Vision  ad on bangla Tribune

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর নিয়ে ফিলিস্তিনি প্রেসিডেন্টের হুঁশিয়ারি

বিদেশ ডেস্ক২২:৪১, জানুয়ারি ১৪, ২০১৭

ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস সতর্ক করে বলেছেন, যদি নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণা অনুযায়ী যুক্তরাষ্ট্রের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেম সরিয়ে নেওয়া হয়, তাহলে শান্তি প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে। শনিবার পোপ ফ্রান্সিস-এর সঙ্গে বৈঠকের পর হলি সী-তে ফিলিস্তিনি দূতাবাস উদ্বোধনের সময় তিনি এ কথা বলেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ট্রাম্পের ঘোষণায় উদ্বেগ প্রকাশ করে প্রেসিডেন্ট আব্বাস জানান, এ বিষয়ে তিনি ট্রাম্পকে লিখিতভাবে জানিয়েছেন। তিনি বলেন, যদি জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করা হয় তাহলে তা শান্তি প্রক্রিয়াকে সহযোগিতা করবে না। আমরা আশা করি, এটা ঘটবে না।

প্রায় দেড় বছর আগে ভ্যাটিকান ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়। জেরুজালেমের অবস্থা মধ্যপ্রাচ্যের সংকটগুলোর মধ্যে সবচেয়ে স্পর্শকাতর ও জটিল ইস্যু। ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যত রাজধানী হিসেবে মনে করে। আর ইসরায়েল পুরো জেরুজালেমকেই তাদের রাজধানী হিসেবে ঘোষণা করে আসছে।

রবিবার প্যারিসে এক আন্তর্জাতিক শান্তি সম্মেলন অনুষ্ঠিত হবে। তাতে উভয় দেশের মধ্যে শান্তি আলোচনা শুরু করার উদ্যোগ নেওয়া হতে পারে। পোপ ফ্রান্সিসও বেশ কয়েক বার শান্তি আলোচনা শুরু তাগাদা দিয়েছেন। সূত্র: বিবিসি।

/এএ/

 

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ