X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

এটা দেখার চেয়ে আমার মরে যাওয়া ভালো ছিল: ‘রোহিঙ্গা আয়লান’র বাবা

বিদেশ ডেস্ক
০৫ জানুয়ারি ২০১৭, ২২:২৮আপডেট : ০৬ জানুয়ারি ২০১৭, ০০:০০

আয়লান কুর্দির মতো এভাবেই কাদায় পড়েছিল নিথর মোহাম্মেদের দেহ মিয়ানমারের রাখাইন প্রদেশের মংডুতে সেনাবাহিনীর তাণ্ডব ও গণহত্যা এড়াতে বাংলাদেশে পালিয়ে আসার সময় মৃত্যুর কোলে ঢলে পড়া রোহিঙ্গা আয়লানের বাবা জাফর আলম ছবিটি আসল বলে জানিয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে তিনি বলেছেন, ‘এ ছবি দেখার চেয়ে তার মরে যাওয়াও ভালো ছিল। এখন আর বেঁচে থাকার কোনও অর্থ নেই।’

২০১৫ সালে সিরিয়া থেকে আসা শিশু শরণার্থী আয়লান কুর্দির লাশ সৈকতে পড়ে থাকার ছবি বিশ্বকে বিমূঢ় করে দিয়েছিলো। শরণার্থী সংকটের প্রতীক হয়ে ওঠে আয়লান।  সম্প্রতি মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলিমদের ওপর দেশটির সেনাবাহিনীর গণহত্যা ও নির্যাতনের মুখে কয়েক হাজার মানুষ পালিয়েছেন। এরকমই একটি পরিবার নাফ নদী দিয়ে নৌকায় পালানোর সময় নৌকা উল্টে গেলে পানিতে পড়ে মারা যায় ১৬ মাসের এক রোহিঙ্গা শিশু। পরে নদীর তীরে কাদায় ওই শিশুর লাশ পড়ে থাকার ছবি ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। এরপরই তাকে রোহিঙ্গা আয়লান বলে আখ্যায়িত করা হয়। দক্ষিণ ও পূর্ব এশিয়ার দেশগুলোতে মিয়ানমার সরকারের বিরুদ্ধে সমালোচনা শুরু হয়।

সংশ্লিষ্ট অঞ্চলে রাষ্ট্রীয় ব্যতিত অপর সংবাদমাধ্যমগুলোর প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় ছবিটির সত্যতা তখন নিশ্চিত করা সম্ভব হয়নি। মিয়ানমার সরকারের পক্ষ থেকে রোহিঙ্গাদের গণহত্যা ও রোহিঙ্গা শিশুটির ছবি মিথ্যা প্রচার বলে দাবি করা হচ্ছে। এছাড়া জাতিসংঘ, বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক সংস্থা এবং মানবাধিকার সংগঠনের হাজির করা প্রমাণাদি স্বত্ত্বেও মিয়ানমার সরকারের গঠিত তদন্ত কমিশন বুধবার জানিয়েছে, তারা রোহিঙ্গাদের গণহত্যা, ধর্ষণ ও নিপীড়নের কোনও প্রমাণ পায়নি।

‘রোহিঙ্গা আয়লান’ বলে পরিচিত হয়ে ওঠা নিহত রোহিঙ্গা শিশুটির নাম মোহাম্মেদ শোহায়েত। তার বাবা হিসেবে দাবি করা ব্যক্তির নাম জাফর আলম। তিনি জানান, রাখাইন অঞ্চলে তাদের বাড়িতে আগুন দেয় মিয়ানমারের সেনাবাহিনী। তাদের পুরো গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছে। তারা দাদা সেনাদের দেওয়া আগুনে পুড়ে মারা গেছেন।

জাফর আলমের এ অভিযোগের সত্যতা পাওয়া যায় স্যাটেলাইটে সংগৃহীত ছবিতেও।

আলম জানান, এ পরিস্থিতিতে প্রাণভয়ে রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়ার চেষ্টা করেন। পালিয়ে যাওয়ার সময় অনেকেরই মৃত্যু হয়েছে নদীতে ডুবে অথবা সেনাবাহিনীর গুলিতে।  তার ছেলে মোহাম্মেদও তাদের সঙ্গে একটি নৌকায় ছিল। কিন্তু ধারণক্ষমতার বেশি যাত্রী উঠে পড়ায় নৌকাটি মাঝ নদীতে ডুবে যায়।

কাদায় পড়ে নিথর মোহাম্মেদের লাশের ছবিটি মোবাইল ফোন দিয়ে তোলা হয়েছে বলে দাবি করা রোহিঙ্গাদের সমর্থিত সংবাদমাধ্যমগুলোতে।

উল্লেখ্য, গত বছরের অক্টোবর মাসের ৯ তারিখে বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের অভ্যন্তরীণ এলাকায় সন্ত্রাসীদের সমন্বিত হামলায় ৯ পুলিশ সদস্য নিহত হওয়ার পর তার দায় চাপানো হয় রোহিঙ্গাদের ওপর। আর তখন থেকেই শুরু হয় সেনাবাহিনীর দমন প্রক্রিয়া।জাতিসংঘের মতে, মিয়ানমারের সেনাবাহিনীর মানবতাবিরোধী কর্মকাণ্ডের রাখাইন রাজ্যে মৃতের সংখ্যা ৮৬ জন। এখন পর্যন্ত ঘরহারা হয়েছেন ৩০ হাজারেরও বেশি মানুষ। পালাতে গিয়েও গুলি খেয়ে মরতে হচ্ছে তাদের। মিয়ানমারে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা বাস করে। কিন্তু, সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধরা তাদেরকে দেশটির নাগরিক হিসেবে স্বীকার তো করেই না বরং এসব রোহিঙ্গাকে বাংলাদেশের নাগরিক হিসেবে দাবি করে থাকে। রাখাইন রাজ্যে এমন উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টির পরেও চলমান দমন প্রক্রিয়ার সঙ্গে নিজেদের সংশ্লিষ্টতার বিষয়টি অস্বীকার করে দায় এড়াতে চাইছে দেশটির সরকার। রোহিঙ্গারা নিজেরাই নিজেদের বাড়িঘর পোড়াচ্ছে বলেও দাবি করছে মিয়ানমারের কর্তৃপক্ষ। তবে আন্তর্জাতিক সম্প্রদায় নিশ্চিত করেই রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিক হিসেবেই চেনে। জাতিসংঘের অবস্থানও আলাদা নয়। 

এ পরিস্থিতিতে অভিযোগগুলো তদন্তের ঘোষণা দিয়েছিল মিয়ানমার। বুধবার সেই তদন্ত কমিশন জানিয়েছে, তারা গণহত্যা, ধর্ষণ ও নির্যাতনের কোনও প্রমাণ পায়নি। তবে রোহিঙ্গা মুসলিমদের ওপর পুলিশি নির্যাতনের একটি ভিডিও ছড়িয়ে পড়ার পর চার পুলিশ কর্মকর্তাকে আটক করেছে কর্তৃপক্ষ। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

/এএ/

সম্পর্কিত
সমলিঙ্গের বিয়ে অনুমোদনের পথে থাইল্যান্ড
মস্কোয় কনসার্টে হামলা: প্রশ্নের মুখে রুশ গোয়েন্দা সংস্থা
সুপেয় পানির অপচয়, বেঙ্গালুরুতে ২২ পরিবারকে জরিমানা
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি