X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

আলেপ্পোতে বিদ্রোহীদের দখলীকৃত ৫০ শতাংশ অঞ্চলে সরকারের পুনঃনিয়ন্ত্রণ

বিদেশ ডেস্ক
০৪ ডিসেম্বর ২০১৬, ১৮:৩৭আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৬, ১৮:৩৮
image

আলেপ্পোতে বিদ্রোহীদের দখলীকৃত ৫০ শতাংশ অঞ্চলে সরকারের পুনঃনিয়ন্ত্রণ সিরিয়ার আলেপ্পো শহরের বিদ্রোহী-নিয়ন্ত্রিত পূর্বাংশের ৫০ শতাংশের নিয়ন্ত্রণ সরকারি বাহিনীর হাতে চলে এসেছে। দেশটির একজন সামরিক মুখপাত্র এই দাবি করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানাচ্ছে, জেনারেল সামির সুলাইমান নামের ওই মুখপাত্র এক সপ্তাহের মধ্যে পুরো আলেপ্পো সিরীয় সরকারের নিয়ন্ত্রণে চলে আসার আশা প্রকাশ করেছেন।
এরইমধ্যে সেনাবাহিনী পূর্ব আলেপ্পোর তারিক আল বাব এলাকাটি বিদ্রোহীদের দখল থেকে পুনরুদ্ধার করেছে সরকারী বাহিনী। ঘটনার একদিনের মাথায় বিবিসিকে একথা বলেন জেনারেল সুলাইমান।
উল্লেখ্য, ২০১২ সাল থেকে আলেপ্পোর পূর্বাঞ্চল বিদ্রোহীদের নিয়ন্ত্রণে ছিল। জাতিসংঘ জানিয়েছে, আলেপ্পোতে প্রায় আড়াই লাখ মানুষ আটকা পড়েছিলেন। সিরিয়ার সরকারি বাহিনী চলতি সপ্তাহে হামলার তীব্রতা বাড়ানোর পর সেখানকার জনগণ প্রাণ নিয়ে আলেপ্পো ছেড়ে আসছে। গত তিন সপ্তাহ ধরে বিদ্রোহী-নিয়ন্ত্রিত পূর্ব আলেপ্পো অবরোধ করে রেখেছে সিরীয় সরকারি বাহিনী ও এর মিত্র বেসামরিক বাহিনীগুলো। ২ দিন আগে আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকার ৪০ শতাংশ আসাদ বাহিনীর দখলে নেওয়ার কথা জানান সিরিয়ায় জাতিসংঘ দূত স্তাফান দি মিস্তুরা।
এবার জেনারেল সামির সুলাইমান জানাচ্ছেন, সেনাবাহিনী ও মিত্র বাহিনীগুলো দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। অবশিষ্ট অঞ্চলগুলোতে আগামী কয়েকদিনের মধ্যে পুনরুদ্ধারের আশা প্রকাশ করেছেন তারা। তীব্র হামলার মুখে বিদ্রোহী যোদ্ধারা পিছু হটে দক্ষিণের ঘনবসতি এলাকাগুলোর দিকে সরে গিয়ে জোটবদ্ধ হওয়ার চেষ্টা করছে বলে জানা গেছে।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, বিদ্রোহীদের দখলে চলে যাওয়ার সাড়ে চার বছর পর তারিক আল বাব এলাকাটি পুনরুদ্ধার করেছে সরকারি বাহিনী। এ লড়াইয়ে উভয়পক্ষের ২০ থেকে ১০০ জন যোদ্ধা নিহত হয়েছেন।

পূর্ব আলেপ্পোয় সরকারি বাহিনীর অভিযান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত অন্তত ৩০০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে গোষ্ঠীটি। তীব্র লড়াই চলাকালে তারিক আল বাবের কয়েক হাজার বাসিন্দা আশপাশের এলাকাগুলোতে পালিয়ে যায়। পূর্ব আলেপ্পোর প্রায় লাখো বাসিন্দা ঘরবাড়ি হারিয়ে বাস্তুচ্যূত হয়েছে পড়েছে। জাতিসংঘ জানিয়েছে, পূর্ব আলেপ্পেোর পরিস্থিতি এখন এতটাই শোচনীয় যে কোনো চেতনানাশক ছাড়াই অস্ত্রোপচার করতে হচ্ছে।  

সিরিয়ায় জাতিসংঘের বিশেষ প্রতিনিধি স্টেফেন ও’ব্রায়েন নিরাপত্তা পরিষদকে সতর্ক করে বলেছেন, আলেপ্পোর অধিবাসীরা গণহত্যার মুখে রয়েছে আর সময় দ্রুত ফুরিয়ে যাচ্ছে। স্টেফেন জানান, বুধবার নারী-শিশুসহ অন্তত ৫১ জন নিহত হয়েছেন। তারা আলেপ্পো থেকে পালানোর সময় সরকারি বাহিনীর হামলায় মারা যান বলে স্টেফেন দাবি করেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশনে সংস্থাটির ত্রাণ বিভাগের এই প্রধান বলেন, ‘বিদ্রোহী নিয়ন্ত্রিত জেলাগুলোতে সরকারি বাহিনীর হামলায় শনিবার থেকে এ পর্যন্ত পূর্ব-আলেপ্পোর ২৫ হাজারের বেশি মানুষ ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছে।’ আলেপ্পোতে নতুন করে বোমাবর্ষণের পরিপ্রেক্ষিতে নিরাপত্তা পরিষদের ওই জরুরি অধিবেশন ডাকা হয়। স্টেফেন নিরাপত্তা পরিষদের কাছে অনুরোধ করেন, ‘মানবতার দোহাই দিয়ে আমরা সকল পক্ষের কাছে যুদ্ধ বন্ধের অনুরোধ করছি।’ তবে লড়াই বন্ধের এই আহ্বান নাকচ করে দিয়েছেন জাতিসংঘে রাশিয়ার দূত ভিতালি চারকিন।

জাতিসংঘের হিসেবমতে, ২০১১ সাল থেকে শুরু হওয়া সিরিয়ার গৃহযুদ্ধে এখন পর্যন্ত অন্তত চার লাখ মানুষ নিহত হয়েছেন।

/বিএ/  

সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে দলে কিংবদন্তির ছেলে
বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে দলে কিংবদন্তির ছেলে
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে  ইসরায়েল?
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে ইসরায়েল?
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা