Vision  ad on bangla Tribune

ঘোষিত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ম্যাটিস কেমন মানুষ?

বিদেশ ডেস্ক১০:২২, ডিসেম্বর ০২, ২০১৬

ট্রাম্প প্রশাসনের ঘোষিত প্রতিরক্ষামন্ত্রী অবসরপ্রাপ্ত নৌ কর্মকর্তা জেনারেল জেমস ম্যাটিস আর ১০জন সামরিক-কর্মকর্তার মতো নন। ‘ম্যাড ডগ’ নামে পরিচিত জেমস ম্যাটিস অন্য সামরিক ব্যক্তিত্বদের চেয়ে খানিকটা আলাদাই। ‘ধ্যানমগ্ন যোদ্ধা’ হিসেবেও পরিচিতি রয়েছে তার। আফগান ও ইরাক আগ্রাসনে মার্কিন বাহিনীর হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এই নৌ কর্মকর্তা। তবে মানুষকে গুলি করা আনন্দের; এমন মন্তব্য করে একবার ব্যাপক সমালোচিত হয়েছিলেন তিনি।
নিষ্ঠুর সামরিকতার জন্য যেমন তার পরিচিতি আছে, তেমনি উদার মনোভাবের জন্যও তিনি পরিচিত। ব্যক্তিগত জীবনেও স্বাতন্ত্র্য রয়েছে তার। নিউ ইয়র্ক ভিত্তিক সংবাদমাধ্যম হেভি.কম থেকে তার কয়েকটি অজানা তথ্য পাঠকের জন্য তুলে ধরা হলো।
বুশ ও ওবামা দুই প্রশাসনেই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন
বুশ ও ওবামা দুই প্রশাসনেই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন নৌ কর্মকর্তা জেনারেল জেমস ম্যাটিস। ২০০৭ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত তিনি মার্কিন জয়েন্ট ফোর্সেস কম্যান্ডের দায়িত্বে ছিলেন। ২০১০ থেকে ২০১৩ পর্যন্ত তিনি মার্কিন সেন্ট্রাল কম্যান্ডের নেতৃত্ব দিয়েছেন। ওবামা তাকে সরিয়ে দিয়েছিলেন ২০১৩ সালে। গুঞ্জন রয়েছে, ইরানের সঙ্গে যুদ্ধ করার জন্য উঠে পড়ে লেগেছিলেন সাবেক এই নৌ কর্মকর্তা। সে কারণেই তাকে সরিয়ে দেওয়া হয়।
সৈনিকদের সঙ্গে এক হয়ে সম্মুখ সমরে থাকতেন ম্যাটিস

পাসস্যের উপসাগরীয় যুদ্ধসহ ইরাক ও আফগান যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এই অবসারপ্রাপ্ত নৌকর্মকর্তা। ‘যোগ্য নেতৃত্ব’র জন্য প্রশংসিত হয়েছিলেন তিনি। ম্যাটিস আফগান যুদ্ধের সময় আর সব শীর্ষ কর্মকর্তার মতো ঘরে বসে থাকতেন না। সৈনিকদের পেছনে থেকে নিজের সুরক্ষা নিশ্চিত করার বদলে তিনি মেরিনদের সঙ্গে সম্মুখ সমরে অংশ নিতেন। ফ্রন্ট লাইনে থাকতেন।

বড়দিনে ছুটি নিতেন না ম্যাটিস

বড়দিনে ছুটি নিতেন না ম্যাটিস। তিনি তার অধস্তনদের বদলে ওইদিন দায়িত্ব পালন করতেন। ম্যাটিস বলতেন, তিনি এদিন কর্তব্যরত থেকে একজন অধ:স্তনকেও যদি বেশি ছুটি দিতে পারেন, তাহলে তার পক্ষে বড়দিনটি পরিবারের সঙ্গে কাটানো সম্ভব হবে।

পরিবারহীন ধ্যানমগ্ন যোদ্ধা ম্যাটিস

জেমস ম্যাটিস চিরকালই অবিবাহিত। তাই কোনও সন্তানও নেই তার। যুদ্ধই তার ধ্যানজ্ঞান ছিল। যুদ্ধবিদ্যা বিষয়ে বিপুল পরিমাণে পড়তেন ম্যাটিস, ভাবতেনও প্রচুর। ‘ওয়ারিয়র মংক’ কিংবা ‘ধ্যানমগ্ন যোদ্ধা’র পরিচিতি পেয়েছিলেন তিনি।

ওবামার বিরুদ্ধে ‘কৌশলগত ক্ষয়িষ্ণুতা’

ওবামা প্রশাসনের বিরুদ্ধে কৌশলগত ক্ষয়িষ্ণুতার অভিযোগ তুলেছিলেন তিনি।

মার্কিন নৌবাহিনীতে ৪৪ বছর দায়িত্ব পালন করেছেন ম্যাটিস। ২০০১ সালে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে কম্ব্যাট কমান্ডার হিসেবে একটি টাস্কফোর্সকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। পরে ২০০৩ সালে ইরাক যুদ্ধের সময় একটি মেরিন ডিভিশনেরও নেতৃত্ব দেন ম্যাটিস।

/বিএ/

লাইভ

টপ