X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নিঃসঙ্গতায় জর্জরিত ব্রিটিশ বৃদ্ধরা

অদিতি খান্না, যুক্তরাজ্য
০৬ জানুয়ারি ২০১৭, ২১:০২আপডেট : ০৬ জানুয়ারি ২০১৭, ২১:০৪

নিঃসঙ্গতায় জর্জরিত ব্রিটিশ বৃদ্ধরা যুক্তরাজ্যে ৬০ বছরের বেশি বয়সী প্রায় পাঁচ লাখ মানুষ গভীর নিঃসঙ্গতায় ভুগছেন। কারও সঙ্গে সাক্ষাৎ ছাড়াই তারা পুরো একটি  সপ্তাহ কাটিয়ে দিচ্ছেন। এমনটাই জানিয়েছে দাতব্য সংস্থা এজ ইউকে।

দাতব্য সংস্থাটির গবেষণায়, বহু বছর ধরে নিঃসঙ্গতা কাটানোর অভিজ্ঞতাসম্পন্ন ইংল্যান্ডের ১২ লাখ বয়স্ক মানুষের ওপর জোর দেওয়া হয়েছে। এটা দুরারোগ্য বা দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে। নিঃসঙ্গতার ঝুঁকিতে থাকা বয়স্ক মানুষদের শনাক্ত করতে তাদের প্রতিবেশী ও কর্মীদের প্রশিক্ষণের জন্য একটি পাইলট প্রোগ্রাম শুরু করেছে সংস্থাটি।

এজ ইউকে-এর পরিচালক ক্যারোলিন আব্রাহামস, বলেন, ‘দুর্ভাগ্যবশত নিঃসঙ্গতার কোনও সহজ সমাধান নেই... আমাদের পাইলট প্রোগ্রাম দেখিয়েছে যে, আমরা সত্যিই একটা ভিন্নতা তৈরি করতে পারি। আমরা জেনেছি, বয়স্ক নিঃসঙ্গ মানুষদের কার্যকর সাহায্য করতে গেলে আমাদেরকে তাদের স্বতন্ত্র চাহিদার বিষয়টি স্বীকার করতে হবে। পেশাদার দক্ষতার ক্ষেত্রে আমাদের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) এবং আরও চ্যানেল রয়েছে। স্থানীয় সম্প্রদায়গুলোর সদিচ্ছা আছে।’

দাতব্য সংস্থাটির বিশ্বাস, বয়স্ক মানুষদের এমন চরম নিঃসঙ্গতা ইতোমধ্যেই টানাপোড়েনে থাকা স্বাস্থ্য সেবার ওপর বাড়তি চাপ তৈরি করছে। স্থানীয় রাজনীতিবিদদের প্রতি তহবিল গঠনের সিদ্ধান্তের ক্ষেত্রে নিঃসঙ্গতার বিষয়টি বিবেচনার আহ্বান জানানো হয়েছে।

এজ ইউ গ্রুপের হাতে শনাক্ত হওয়া নিঃসঙ্গ লোকজনকে টেলিফোন সাপোর্ট এবং সামনাসামনি সাহচর্যের মতো সুবিধা দেওয়া হয়েছে। এর উদ্দেশ্য হচ্ছে, নিঃসঙ্গ বয়স্কদের তাদের সম্প্রদায়ের সঙ্গে পুনরায় সংযোগ স্থাপনে সাহায্য করা। অনেকেই লাঞ্চ ক্লাবের মতো বিদ্যমান সামাজিক গ্রুপগুলোর সঙ্গে পরিচিত হয়েছেন। অন্যরা একই আগ্রহের মানুষের সঙ্গে পরিচিত হওয়ার মাধ্যমে তাদের নিজেদের সোশ্যাল নেটওয়ার্ক স্থাপনে সক্ষম হয়েছেন। আইটিতে দক্ষ ব্যক্তিরা স্কাইপি-র মতো মাধ্যম ব্যবহার করে বন্ধু ও পরিবারের সঙ্গে যুক্ত থাকছেন। পাইলট প্রকল্পে পাওয়া ফল এ সংক্রান্ত কমিশনের কাছে উপস্থাপন করবে এজ ইউকে। গতবছর ডানপন্থী সন্ত্রাসী থমাস মেইর-এর হাতে খুন হওয়ার আগে এ সংক্রান্ত একটি কমিশনের পরিকল্পনা করেছিলেন লেবার পার্টি-র এমপি জো কক্স।

যুক্তরাজ্যের ৬০ বছরের বেশি বয়সী বাসিন্দাদের ওপর একটি জরিপ চালিয়েছিল গবেষণা সংস্থা টিএনএস। জরিপে অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ২ হাজার ২৪১ জন। তাদের কাছে জানতে চাওয়া হয়েছিল, সাধারণত সপ্তাহে কয়দিন তারা কারও সঙ্গে সাক্ষাৎ কিংবা কোনও টেলিফোন কল ছাড়াই নিঃসঙ্গ অবস্থায় কাটান? ৪৯৮ জন বলেছেন, তারা সাতদিনই নিজেদের মতো করে কাটান। ৪৬৪ জন বলেছেন, তারা পাঁচ বা ছয়দিন নিজেদের মতো করে কাটান। যুক্তরাজ্যে বৃদ্ধরা যে এমন পরিস্থিতির মুখোমুখি হতে পারে, সেটা আগেই ধারণা করা হয়েছিল।

/এমপি/এপিএইচ/

সম্পর্কিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
ইরানে পাল্টা হামলা না চালাতে ইসরায়েলকে ক্যামেরনের আহ্বান
সর্বশেষ খবর
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা