চলছে। এ তদন্তের ভিত্তিতে প্রেসিডেন্টের দায়িত্ব শেষে তার বিরুদ্ধে অভিযোগ আনা হতে পারে। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে তার মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে।

প্রতারণা, বলপ্রয়োগ ও ক্ষমতার অপব্যবহারের দায়ে চোই সুন-সিলকে চলতি মাসের গোড়ার দিকে গ্রেফতার করা হয়। এছাড়া গোপন রাষ্ট্রীয় নথি প্রকাশের অভিযোগে প্রেসিডেন্টের অপর এক সহযোগীকেও গ্রেফতার করা হয়।

দক্ষিণ কোরিয়ার ক্রীড়াঙ্গনে প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ বন্ধু চোই-এর ব্যাপক প্রভাব রয়েছে। এ সেক্টরের কর্মকর্তা নির্বাচন এমনকি ২০১৮ সালের অলিম্পিক আয়োজনের প্রস্তুতিতেও তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পারিবারিক সম্পর্কের সুবাদে পার্ক গিউন-হাইয়ের সঙ্গে চোই সুন-সিল-এর বন্ধুত্ব বেশ গভীর। সূত্র: দ্য গার্ডিয়ান।

/এমপি/

সম্পর্কিত
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
সর্বশেষ খবর
গরু অথবা মাংস আমদানির বিকল্প কী?
গরু অথবা মাংস আমদানির বিকল্প কী?
ক্রিমিয়ায় রুশ ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি ইউক্রেনের
ক্রিমিয়ায় রুশ ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি ইউক্রেনের
প্রাণিসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে উদ্যোক্তা হিসেবে দেখতে চান প্রধানমন্ত্রী
প্রাণিসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে উদ্যোক্তা হিসেবে দেখতে চান প্রধানমন্ত্রী
গরমে হাসপাতালে বাড়ছে ডায়রিয়া রোগী
গরমে হাসপাতালে বাড়ছে ডায়রিয়া রোগী
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট