behind the news
Vision  ad on bangla Tribune

প্রেসিডেন্টের দায়িত্ব পালনে ব্যবসা ছাড়ছেন ট্রাম্প

বিদেশ ডেস্ক২১:৪০, নভেম্বর ৩০, ২০১৬

ডোনাল্ড ট্রাম্পযুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে কাজে পুরোপুরি মনোনিবেশ করতে চান দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই দায়িত্ব একসঙ্গে পালনের ঝামেলা নিতে রাজি নন তিনি। আর তাই বুধবার টুইটারে দেওয়া পোস্টে ‘ব্যবসা পুরোপুরি ছেড়ে দেওয়া’র ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় এই আবাসন ব্যবসায়ী।

ওই ট্যুইটে ট্রাম্প লিখেছেন, ‘ব্যবসায়ে জড়িত থাকার বিষয়ে কোনও আইনি বাধা না থাকলেও আমি মনে করি এটি ছেড়ে দেওয়া গুরুত্বপূর্ণ। যাতে আমার বিভিন্ন ব্যবসার কারণে প্রেসিডেন্টের কাজে কোনও ধরনের বিঘ্ন সৃষ্টি হতে না পারে।’

আরেক ট্যুইটে তিনি লিখেছেন, ‘ব্যবসায়িক কর্মকাণ্ড পুরোপুরি ছেড়ে দিতে আইনি প্রক্রিয়া চলছে। প্রেসিডেন্টের কাজ ব্যবসার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ।’

আগামী ২০ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ডোনাল্ড ট্রাম্প। এর আগে ১৫ ডিসেম্বর তিনি সন্তানদের নিয়ে নিউ ইয়র্কে এক সাংবাদিক সম্মেলন করবেন। সেখানে তিনি আনুষ্ঠানিকভাবে সুবিশাল বাণিজ্যিক সাম্রাজ্য থেকে নিজেকে গুটিয়ে নেওয়ার ঘোষণা দেবেন। এমনকি ট্রাম্প অর্গানাইজেশনও ছেড়ে দেওয়ার ব্যাপারেও কথা বলবেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট।

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই অবশ্য এমন গুঞ্জন শোনা যাচ্ছিল। সর্বশেষ জাপানের প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের সাক্ষাতে উপস্থিত ছিলেন ট্রাম্পকন্যা মেলানিয়া ট্রাম্প। নির্বাচিত হওয়ার পর কোনও বিদেশি রাষ্ট্রনায়কের সঙ্গে প্রথম সাক্ষাৎকালে সেখানে নিজ কন্যার উপস্থিতির জন্য তখন ব্যাপক সমালোচিত হন যুক্তরাষ্ট্রের এ রিয়েল এস্টেট টাইকুন। সমালোচকদের মতে, ব্যবসায়িক প্রভাব বিস্তারেই সেখানে উপস্থিত ছিলেন মেলানিয়া ট্রাম্প। ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসের দায়িত্ব গ্রহণের পর সন্তানরাই তার বিস্তৃত বাণিজ্যিক সাম্রাজ্যের হাল ধরবেন বলে টিম ট্রাম্প সূত্রে জানা গেছে। সূত্র: ইন্ডিপেনডেন্ট।

/এমপি/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

IPDC  ad on bangla Tribune
টপ