X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ওহাইও স্টেট ইউনিভার্সিটির হামলাকারী সোমালি বংশোদ্ভূত তরুণ

বিদেশ ডেস্ক
২৯ নভেম্বর ২০১৬, ০৫:৪৩আপডেট : ২৯ নভেম্বর ২০১৬, ০৬:৩২
image

যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটিতে হামলাকারী ব্যক্তির পরিচয় পাওয়া গেছে। পুলিশ জানিয়েছে, নিহত হামলাকারী ১৮ বছরের এক সোমালি বংশোদ্ভূত তরুণ, যিনি ওই ক্যাম্পাসেরই শিক্ষার্থী ছিলেন। ওই হামলায় আহত ১১ জন চিকিৎসাধীন রয়েছেন।

আবদুল রাজ্জাক আলী আর্তান

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ পুলিশের বরাত দিয়ে জানায়, সোমালিয়ায় জন্মগ্রহণকারী আবদুল রাজ্জাক আলী আর্তান নামের ওই হামলাকারী তার পরিবারের সঙ্গে ২০০৭ সালে সোমালিয়া থেকে চলে আসে। গত দুই বছর ধরে পরিবারটি যুক্তরাষ্ট্রে বসবাস করছে। এর আগে তারা পাকিস্তানে ছিল বলেও কর্তৃপক্ষ জানিয়েছে।

মার্কিন বার্তাসংস্থা এপি-কে নাম প্রকাশে অনিচ্ছুক এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, আর্তান যুক্তরাষ্ট্রের বৈধ স্থায়ী অধিবাসী।

পুলিশ জানিয়েছে, আর্তান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দাঁড়িয়ে থাকা কয়েকজন শিক্ষার্থীর ওপর গাড়ি দিয়ে হামলা চালায়। পরে গাড়ি থেকে বেরিয়ে মাংস কাটার বড় ছুরি দিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা করার চেষ্টা করে। সেখানে দায়িত্ব পালনরত এক পুলিশ কর্মকর্তার গুলিতে আর্তান নিহত হন।

কর্তৃপক্ষ জানিয়েছে, আর্তানকে গুলি করা পুলিশ কর্মকর্তার নাম অ্যালান হরুজকো। ২৮ বছর বয়সী এই কর্মকর্তা ২০১৫ সাল থেকে ওহাইও স্টেট ইউনিভার্সিটিতেই দায়িত্ব পালন করছেন।  

ক্যাম্পাস পুলিশ জানিয়েছে, সিসিটিভি দেখে তারা নিশ্চিত হয়েছে, হামলাকারী একাই গাড়ি চালিয়ে ক্যাম্পাসে প্রবেশ করেছে এবং তার কোনও সহযোগী ছিল না।

উল্লেখ্য, হামলাকারী আর্তান নিজেও ওহাইও স্টেট ইউনিভার্সিটির একই ক্যাম্পাসের শিক্ষার্থী ছিলেন।  

পুলিশ জানিয়েছে, এই গাড়িটি দিয়েই হামলা করা হয়

এদিকে, পুলিশ প্রধান কিম জ্যাকবস সংবাদ সম্মেলনে জানিয়েছেন, এই হামলাটিকে তিনি জঙ্গি তৎপরতা বলেই সন্দেহ করছেন। তিনি বলেন, ‘যেভাবে বিশ্ববিদ্যালয়ের হেঁটে চলার রাস্তায় সজোরে গাড়ি চালিয়ে ওই আহতদের ওপর হামলা করা হয়েছে, তাতে বোঝা যায়, এটি পরিকল্পিত হামলা। আমার ধারণা, এটি জঙ্গি হামলা হতে পারে।’

তবে কর্তৃপক্ষ জানিয়েছে, তারা হামলার প্রকৃত কারণ অনুসন্ধানে কাজ করছে। এর সঙ্গে কোনও জঙ্গি তৎপরতার সংযোগ রয়েছে কিনা, তা খতিয়ে দেখতে পুলিশের সঙ্গে যোগ দিয়েছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

উল্লেখ্য, ওহাইও স্টেট ইউনিভার্সিটির কেন্দ্রীয় ক্যাম্পাসের ওয়াটস হল ভবনের কাছে সোমবার স্থানীয় সময় সকাল ৯টা ৫২ মিনিটে আর্তান সজোরে চালানো গাড়িটি শিক্ষার্থীদের ওপর তুলে দেয় বলে ওয়াইও পুলিশের প্রধান ক্রেইগ স্টোন জানিয়েছেন।

হামলায় বিশ্ববিদ্যালয়ের কর্মচারি, শিক্ষার্থীসহ ১১ জন আহত হয়েছেন। তারা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তবে তাদের মধ্যে কারও অবস্থা আশঙ্কাজনক নয় বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জ্যাকব বোয়ার জানিয়েছেন, তিনি হামলাকারী আর্তানকে কোফল্ট ল্যাবরেটরি এবং ওয়াটস হলের মাঝামাঝি দেখেছিলেন।

২০ বছর বয়সী ওই প্রত্যক্ষদর্শী মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে জানান, ‘সে বড় একটা ছুরি দিয়ে লোকজনের ওপর হামলা করতে চাইছিল। কিন্তু সেখানে অনেক মানুষ থাকায় নির্দিষ্ট কাউকে আঘাত করতে পারেনি। লোকজন সেখান থেকে সরে যাওয়ার পর এক পুলিশ কর্মকর্তা তাকে নিরস্ত করতে গুলি চালায়। ওই হামলাকারীকে মারতে তিনটি গুলি করা হয়।’

ওহাইও স্টেট ইউনিভার্সিটি

ওই গুলির শব্দের পরপরই শিক্ষার্থীদের সতর্ক করতে এক টুইটার বার্তায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ লিখেছে, ‘দৌড়াও, লুকিয়ে থাকো, লড়াই করো।’

হামলার পর কলম্বাস পুলিশ একটি সোয়াত (এসডব্লিউএটি) দল, ডগ স্কোয়াড, মধ্যস্থতাকারী এবং একটি হেলিকপ্টার পাঠায়। বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন স্থানে পুলিশ কয়েক ঘণ্টা ধরে তল্লাশি চালিয়েছে। পরে তল্লাশি অভিযানে সমাপ্তি ঘোষণা করা হয়।

ওহাইও স্টেট ইউনিভার্সিটি কর্তৃপক্ষ সোমবার পর্যন্ত তাদের সকল কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে।  

ওহাইওর গভর্নর জন কাশিচ এক টুইট বার্তায় জানিয়েছেন, ওই গোলাগুলির ঘটনায় তিনি মর্মাহত এবং স্থানীয়দের নিরাপদ স্থানে থাকতে ও পুলিশ কর্তৃপক্ষের নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন।

ওহাইও স্টেট ইউনিভার্সিটির কেন্দ্রীয় ক্যাম্পাস অঙ্গরাজ্যটির রাজধানী কলম্বাসে অবস্থিত। পুরো ওহাইও জুড়ে বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন ক্যাম্পাসে মোট শিক্ষার্থীর সংখ্যা ৬৫ হাজারেরও বেশি।  

সূত্র: বিবিসি, সিএনএন, এনবিসি।  

/এসএ/

সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
সর্বশেষ খবর
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া