X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

‘জেনারেল পরিবেষ্টিত’ ট্রাম্প প্রশাসন, মার্কিন রাজনীতিতে সামরিক প্রভাব বৃদ্ধির আশঙ্কা

আরশাদ আলী
০৮ ডিসেম্বর ২০১৬, ১৯:২২আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৬, ১৯:৩৭

‘জেনারেল পরিবেষ্টিত’ ট্রাম্প প্রশাসন, মার্কিন রাজনীতিতে সামরিক প্রভাব বৃদ্ধির আশঙ্কা প্রেসিডেন্ট পদে প্রার্থিতার লড়াই পর্ব থেকে শুরু করে নির্বাচনি লড়াই শেষ করে প্রেসিডেন্ট হওয়া পর্যন্ত ধারাবাহিকভাবে বিতর্কিত ও নেতিবাচক খবরের শিরোনাম হয়েছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নবনির্বাচিত এই প্রেসিডেন্টের বিতর্কিত সব কর্মকাণ্ড অব্যাহত রয়েছে তিনি নির্বাচিত হওয়ার পরও। সেই ধারাবাহিকতায় এবার মন্ত্রিসভা গঠন নিয়েও তিনি পড়ছেন বিতর্কে। বুধবার মন্ত্রিসভায় তৃতীয় অবসরপ্রাপ্ত জেনারেলকে নিজের প্রশাসনে নিয়োগের ইঙ্গিত দিয়ে ট্রাম্প মার্কিন রাজনীতিতে  সামরিক প্রভাব বৃদ্ধির আশঙ্কা তৈরি করেছেন।

ট্রাম্পের মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ পদে সাবেক জেনারেলদের দায়িত্ব দেওয়ার সিদ্ধান্তের সমালোচনা হচ্ছে রাজনৈতিক জগত থেকে শুরু করে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে।  তাদের আশঙ্কা, মন্ত্রিসভায় সাবেক সেনা কর্মকর্তাদের উপস্থিতির ফলে ট্রাম্প প্রশাসনে সামরিকতার প্রভাব বেড়ে যেতে পারে।

বুধবার ট্রাম্পের অন্তবর্তী দলের পক্ষ থেকে জানানো হয়,স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে (হোমল্যান্ড সিকিউরিটির প্রধান)  অবসরপ্রাপ্ত মেরিন জেনারেল জন এফ. কেলিকে নিয়োগ দিতে যাচ্ছেন ট্রাম্প। তার এই সম্ভাব্য নিয়োগের মধ্য দিয়ে ট্রাম্পের মন্ত্রিসভার শীর্ষ পদগুলো অধিকার করতে যাচ্ছেন  তিনজন সাবেক জেনারেল। এর আগে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে আরেক অবসরপ্রাপ্ত মেরিন জেনারেল জেমস ম্যাটিসকে দায়িত্ব দিয়েছেন ট্রাম্প। এছাড়া হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা হিসেবে ট্রাম্প সেনা বাহিনীর লেফটেন্যান্ট জেনারেল মাইকেল ফ্লিনকে নিয়োগ দিয়েছেন তিনি। এখানেই শেষ নয়। 

ট্রাম্পের ঘনিষ্ঠজনরা বলছেন, আরও কয়েকজন সাবেক সামরিক কর্মকর্তাকে মন্ত্রিসভায় স্থান দেওয়ার কথা বিবেচনা করছেন। সম্ভাব্যদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেল ডেভিড এইচ. পেট্রিয়াস,  ন্যাশনাল ইন্টেলিজেন্সের দায়িত্বে নৌবাহিনীর অ্যাডমিরাল মাইকেল এস. রজার্স।

ট্রাম্পের মন্ত্রিসভায় সামরিক সংশ্লিষ্টতা থেকে আসা আরও যারা রয়েছেন তাদের মধ্যে আছেন কংগ্রেস প্রতিনিধি মাইক পম্পিও। তাকে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-এর পরিচালক করেছেন ট্রাম্প। পম্পিও উপসাগরীয় যুদ্ধের যুদ্ধের সময় মার্কিন সেনাবাহিনীতে কর্মরত ছিলেন এবং পড়াশোনা করেছেন মার্কিন সামরিক অ্যাকাডেমি ওয়েস্ট পয়েন্ট থেকে। ট্রাম্পের প্রধান কৌশলবিদ ও শীর্ষ উপদেষ্টা হিসেবে আছেন আরেক সাবেক নৌবাহিনীর কর্মকর্তা স্টিফেন কে. ব্যানন।

মন্ত্রিসভায় সাবেক সেনা কর্মকর্তাদের স্থান দিলেও সামরিক বোর্ডিং স্কুলে কয়েক বছর পড়াশোনা ছাড়া ট্রাম্পের সেনাবাহিনী সংশ্লিষ্টতা নেই। ট্রাম্প সাবেক সেনা কর্মকর্তাদের মধ্যে যাদের মন্ত্রিসভায় নিয়েছেন এবং নেওয়ার জন্য বৈঠক করছেন তাদের বেশিরভাগই গত দেড় দশক যুদ্ধের ময়দানেই ছিলেন। বিশেষ করে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন। সাবেক সেনা কর্মকর্তাদের মন্ত্রিসভায় স্থান দিয়ে ট্রাম্প ইরাক যুদ্ধ ও অপর সামরিক অভিযানের যে সমালোচনা করেছেন অতীতে, তার উদ্দেশ্য নিয়েও প্রশ্ন উঠেছে।

প্রতিরক্ষামন্ত্রী হিসেবে ম্যাথিসকে আনুষ্ঠানিকভাবে নিয়োগের ঘোষণা দিয়ে বেশ প্রশংসা করেছেন। ট্রাম্প জানিয়েছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কিংবদন্তী মার্কিন সেনা বাহিনীর জেনারেল জর্জ এস. প্যাটনের মতোই ম্যাথিসকে পছন্দ করেন তিনি। বলেছেন, ‘ম্যাড ডগ কোনও ছলচাতুরি করেন না। তালেবানদের বিরুদ্ধে মার্কিন বাহিনীর নেতৃত্ব দিয়েছেন এবং ইরাকে ফার্স্ট মেরিন ডিভিশনেরও কমান্ডার ছিলেন। গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে কার্যকর জেনারেল তিনি।’

মার্কিন রীতি অনুযায়ী, প্রতিরক্ষামন্ত্রী হিসেবে ম্যাথিসকে নিয়োগ দিতে অবশ্য মার্কিন কংগ্রেস থেকে কিছুটা ছাড় পেতে হবে ট্রাম্পকে। কারণ আইন অনুসারে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়া ব্যক্তিকে অন্তত সাত বছর বেসামরিক জীবন-যাপন করতে হবে। ম্যাথিস সেনাবাহিনী থেকে অবসরে যান ২০১৩ সালে।

মার্কিন ফরেন রিলেশনস কমিটির সদস্য ডেমোক্র্যাটিক সিনেটর ক্রিস মার্ফি বলেন, ‘আমি উদ্বিগ্ন। এসব সাবেক সেনা কর্মকর্তাদের ব্যক্তিগতভাবে অনেক মেধা থাকতে পারে। কিন্তু গত দেড় দশকে আমরা দেখেছি সামরিক দৃষ্টিতে যখনই কোনও পদক্ষেপ নেওয়া হয়েছে তখনই আমরা বড় বড় ভুল করেছি।’

ডেমোক্র্যাটিক সিনেটর প্যাট্রিক লিয়াহাই বলেন, ‘চার বা পাঁচ সাবেক জেনারেলকে যিনি মন্ত্রিসভায় নিচ্ছেন তিনি নিশ্চয় সামরিকবাহিনী দ্বারা অনুপ্রাণিত।’

যুক্তরাষ্ট্রের সাবেক তিনজন প্রেসিডেন্টের চেয়ে বেশি সাবেক সেনা কর্মকর্তাকে মন্ত্রিসভায় স্থান দিচ্ছেন ট্রাম্প। ট্রাম্পের আগেকার প্রেসিডেন্টরা কয়েকজনকে শীর্ষ পদে নিয়োগ দিয়েছিলেন। যদিও তাদের কয়েক দশক বেসামরিক জীবন-যাপন করেছেন। কেউ ছিলেন রাজনীতিবিদ, কেউ অ্যাকাডেমিকস অথবা আইনজীবী।

ব্রুকিংস ইনস্টিটিউশনের জ্যেষ্ঠ গবেষক উইলিয়াম এ. গ্যাটসন বলেন, ‘স্পষ্টভাবেই ট্রাম্প গতানুগতিক ধারণা পাল্টে আগাচ্ছেন। সেনাবাহিনী সংশ্লিষ্টদের মধ্য থেকেই ট্রাম্প হয়তো মন্ত্রিসভার বেশিরভাগ সদস্যকে বেছে নেবেন।  অথবা হতে পারে তিনি কর্পোরেট পুঁজির সঙ্গে সংশ্লিষ্ট মানুষদের মধ্যে থেকে বেশি ব্যক্তিকে বেছে নিতে পারেন। এই দুই ক্ষেত্র থেকে আসা ব্যক্তিদের মধ্যে সাধারণ ঐক্যের জায়গা হলো তারা নেতৃত্ব এবং নির্বাহী সিদ্ধান্ত গ্রহণে অভিজ্ঞ।’

সিনেটর ম্যাককাসকিল মনে করেন, ‘ট্রাম্পের মন্ত্রিসভা গোল্ডম্যান শ্যাস ও জেনারেলদের মধ্যেই সীমিত থাকবে।’ অবশ্য ট্রাম্পের দল রিপাবলিকানদের মধ্যে সাবেক সেনা কর্মকর্তাদের মন্ত্রিসভায় নিয়োগ নিয়ে তেমন কোনও উদ্বেগ নেই। রিপাবলিকান কংগ্রেস সদস্য  ম্যাক থর্নবেরি মনে করেন, শুধু জেনারেলদের দিয়ে তো আর মন্ত্রিসভা করা যায় না। মন্ত্রিসভায় আইনজীবী ও ব্যবসায়ীদেরও তো রাখতে হয়। তিনি জানান, তার কাছে ব্যক্তি মানুষগুলোই গুলোই গুরুত্বপূর্ণ। ট্রাম্প যাদের মন্ত্রিসভার জন্য মনোনীত করেছেন তাদের তিনি যথেষ্ট শ্রদ্ধা করেন তিনি।

হোমল্যান্ড সিকিউরিটি প্যানেলের সাবেক চেয়ারম্যান ও রিপাবলিকান সিনেটর থমাস আর. কার্পার জানান, অভিবাসী সমস্যা শেকড় সম্পর্কে ভালো ধারণা রাখেন কেলি। এ জন্য তিনিই উপযুক্ত। থমাস বলেন, ‘নবনির্বাচিত প্রেসিডেন্টের অনেক মন্ত্রীকে নিয়ে আমার দ্বিমত আছে। কিন্তু কেলিকে পছন্দ করাটা সবচেয়ে যৌক্তিক কাজ হয়েছে।’

ওবামা প্রশাসনে সিনিয়র কাউন্টার টেরোরিজম কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করা ড্যানিয়েল বেনজামিন মনে করেন, মন্ত্রিসভার মতো বেসামরিক পদে এতো বেশি জেনারেলদের মনোনয়ন দেওয়া নিশ্চিতভাবেই উদ্বেগ ও আশঙ্কার। তিনি বলেন, ‘জেনারেলরা নিয়ম-শৃঙ্খলা পরায়ণ এবং নির্দেশ বাস্তবায়নেই অভ্যস্ত। যদি প্রেসিডেন্ট তাদের কোনও নির্দেশ দেন তাহলে তারা কিভাবে বিরোধিতা করবেন। জেনারেলদের একগুচ্ছ দক্ষতা রয়েছে কিন্তু এসব দক্ষতার মধ্যে কূটনীতি নেই।’

সামাজিক যোগাযোগমাধ্যমেও ট্রাম্পের মন্ত্রিসভাকে ‘সামরিক জান্তা’ হিসেবে আখ্যায়িত করে সমালোচনা চলছে। তবে ট্রাম্পের অন্তবর্তী দলের এক কর্মকর্তা নিজেদের সিদ্ধান্তকে যথার্থ জানিয়ে বলেছেন, ‘মার্কিন জেনারেলরা ভাড়াটে যোদ্ধা নয়। তারা আমাদের দেশের সবচেয়ে সবচেয়ে বুদ্ধিমান, শৃঙ্খলাপরায়ণ ও দেশপ্রেমিক মানুষ।’ এর পাল্টা যুক্তি দিয়েছেন সেন্টার ফর অ্যা নিউ আমেরিকান সিকিউটির জ্যেষ্ঠ গবেষক ও ইরাক যুদ্ধে অংশ নেওয়া নেওয়া ফিল কার্টার। তার মতে, ‘ভালো জেনারেল হলেই যে তিনি ভালো মন্ত্রী হবেন তার কোনও নিশ্চয়তা নেই।’

ট্রাম্পের দাবি তিনি মন্ত্রিসভায় যোগ্য, দক্ষ ও কাজের লোকদের নিচ্ছেন। তবে মন্ত্রিসভায় সাবেক সেনা কর্মকর্তাদের উপস্থিতিকে মার্কিন গণতন্ত্রের জন্য হুমকি বলেই মনে করছেন অনেকে। তাদের মতে, বেসামরিক নেতৃত্বের উচিত সেনাবাহিনী ও সরকার পরিচালনা করা। এ মত ধারণকারীদের মধ্যে সাবেক সেনা কর্মকর্তারাও রয়েছেন।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের যুদ্ধ প্রক্রিয়ায় নেতৃত্ব দেওয়া অবসরপ্রাপ্ত সাবেক জেনারেল ডেভিড বারনো বলেন, আপনি যদি মন্ত্রিসভায় সাবেক সেনা কর্মকর্তাদের উল্লেখযোগ্য সংখা নেন তাহলে বেসামরিক মানুষ যে রাষ্ট্র পরিচালনা করছে তা প্রশ্নবিদ্ধ হবেই।

মার্কিন সেনাবাহিনীর আরেক সাবেক কর্মকর্তা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট অ্যান্ড্রিই বেসেভিখ টাইম ম্যাগাজিনকে বলেন, চার বা পাঁচ জন জেনারেল যে মন্ত্রিসভায় থাকবেন তাকে আমরা আর ট্রাম্প প্রশাসন বলতে পারি না। আমরা তাকে ট্রাম্প জান্তা বলতে পারি। সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট, টাইম ম্যাগাজিন, ওয়াশিংটন পোস্ট।

/এএ/বিএ/

সম্পর্কিত
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
নেতানিয়াহুর সঙ্গে সোমবার ফোনালাপ করবেন বাইডেন
রাশিয়াকে ৭ হাজার কনটেইনার গোলাবারুদ সরবরাহ করেছে উ. কোরিয়া: সিউল
সর্বশেষ খবর
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার