X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

বাংলাদেশি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক বাতিল করলেন দুয়ার্তে

বিদেশ ডেস্ক
২৮ নভেম্বর ২০১৬, ১৯:৫৬আপডেট : ২৮ নভেম্বর ২০১৬, ২১:৪৯

রদ্রিগো দুয়ার্তে নিউ ইয়র্ক ফেড থেকে কেন্দ্রীয় ব্যাংকের চুরি হওয়া রিজার্ভ উদ্ধার নিয়ে বাংলাদেশি প্রতিনিধি দলের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে। সোমবার প্রেসিডেন্ট প্যালেসের কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রেসিডেন্ট দুয়ার্তের মুখপাত্র আর্নেস্টো আবেলা জানিয়েছেন, ‘প্রেসিডেন্টের দ্রুত দৃষ্টি আকর্ষণের মতো জরুরি বিষয় থাকায়’ বৈঠকটি বাতিল করা হয়েছে। এক বিবৃতিতে তিনি বলেন, বাংলাদেশি কর্মকর্তারা ইতোমধ্যে বেশ কয়েকটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানের সঙ্গে বৈঠক করেছেন এবং রিজার্ভ চুরি নিয়ে আলোচনা করেছেন।

ফিলিপাইনের সংবাদমাধ্যম দ্য ইনকোয়ারার-এর খবরে বলা হয়েছে,বাংলাদেশি প্রতিনিধি দলটি দুয়ার্তের সঙ্গে বৈঠক করে চুরি হওয়ার রিজার্ভ উদ্ধার নিয়ে আলোচনা করার কথা ছিলো। বাংলাদেশি প্রতিনিধি দলে রয়েছেন- আইন,বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, অর্থ মন্ত্রণালয়ের সচিব ও একজন সংসদ সদস্য।

ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত জন গোমেজ জানান, বাংলাদেশি প্রতিনিধি দলটির সিনেট প্রেসিডেন্ট আকুইলিনো পিমেন্টেল ৩য়,আইন সচিব ভিটালিয়ানো আগুইরো ২য়, অর্থ সচিব কার্লোস ডমিনগুয়েজ ৩য় এবং ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। দলটি চারদিন ফিলিপাইনে অবস্থান করবে।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮১ মিলিয়ন ডলার গত ৫ ফেব্রুয়ারি ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে ওই দেশের রিজাল কমার্স ব্যাংকের ৫ জন গ্রাহকের হিসাবে স্থানান্তর হয়।  যুক্তরাষ্ট্রের ব্যাংক অব নিউ ইয়র্ক, সিটিব্যাংক ও ওয়েলস্ ফারগো– এই তিনটি ব্যাংকের মাধ্যমে ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনের ব্যাংকে পাঠানো হয়েছিল। এই অর্থ গত বছরের মে মাসে খোলা ৫টি হিসাবে জমা করা হয়েছে। এ হিসাবগুলো ওই মে মাসেই ভুয়া তথ্য দিয়ে খোলা হয়েছিল। এছাড়া বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ সার্ভার হ্যাক করে ৬ হাজার ৯৯০ কোটি টাকা (৮৭০ মিলিয়ন ডলার)  ফিলিপাইনের রিজাল কমার্স ব্যাংকে পাঠানো হয়েছিল। কিন্তু অর্থ স্থানান্তরের বিষয়টি অস্বাভাবিক মনে করে ফিলিপাইন কেন্দ্রীয় ব্যাংক অর্থ ছাড় না করার নির্দেশ দেওয়ায় বিপুল অর্থ চুরির হাত থেকে বাংলাদেশ ব্যাংক রক্ষা পায়।

রিজার্ভ চুরির ঘটনা প্রকাশ হওয়ার পর আরসিবিসির বিরুদ্ধে অভিযোগ ওঠে, গত বছর ৫০০ ডলার করে জমা দিয়ে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনে (আরসিবিসি) ২০১৫ সালের ১৫ মে ওই ব্যক্তিগত অ্যাকাউন্টগুলো খোলা হয়। চলতি বছরের ৪ ফেব্রুয়ারি পর্যন্ত ওই অ্যাকাউন্টগুলোতে আর কোনও লেনদেন হয়নি। ৫ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের সিস্টেম হ্যাকড করে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে হ্যাকাররা ৮১ মিলিয়ন মার্কিন ডলার অর্থ চুরি করে ওই অ্যাকাউন্টগুলোতে স্থানান্তর করে। দিগুইতোর বিরুদ্ধে অভিযোগ রয়েছে – তিনি আগে থেকেই অ্যাকাউন্টগুলোতে অর্থ বণ্টনের ব্যবস্থা করেন।

সান্তোস দিগুইতোর নির্দেশনা অনুসারে, ফিলরেম ওয়েইকাং জুকে মোট ১৮ মিলিয়ন ডলার এবং ৬০০ মিলিয়ন পেসো (ফিলিপাইনের মুদ্রা) পাঠানো হয়। ওই অর্থ চলতি বছরের ৫ থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত সময়কালে পাঠানো হয়।

এর আগে মানি লন্ডারিংয়ে জড়িত থাকায় আরসিবিসি-র জুপিটার ব্রাঞ্চের ম্যানেজার মাইয়া সান্তোস দিগুইতো এবং অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার অ্যাঞ্জেলা তোরেসকে বরখাস্ত করা হয়।  এছাড়া ফিলিপাইনের অ্যান্টি-মানি লন্ডারিং কাউন্সিল (এএমএলসি) বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার অর্থপাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দেশটির দুই ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা দায়ের করে।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরির ঘটনায় বাংলাদেশের কাছে ‘আন্তরিক ক্ষমা’ চায় রিজাল ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার পাচারে ব্যাংকটির কর্মকর্তারা জড়িত থাকার কারণে ব্যাংকটি এ দুঃখ প্রকাশ করে। ওই সময় ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিল।

সর্বশেষ ১৮ নভেম্বর বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের (আরসিবিসি, রিজাল ব্যাংক) সাবেক ছয় কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে দেশটির অ্যান্টি-মানি লন্ডারিং কাউন্সিল (এএমএলসি)।ফেব্রুয়ারি মাসে এ রিজার্ভ চুরির ঘটনা প্রকাশ হওয়ার পর তদন্ত শুরু করে এএমএলসি। সম্প্রতি ৯৭ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনসহ এ ছয় কর্মকর্তার বিরুদ্ধে মায়ের দায়ের করা হয়।

মামলায় অভিযুক্ত কর্মকর্তারা হলেন, রিটেইল ব্যাংকিং গ্রুপের প্রধান রাউল ভিক্টর বি, ট্যান, ন্যাশনাল সেলস ডিরেক্টর ইসমায়েল এস. রায়েস, আঞ্চলিক সেলস ডিরেক্টর ব্রিগিটি আর. কাপিনা, জেলা সেলস ডিরেক্টর নেস্টর ও.পিনেদা, শাখা কাস্টমার সার্ভিস প্রধান রোমৌলদো এস.আগ্রাডো এবং শাখার সিনিয়র কাস্টমার রিলেশন কর্মকর্তা অ্যাঞ্জেলা রুথ এস. টরেস। সূত্র: দ্য ইনকোয়ারার।

 

/এএ/

 

সম্পর্কিত
সমলিঙ্গের বিয়ে অনুমোদনের পথে থাইল্যান্ড
মস্কোয় কনসার্টে হামলা: প্রশ্নের মুখে রুশ গোয়েন্দা সংস্থা
সুপেয় পানির অপচয়, বেঙ্গালুরুতে ২২ পরিবারকে জরিমানা
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!