X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

জয়ললিতার শোকে বহু মৃত্যু: দলের দাবি ৭৭, গোয়েন্দা হিসেবে ৩০

বিদেশ ডেস্ক
০৮ ডিসেম্বর ২০১৬, ১৬:৩১আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৬, ১৭:৩৭
image

জয়ললিতার জন্য শোক ভারতের তামিলনাড়ু রাজ্যের সদ্য প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার অসুস্থতা ও মৃত্যুর পর শোক সইতে না পেরে তামিলনাড়ুতে এ পর্যন্ত ৭০ জনেরও বেশি মানুষ মারা গেছেন বলে দাবি করেছে তার দল এআইএডিএমকে। এক বিবৃতিতে মৃতের সংখ্যাকে ৭৭ বলে উল্লেখ করেছে ক্ষমতাসীন দলটি। তবে গোয়েন্দাদের হিসেবের সঙ্গে এআইএডিএমকে-এর হিসেবে অমিল রয়েছে। গোয়েন্দা হিসেব অনুযায়ী মৃতের সংখ্যা ৩০ বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

উল্লেখ্য, গত সোমবার (৫ ডিসেম্বর) রাত সাড়ে ১১ টার দিকে ৬৮ বছর বয়সে চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জয়ললিতা। আগেরদিন রবিবার বিকেল পাঁচটায় হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। পরে হাসপাতালের আইসিইউতে লাইফ সাপোর্টে নেওয়া হয় জয়ললিতাকে। সোমবার সকাল থেকেই তার মৃত্যুর গুঞ্জন চলছিল। তবে সেসময় তার মৃত্যুর খবর নাকচ করে দিয়েছিল হাসপাতাল কর্তৃপক্ষ। পরে সোমবার রাতে অ্যাপলো হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, তামিল নাড়ুর এ মুখ্যমন্ত্রী আর নেই। তামিলনাড়ুতে সমর্থকদের কাছে জয়ললিতা ‘আম্মা’ হিসেবে পরিচিত। তার মৃত্যু যেন কিছুতেই মেনে নিতে পারছেন না সমর্থকরা।

বুধবার (৭ ডিসেম্বর) এআইএডিএমকে-এর এক বিবৃতিতে দাবি করা হয়, ‘শ্রদ্ধেয় আম্মার (জয়ললিতার) অসুস্থ হওয়া থেকে শুরু করে মৃত্যুর পর এ পর্যন্ত ৭৭ জন শোক সইতে না পেরে মারা গেছেন।’ তবে অসুস্থতা কি জয়ললিতার ২২ সেপ্টেম্বর হাসপাতালে ভর্তি হওয়ার দিন থেকে হিসেব করা হয়েছে নাকি ৪ ডিসেম্বর হৃদরোগে আক্রান্ত হওয়ার পর হিসেব করা হয়েছে তা নির্দিষ্ট করেনি এআইএডিএমকে।

নিহতদের পরিবারকে ৩ লাখ করে টাকা দেওয়ার কথাও জানিয়েছে এআইএডিএমকে। এছাড়া গত ৫ ডিসেম্বর দলনেত্রীর মৃত্য সংবাদ পাওয়ার পর এআইএডিএমকে-র এক কর্মী গায়ে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা করেন। অন্য এক ব্যক্তি হাতের আঙুল কেটে ফেলেন। চিকিৎসার খরচ বহনের পাশাপাশি তাদের দুজনকে ৫০ হাজার টাকা করে দলের পক্ষ থেকে দেওয়া হবে বলে জানানো হয়েছে। তাদের চিকিৎসার ব্যয়ভারও দল বহন করবে বলে এআইএডিএমকে জানিয়েছে।

অন্যদিকে, কেন্দ্রীয় গোয়েন্দার হিসেব অনুযায়ী, জয়ললিতার প্রয়াণের পর শোকে মৃত্যু হয়েছে ৩০ জনের। আর আত্মহত্যার চেষ্টা করেছেন চার জন।

ভক্তদের আম্মা পুরাচ্চি থালাইভি, বা বিপ্লবী নেত্রী নামেও পরিচিত জয়ললিতা ১৯৪৮ সালের ২৪ ফেব্রুয়ারি মহীশূরের মেলুকোটে জন্মগ্রহণ করেন। প্রথম জীবনে তিনি ছিলেন চলচ্চিত্রের নায়িকা। নায়ক-রাজনীতিক এম জি রামচন্দ্রণের ঘনিষ্ঠ ছিলেন তিনি। তার হাত ধরেই রাজনীতিতে অভিষেক তামিলনাড়ুর প্রিয় ‘আম্মা’র। ১৯৮২ সালে এআইএডিএমকে দলে যোগ দেন জয়ললিতা। ১৯৮৪ সালে রাজ্যসভার সদস্য নির্বাচিত হন। রামচন্দ্রণের মৃত্যুর পরে মুখ্যমন্ত্রী হওয়ার চেষ্টা করেন, কিন্তু তার পরিবর্তে মুখ্যমন্ত্রী হন রামচন্দ্রণের স্ত্রী। জয়ললিতা বিরোধী দলনেতা হন ১৯৮৯ সালে। পরে ১৯৯১ সালে প্রথম বার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হন জয়ললিতা। তিনি ছিলেন তামিলনাড়ুর দ্বিতীয় নারী মুখ্যমন্ত্রী। এরপর ফের মুখ্যমন্ত্রী পদ পান ২০০১ সালে। কিন্তু পরে ২০০১ সালে ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হওয়ায় ছাড়তে হয় মুখ্যমন্ত্রীর পদ। ২০০৩-এ জয়ললিতা ফের ফেরেন মুখ্যমন্ত্রিত্বে। ২০১১ সালে তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হন জনতার ‘আম্মা’ ও এআইএডিএমকে নেতা।

২৭ সেপ্টেম্বর, ২০১৪ সালে দুর্নীতির দায়ে ৪ বছরের কারাদণ্ড হয় জয়ললিতার। হারান মুখ্যমন্ত্রী পদও। একমাস পর ২৭ অক্টোবর সুপ্রিম কোর্ট থেকে জামিন পান। এরপর ২০১৫ সালের ১১ মে কারাদণ্ড মওকুফ করে কর্নাটক হাই কোর্ট। আদালতের নির্দেশে ফের মুখ্যমন্ত্রী পদে আসীন হন জয়ললিতা। একইদিনে পুনরায় মুখ্যমন্ত্রিত্বে ফেরেন তিনি। পরে ২০১৬ সালে চতুর্থ বারের মতো মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত হন তামিল জনগণের ‘আম্মা’।

/এফইউ/

সম্পর্কিত
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
সর্বশেষ খবর
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা