X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রাশিয়ার বিরুদ্ধে আরও গোপন নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক
৩০ ডিসেম্বর ২০১৬, ১২:১৯আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৬, ১২:১৯

রাশিয়ার বিরুদ্ধে আরও গোপন নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র মার্কিন নির্বাচন প্রভাবিত হ্যাকিংয়ে জড়িত থাকার অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে আরও গোপন নিষেধাজ্ঞা আরোপ ও পদক্ষেপ নেবে যুক্তরাষ্ট্র। এসব নিষেধাজ্ঞা ও পদক্ষেপের কথা প্রকাশ করা হবে না। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। একই বিবৃতিতে যুক্তরাষ্ট্রে বসবাসরত রাশিয়ার ৩৫ জন কূটনীতিককে বহিষ্কার করেন ওবামা।

মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের কারণে রাশিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার ঘোষণা দেওয়ার দুই সপ্তাহ পর এ বহিষ্কার ও নিষেধাজ্ঞার কথা ঘোষণা করা হলো। ওই সময় ওবামা বলেছিলেন, আমাদের সময় ও সুযোগ মতো রাশিয়াকে উপযুক্ত জবাব দেওয়া হবে এবং রাশিয়ার এ হস্তক্ষেপ সম্পর্কে মার্কিন নাগরিকদের সতর্ক হওয়া উচিত।

পরিবার নিয়ে হাওয়াইয়ে ছুটি কাটানো অবস্থায় বৃহস্পতিবার প্রকাশিত ওবামার বিবৃতিতে বলা হয়, আমি একটি নির্বাহী আদেশ জারি করেছি যাতে,যারা আমাদের নির্বাচনি প্রক্রিয়া ও প্রতিষ্ঠান বা আমাদের মিত্র ও অংশীদারের স্বার্থে হস্তক্ষেপ ও অবমাননা করেছে, তাদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে।

ওবামার আরও বলেন, এই নতুন আদেশে আমি নয় ব্যক্তি ও প্রতিষ্ঠানের  বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করছি। এর মধ্যে রয়েছে দুটি রুশ গোয়েন্দা প্রতিষ্ঠান জিআরইউ ও এফএসবি, এ দুই সংস্থার চার কর্মকর্তা এবং জিআরইউকে সাইবার হামলা চালাতে সহযোগিতাকারী তিনটি কোম্পানি।

বিবৃতিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় দুই রুশ নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। তাদের বিরুদ্ধে অর্থ দিয়ে সাইবার হামলায় সহযোগিতার অভিযোগ আনা হয়েছে।

বিবৃতিতে ওবামা বলেন, রাশিয়ার বিরুদ্ধে আরও পদক্ষেপ নেওয়া হবে। যেসব পদক্ষেপের অনেকগুলোই প্রকাশ করা হবে না।

এছাড়া ওবামা প্রশাসন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার সন্দেহে শাস্তি হিসেবে যুক্তরাষ্ট্রে অবস্থানরত ৩৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে।  ওয়াশিংটন ডিসি এবং সান ফ্রান্সিসকো উপ-দূতাবাসে কর্মরত এসব কূটনীতিক ও তাদের পরিবারকে ৭২ ঘণ্টার মধ্যে নিজ দেশে ফিরে যাওয়ার নির্দেশ নিয়েছে। একই সঙ্গে মেরিল্যান্ড এবং নিউ ইয়র্কে গোয়েন্দা তথ্য কেন্দ্র হিসেবে ব্যবহৃত হত এমন দুটি রুশ কম্পাউন্ডও বন্ধ করে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

এদিকে, মার্কিন প্রশাসন ৩৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কারের পর তার ‘উপযুক্ত’ জবাব দেওয়ার কথা জানিয়েছে ক্রেমলিন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এক মুখপাত্র জানিয়েছেন, এই বহিষ্কারের সিদ্ধান্ত দেশ দু’টির মধ্যকার সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে। বহিষ্কারাদেশের প্রতিক্রিয়ায় রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, পুতিন মার্কিন প্রশাসনের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে ‘উপযুক্ত’ ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেবেন।

এক সংবাদ সম্মেলনে তিনি আরও জানান, আগামী তিন সপ্তাহের মধ্যেই বর্তমান মার্কিন প্রশাসনের মেয়াদ শেষ হচ্ছে। এর আগে এমন সিদ্ধান্তের কার্যকারিতা নিয়েও পেসকভ সংশয় প্রকাশ করেছেন।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা শুরু পর থেকে ডেমোক্র্যাটিক পার্টি এবং হিলারি ক্লিনটনের নির্বাচনি প্রচারণা টিম রুশ হ্যাকারদের কবলে পড়েছিল, এমন অভিযোগের প্রেক্ষাপটে প্রেসিডেন্ট বারাক ওবামা রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। যদিও রাশিয়া প্রথম থেকেই এসব অভিযোগ নাকচ করে আসছে।সূত্র: দ্য গার্ডিয়ান, ওয়াশিংটন পোস্ট।

/এএ/

 

 

সম্পর্কিত
জেলেনস্কিকে হত্যার পরিকল্পনায় জড়িত অভিযোগে পোলিশ নাগরিক গ্রেফতার
রাশিয়ায় বোমারু বিমান বিধ্বস্ত
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
সর্বশেষ খবর
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
ঢাকা শিশু হাসপাতালে আগুন
ঢাকা শিশু হাসপাতালে আগুন
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ