X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

জয়ললিতার মৃত্যু কি ‘দুর্ভাগ্যের ডিসেম্বর’-এর ধারাবাহিকতা?

বিদেশ ডেস্ক
০৬ ডিসেম্বর ২০১৬, ১৬:০২আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৬, ১৬:৩২
image

জয়ললিতার মৃত্যু কি ‘দুর্ভাগ্যের ডিসেম্বর’-এর ধারাবাহিকতা? ডিসেম্বর যেন তামিলনাড়ুর অভিশাপ। বছর ঘুরে ঘুরে ডিসেম্বরই যেন তামিলনাড়ুর জন্য বয়ে নিয়ে আসে ‘অভিশাপের বার্তা’। ১৯৮৭ সালের এই মাসে চলে যান জয়ললিতার গুরু গুরু মারুথুর গোপালন রামচন্দ্রন তথা এমজিআর। ১৯৭২ সালের এ মাসে চলে যান আরেক গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব অহিংস সত্যাগ্রহের পক্ষের যুক্তিবাদী নেতা এবং নারীবাদী আন্দোলনের একজন অন্যতম পথিকৃত ইভি রামাস্বামী। একই বছরে, তার মৃত্যুর একদিন বাদে চলে যান ভারতের সর্বশেষ গভর্নর জেনারেল সি রাজাগোপালচারি। এবার সেই ধারাবাহিকতায় চলে যাওয়ার জন্য ডিসেম্বর মাসকেই বেছে নিলেন তামিলনাড়ুর জনতার হৃদয় অধিকার করে থাকা জয়ললিতা। শীর্ষ ব্যক্তিদের চলে যাওয়াই নয় কেবল, তাড়িলনাড়ুর যৌথ-স্মৃতিতে প্রাকৃতিক দুর্যোগের ভয়াবহতার মাসও ডিসেম্বর। ২০০৪ সালের এই মাসে সুনামি ধেয়ে এসেছিলো ওই রাজ্যটিতে। ডিসেম্বর মাসকে তামিল নাড়ুর জন্য দুর্ভাগ্যের মাস হিসেবে দেখছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।
সোমবার রাত সাড়ে ১১ টার দিকে ৬৮ বছর বয়সে চেন্নাইয়ের অ্যাপলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জয়ললিতা। হাসপাতাল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে আমরা জানাচ্ছি যে, জয়ললিতা সোমবার রাত ১১টা ৩০ মিনিটে মৃত্যুবরণ করেন। এর আগে তিনি লাইফ সাপোর্টে ছিলেন।’ রবিবার বিকেল পাঁচটায় হৃদরোগে আক্রান্ত হন জয়ললিতা। তখন তিনি ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

এআইএডিএমকে-র প্রতিষ্ঠাতা এমজিআর
একই পরিস্থিতি আর শোকাবহ আবেশ তৈরি হয়েছিল ১৯৮৭ সালের ২৪ ডিসেম্বর। এদিন প্রয়াত হন জয়ললিতার গুরু এমজিআর। তিনিও মৃত্যুর আগে দীর্ঘদিন রোগে ভুগেছিলেন। তামিলনাড়ুর রাজনীতিতে জয়ললিতার ঠাঁই গুরুর হাত ধরেই। এমজিআর-এর সঙ্গে চলচ্চিত্রে অভিনয়ের পর তার দেখানো পথেই জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন জয়ললিতা। অভিনেতা-রাজনীতিক এম জি রামচন্দ্রনের ঘনিষ্ঠ ছিলেন জয়ললিতা।  জীবনে গুরু এমজিআর-এর প্রভাব কতটা ছিল তা বলতে গিয়ে জয়ললিতা বলেছিলেন, ‘আমার জীবনের তিন ভাগের এক ভাগ আমার মায়ের দ্বারা প্রভাবিত, এক ভাগ এমজিআর দ্বারা প্রভাবিত আর বাকি এক ভাগ আমার নিজের।’

১৯৮২ সালে এআইএডিএমকে দলে যোগ দেন জয়ললিতা। ১৯৮৪ সালে রাজ্যসভার সদস্য নির্বাচিত হন। ১৯৮৭ সালে রামচন্দ্রন মৃত্যুবরণ করলে দলে বিভাজন তৈরি হয়। একদল ছিলেন এমজিআর-এর স্ত্রী জানকি রামচন্দ্রনের দিকে আর একদল ছিলেন জয়ললিতার সঙ্গে। এমনকি রামচন্দ্রনের মৃত্যুর পর তার স্ত্রী ও সন্তানেরা জয়ললিতাকে তার মরদেহও দেখতে দেয়নি। রামচন্দ্রনের মৃত্যুর পরে মুখ্যমন্ত্রী হওয়ার চেষ্টা করেন জয়ললিতা,কিন্তু তার পরিবর্তে মুখ্যমন্ত্রী হন রামচন্দ্রনের স্ত্রী। জয়ললিতা বিরোধী দলনেতা হন ১৯৮৯ সালে। তবে এমজিআর-এর মৃত্যুর পর তামিলনাড়ুর রাজনীতিতে ক্রমেই প্রাসঙ্গিক হয়ে ওঠেন জয়ললিতা। গুরুর কাছে শেখা রাজনীতির প্রথম পাঠ কখনই অস্বীকার করেননি তিনি। পরে ১৯৯১ সালে প্রথম বার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হন জয়ললিতা। তিনি ছিলেন তামিলনাড়ুর দ্বিতীয় নারী মুখ্যমন্ত্রী। 

২৯ বছর পর, আর এক ডিসেম্বর মিলিয়ে দিল গুরু-শিষ্যকে। যে ডিসেম্বর মাসে গুরুর প্রয়াণ হয়েছিল, ২৯ বছর পর সে মাসেই প্রয়াণ হলো জয়ললিতার। এক্ষেত্রে আরও মিল রয়েছে তাদের মধ্যে। এমজিআরের মতো জয়ললিতাও শেষ নিঃশ্বাস ত্যাগের আগে ছিলেন মুখ্যমন্ত্রীর চেয়ারেই এবং দুজনেই মৃত্যুর আগে দীর্ঘ রোগে ভুগেছেন।

ই ভি রামাস্বামী

কেবল এমজিআর এবং জয়ললিতাই নয়, এ মাসে চলে যান তামিলনাড়ুর আরেক গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব অহিংস সত্যাগ্রহের পক্ষের যুক্তিবাদী নেতা এবং নারীবাদী আন্দোলনের একজন অন্যতম পথিকৃত ইভি রামাস্বামী। ১৯৭২ সালে ডিসেম্বরের ২৪ তারিখে পৃথিবী ছাড়েন তিনি। একইবছরে তার একদিন বাদে ২৫ ডিসেম্বর ভারতের শেষ গভর্নর জেনারেল অফ ইন্ডিয়া সি রাজাগোপাল আচার্যও শেষনিঃশ্বাস ত্যাগ করেছিলেন।

সি রাজাগোপালচারি

২০০৪ সালের ২৬ ডিসেম্বর সুনামি আছড়ে পড়ে তামিলনাড়ু উপকূলে। ওই ঘটনায় বহু মানুষের প্রাণহানির পাশাপাশি অনেকে ঘরছাড়া হন। গত বছর ডিসেম্বরেই মারাত্মক ঝড়-বৃষ্টি হয়েছিল তামিলনাড়ুতে। ভেসে গিয়েছিল চেন্নাই, কাঞ্চিপুরম, কাড্ডালোর, তিরুভাল্লোরের মতো এলাকাগুলো। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, এবিপি আনন্দ

/এফইউ/বিএ/



সম্পর্কিত
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা