X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

তাইওয়ানের প্রেসিডেন্টকে যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকার না দেওয়ার আহ্বান চীনের

বিদেশ ডেস্ক
০৭ ডিসেম্বর ২০১৬, ১০:১২আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৬, ১০:১৮
image

প্রটোকল ভেঙে প্রেসিডেন্ট নির্বাচিত ট্রাম্পের সঙ্গে ফোনালাপের ঘটনায় ক্ষুব্ধ চীন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইন-ওয়েনকে যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকার না দেওয়ার আহ্বান জানিয়েছে। আগামী মাসে গুয়াতেমালা, নিকারাগুয়া ও এল সালভাদর যাওয়ার পথে যুক্তরাষ্ট্রে যাত্রা বিরতি নেওয়ার কথা রয়েছে তাইওয়ানের প্রেসিডেন্টের। 

ডোনাল্ড ট্রাম্প এবং সাই ইং-ওয়েন

চীন ধারণা করছে, তাইওয়ানকে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার দিকে ঠেলে নিয়ে যাচ্ছে সাই। ফলে নির্বাচিত হওয়ার পর থেকে তার প্রতি বিরূপ মনোভাব পোষণ করে আসছে দেশটি। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, সাই নিজেই তার প্রমাণ। তাইওয়ানকে নিজের বিচ্ছিন্ন প্রদেশ বলেই দাবি করে আসছে বেইজিং।

সাই আগামী মাসের ১১-১২ তারিখ গুয়াতেমালা সফর করবেন বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী কার্লোস রাউল মোরালেস। তাইওয়ানের অল্প কয়েকটি কূটনৈতিক মিত্রের মধ্যে একটি গুয়াতেমালা। তবে এ সফরে সাই ও গুয়াতেমালার প্রেসিডেন্ট জিমি মোরালেস কি বিষয়ে আলোচনা করবেন, সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি কার্লোস।

গুয়াতেমালা সফরকালে সাইয়ের নিউইয়র্কে ট্রানজিটের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান। তাইওয়ানের মিত্র দেশ বলে পরিচিত নিকারাগুয়া, গুয়াতেমালা ও এল সালভাদর সফর করবেন সাই। ওই অঞ্চলে সফর পরিকল্পনায় যুক্তরাষ্ট্রে ট্রানজিট ও তাইওয়ানের মিত্র সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ অন্তর্ভুক্ত করা হয়।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রে যাত্রা বিরতিতে নিউ ইয়র্কে এসে ট্রাম্পের সঙ্গে দেখা করতে পারেন সাই। তবে ওই সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন ট্রাম্প শিবিরের একাধিক অন্তর্বর্তীকালীন উপদেষ্টা কমিটির সদস্য।

এদিকে, সাইয়ের সম্ভাব্য সফরে যাত্রা বিরতি নিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আন্তর্জাতিকভাবে পরিচিত ‘এক চীন’ নীতি অনুসারে তাইওয়ান চীনের অংশ। সাইয়ের যুক্তরাষ্ট্রে যাত্রা বিরতি প্রসঙ্গে বলা যায়, তার প্রধান উদ্দেশ্য সুস্পষ্ট। মন্ত্রণালয় জানায়, চীন আশা করছে যুক্তরাষ্ট্র তাকে যাত্রা বিরতির অনুমোদন দেবে না এবং তাইওয়ানের স্বাধীনতাকামী শক্তিকে কোনো ভুল সংকেত প্রেরণ করবে না। 

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প তাইওয়ানের প্রেসিডেন্টের মধ্যে ফোনালাপ চীনকে ক্ষুব্ধ করে তুলেছে। যদিও তাদের এ আলাপ নিছক সৌজন্যমূলক ছিল বলে ব্যাখ্যা দিয়েছেন ট্রাম্প শিবির। মার্কিন প্রশাসন থেকেও তার জবাব দেওয়া হয়েছে।

হোয়াইট হাউসের মুখপাত্র জোশ আর্নেস্ট জানান, গত সপ্তাহে তাইওয়ানের নেতার সঙ্গে ট্রাম্পের যে আলাপ হয়েছে সে ব্যাপারে ওবামা প্রশাসনকে থেকে ট্রাম্প শিবিরকে সতর্ক করা হয়েছে। ওবামা প্রশাসন ট্রাম্প শিবিরকে জানিয়েছে, ফোনালাপের ওই ঘটনায় বেইজিং-এর সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কোন্নয়নের বিষয়টি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

হোয়াইট হাউসের এই মুখপাত্র আরও বলেন, “যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের কর্মকর্তারা বিষয়টি নিয়ে দুই দফায় চীনা নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। বেইজিংকে ‘এক চীন’ নীতির প্রতি যুক্তরাষ্ট্রের অঙ্গীকারের কথা পুনরায় নিশ্চিত করতেই এসব বৈঠক অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের চীন নীতির পুনরাবৃত্তি এবং বিষয়টি আরও স্পষ্ট করাও ছিল এসব বৈঠকের অন্যতম উদ্দেশ্য।”

জোশ আর্নেস্ট বলেন, ‘যুক্তরাষ্ট্রের এ নীতি ৪০ বছর আগের। এতে সবসময়ই শান্তিপূর্ণ ও স্থিতিশীল চীন এবং তাইওয়ানের প্রতি জোর দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের স্বার্থেই এটা প্রয়োজন।’

উল্লেখ্য, ১৯৭৯ সালের পর থেকে শুক্রবারের আগ পর্যন্ত কোনও মার্কিন প্রেসিডেন্ট কিংবা প্রেসিডেন্ট নির্বাচিত ব্যক্তি তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি কথা বলেননি বলেই মনে করা হয়। তবে শুক্রবারের এ কথোপকথনে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের কূটনৈতিক সম্পর্কে অস্বস্তি তৈরি হয়েছে। আর সেটা প্রশমনেরই চেষ্টা করছে বারাক ওবামার বিদায়ী প্রশাসন।

সূত্র: দ্য গার্ডিয়ান।

/এসএ/

সম্পর্কিত
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সর্বশেষ খবর
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমা ‌‘অমীমাংসিত’ প্রদর্শনে অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমা ‌‘অমীমাংসিত’ প্রদর্শনে অযোগ্য!
মোদি ও রাহুলের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
মোদি ও রাহুলের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের