X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ওহাইওর হামলা আইএস-এর ছকে!

বিদেশ ডেস্ক
২৯ নভেম্বর ২০১৬, ০৯:৪৫আপডেট : ২৯ নভেম্বর ২০১৬, ১১:৩৭
image

ওহাইওর হামলা আইএস-এর ছকে! যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটিতে হামলায় যেভাবে গাড়ি ও ছুরি ব্যবহার করা হয়েছে, ইসলামিক স্টেট (আইএস)-এর প্রকাশনাগুলোতেও সে ধরনের হামলার আহ্বান রয়েছে। তবে ওই হামলায় মধ্যপ্রাচ্যভিত্তিক ওই জঙ্গি সংগঠনটির সংশ্লিষ্টতা আছে কিনা তা এখনও নিশ্চিত নয়। আবার এ হামলায় জঙ্গি সংশ্লিষ্টতার আশঙ্কাও একেবারে উড়িয়ে দেয়নি পুলিশ।

ওহাইও স্টেট ইউনিভার্সিটির কলম্বাসে অবস্থিত কেন্দ্রীয় ক্যাম্পাসের ওয়াটস হল ভবনের কাছে সোমবার স্থানীয় সময় সকাল ৯টা ৫২ মিনিটে একটি গাড়ি সেখানে দাঁড়িয়ে থাকা শিক্ষার্থীদের দিকে সজোরে ছুটে আসে। পরে গাড়িটির চালক ছুরি নিয়ে লোকজনের দিকে তেড়ে আসেন। সেখানে দায়িত্ব পালনরত এক পুলিশ কর্মকর্তার গুলিতে হামলাকারী নিহত হন।

পুলিশ জানিয়েছে, হামলায় বিশ্ববিদ্যালয়ের কর্মচারী, শিক্ষার্থীসহ ১১ জন আহত হয়েছেন। তারা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তবে তাদের মধ্যে কারও অবস্থা আশঙ্কাজনক নয় বলে জানানো হয়।

আইএস সম্প্রতি রাক্কায় ধারণ করা এক ভিডিওতে এবং অক্টোবরে তাদের কথিত ম্যাগাজিন রুমাইয়াহ-র দ্বিতীয় সংখ্যায় গাড়ি ও ছুরি ব্যবহার করে ‘লোন উলফ’ হামলা চালানোর আহ্বান জানিয়েছিল।

পুলিশ জানিয়েছে, এই গাড়িটি দিয়েই হামলা করা হয়

এ প্রসঙ্গে জঙ্গিবাদ পর্যবেক্ষক ওয়েবসাইট সাইট ইন্টেলিজেন্স-এর পরিচালক রিটা কাৎজ বলেন, ‘এর আগে আইএস-এর প্রকাশনায় কাদের হত্যা করতে হবে সে সম্পর্কে বলা হলেও সাম্প্রতিক প্রকাশনাসমূহে কীভাবে হত্যা করতে হবে সেই নির্দেশনাও দেওয়া হয়।’

তিনি আরও বলেন, ‘আইএস-এর ওই প্রকাশনাগুলোতে কিছুই সবিস্তারে উল্লেখ নেই। তবে তাদের জঙ্গি তৎপরতা চালানো দেশগুলোতে বরাবরই ‘লোন উলফ’ হামলা চালানোর আহ্বান জানিয়ে আসছে আইএস।’

কাৎজের দাবি, ‘সাম্প্রতিক হামলাগুলো ওই আহ্বান অনুসরণেই চালানো হয়।’

আইএসের এই হামলা চালানোর আহ্বান এমন সময়ে যখন ইরাকে তাদের সর্বশেষ বড় ঘাঁটি মসুলে আন্তর্জাতিক জোটের সহায়তায় ইরাকের সেনাবাহিনী, পুলিশ, শিয়া মিলিশিয়া ও কুর্দি বাহিনী একযোগে আক্রমণ করছে।

এদিকে, ওহাইও স্টেট ইউনিভার্সিটিতে হামলার পর আয়োজিত সংবাদ সম্মেলনে একে জঙ্গি তৎপরতা বলে সন্দেহ করছেন কলম্বাস পুলিশ প্রধান কিম জ্যাকবস।

তিনি বলেন, ‘যেভাবে বিশ্ববিদ্যালয়ের হেঁটে চলার রাস্তায় সজোরে গাড়ি চালিয়ে আক্রমণ করা হয়েছে, তাতে বোঝা যায়, এটি পরিকল্পিত হামলা। আমার আশঙ্কা, এটি জঙ্গি হামলা হতে পারে। আমরা জঙ্গি হামলার বিষয়টি এড়িয়ে যেতে পারি না।’

কলম্বাস পুলিশ প্রধান কিম জ্যাকবস (মাঝখানে)

এদিকে, কলম্বাস পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে, তারা হামলার প্রকৃত কারণ অনুসন্ধানে কাজ করছে। এর সঙ্গে কোনও জঙ্গি তৎপরতার সংযোগ রয়েছে কিনা, তা খতিয়ে দেখতে পুলিশের সঙ্গে যোগ দিয়েছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

ওই হামলাকারী ব্যক্তির পরিচয় পাওয়া গেছে। পুলিশ জানিয়েছে, নিহত ওই হামলাকারী ১৮ বছরের এক সোমালি বংশোদ্ভূত তরুণ, যিনি ওই ক্যাম্পাসেরই শিক্ষার্থী ছিলেন। মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ পুলিশের বরাত দিয়ে জানায়, সোমালিয়ায় জন্মগ্রহণকারী আবদুল রাজ্জাক আলী আর্তান নামের ওই হামলাকারী তার পরিবারের সঙ্গে ২০০৭ সালে সোমালিয়া থেকে চলে আসে। গত দুই বছর ধরে পরিবারটি যুক্তরাষ্ট্রে বসবাস করছে। এর আগে তারা পাকিস্তানে বসবাস করতো বলেও কর্তৃপক্ষ জানিয়েছে।

মার্কিন বার্তাসংস্থা এপি-কে নাম প্রকাশে অনিচ্ছুক এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, আর্তান যুক্তরাষ্ট্রের বৈধ স্থায়ী অধিবাসী।

আবদুল রাজ্জাক আলী আর্তান

ক্যাম্পাস পুলিশ জানিয়েছে, সিসিটিভি দেখে তারা নিশ্চিত হয়েছে, হামলাকারী একাই গাড়ি চালিয়ে ক্যাম্পাসে প্রবেশ করেছে এবং তার কোনও সহযোগী ছিল না।

কর্তৃপক্ষ জানিয়েছে, আর্তানকে গুলি করা পুলিশ কর্মকর্তার নাম অ্যালান হরুজকো। ২৮ বছর বয়সী এই কর্মকর্তা ২০১৫ সাল থেকে ওহাইও স্টেট ইউনিভার্সিটিতেই দায়িত্ব পালন করছেন। 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জ্যাকব বোয়ার জানিয়েছেন, তিনি হামলাকারী আর্তানকে কোফল্ট ল্যাবরেটরি এবং ওয়াটস হলের মাঝামাঝি দেখেছিলেন।

২০ বছর বয়সী ওই প্রত্যক্ষদর্শী মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে জানান, ‘সে বড় একটা ছুরি দিয়ে লোকজনের ওপর হামলা করতে চাইছিল। কিন্তু সেখানে অনেক মানুষ থাকায় নির্দিষ্ট কাউকে আঘাত করতে পারেনি। লোকজন সেখান থেকে সরে যাওয়ার পর এক পুলিশ কর্মকর্তা তাকে নিরস্ত করতে গুলি চালায়। ওই হামলাকারীকে মারতে তিনটি গুলি করা হয়।’

ওই গুলির শব্দের পরপরই শিক্ষার্থীদের সতর্ক করতে এক টুইটার বার্তায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ লিখেছে, ‘দৌড়াও, লুকিয়ে থাকো, লড়াই করো।’

হামলার পর কলম্বাস পুলিশ একটি সোয়াত (এসডব্লিউএটি) দল, ডগ স্কোয়াড, মধ্যস্থতাকারী এবং একটি হেলিকপ্টার পাঠায়। বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন স্থানে পুলিশ কয়েক ঘণ্টা ধরে তল্লাশি চালিয়েছে। পরে তল্লাশি অভিযানে সমাপ্তি ঘোষণা করা হয়।

ক্যাম্পাসে ঘটনাস্থলের পাশে এক প্রত্যক্ষদর্শী

ওহাইও স্টেট ইউনিভার্সিটি কর্তৃপক্ষ সোমবার পর্যন্ত তাদের সকল কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে। 

ওহাইওর গভর্নর জন কাশিচ এক টুইট বার্তায় জানিয়েছেন, ওই গোলাগুলির ঘটনায় তিনি মর্মাহত এবং স্থানীয়দের নিরাপদ স্থানে থাকতে ও পুলিশ কর্তৃপক্ষের নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন।

ওহাইও স্টেট ইউনিভার্সিটির কেন্দ্রীয় ক্যাম্পাস অঙ্গরাজ্যটির রাজধানী কলম্বাসে অবস্থিত। পুরো ওহাইও জুড়ে বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন ক্যাম্পাসে মোট শিক্ষার্থীর সংখ্যা ৬৫ হাজারেরও বেশি। 

সূত্র: সাইট ইন্টেলিজেন্স, বিবিসি, সিএনএন, এনবিসি।  

/এসএ/টিএন/

সম্পর্কিত
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দুই প্রধান বিচারপতির সাক্ষাৎ
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!